32 C
ঢাকা, বাংলাদেশ
বিকাল ৪:৫৮ | ১৫ই জুলাই, ২০২০ খ্রিস্টাব্দ | ৩১শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
ভিক্টোরিয়া জলপ্রপাতের করুণ চিত্রঃ হারিয়ে যেতে বসেছে এ বিখ্যাত জলপ্রপাতটি ।
পরিবেশ গবেষণা সাদিয়া নূর পর্সিয়া

ভিক্টোরিয়া জলপ্রপাতের করুণ চিত্রঃ হারিয়ে যেতে বসেছে এ বিখ্যাত জলপ্রপাতটি ।

ভিক্টোরিয়া জলপ্রপাতের করুণ চিত্রঃ হারিয়ে যেতে বসেছে এ বিখ্যাত জলপ্রপাতটি ।

এক সময়ের বিশ্বের বৃহত্তম জলপ্রপাত ভিক্টোরিয়া যাকে “ব্রজ্রের ধোঁয়া (The Smoke That Thunder)” বলা হতো – বিশ্ব জলবায়ু পরিবর্তণের প্রভাবে তা আজ জলের অভাবে মরে যাচ্ছে। এ জলপ্রপাতটি আফ্রিকা মহাদেশের জিম্বাবুয়ে ও জাম্বিয়ার সীমান্তবর্তী অঞ্চলে অবস্থিত। দক্ষিণ আফ্রিকার চরম খরার কবলে পড়ে জলপ্রপাতটি এখন শুকিয়ে যেতে বসেছে।

ভিক্টোরিয়া জলপ্রপাতের করুণ চিত্রঃ হারিয়ে যেতে বসেছে এ বিখ্যাত জলপ্রপাতটি ।
ভিক্টোরিয়া জলপ্রপাতের করুণ চিত্রঃ হারিয়ে যেতে বসেছে এ বিখ্যাত জলপ্রপাতটি ।

গত কয়েক বছর যাবত শুষ্ক মৌসুমে জলপ্রপাতটিতে পানির প্রবাহ কমে যাওয়া স্বাভাবিক ঘটনা হয়ে দাড়িয়েছে, তবে এ বছর জলের প্রবাহ কমিয়ে যাওয়ার সকল রেকর্ড ছেড়েছে। এ জলপ্রপাতটিতে জিম্বাবুয়ে ও জাম্বিয়ার বেশ কয়েকটি জলবিদ্যুৎ কেন্দ্র রয়েছে এবং জলপ্রপাতটি ঘিরে দু’দেশের বিশাল পর্যটন ব্যবসা গড়ে উঠেছে। জলপ্রপাতটিতে জলের প্রভাহ কমিয়ে যাওয়ায় বিদ্যুৎ উৎপাদনসহ উভয় দেশের পর্যটনে ধ্বস নেমেছে।

এপ্রসঙ্গে জাম্বিয়ার রাষ্ট্রপতি এডগার লুঙ্গু বলেছেন যে, বিশ্বব্যাপি জলবায়ু পরিবর্তনের ফলে ভিক্টোরিয়া জলপ্রপাত শুকিয়ে যাচ্ছে। তিনি সকলকে সতর্ক করে দিয়ে বলেছেন যে, এ জলপ্রপাতটি এখন যে অবস্থায় পতিত হয়েছে সামনের যেকোন সময় ইহা একেবারে বিলীন হয়ে যেতে পারে।

স্কাই নিউজকে দেয়া এক সাক্ষাতকারে লুঙ্গু আক্ষেপ করে জানতে চান, ”আমরা কি শক্তিশালী ভিক্টোরিয়া জলপ্রপাত ছাড়াই জামবেজি পার হতে চাই? তিনি বলেন,

“ জলবায়ু পরিবর্তণ একটি গুরুতর সমস্যা, একটি বাস্তব কঠিন সমস্যা। অবাক করার বিষয় হল, যখন কতক এটাকে স্বীকার করতে চায় না এবং উচ্চুস্বরে বলে যে, জলবায়ু পরিবর্তণ আসলে কিছু না । সম্ভবত তারা অন্য গ্রহে বাস করছে। কিন্তু আমরা এ পৃথিবীর জাম্বিয়াতে বাস করি, যেখানে আমরা জলবায়ুর পরিবর্তনের বিরূপ প্রভাবগুলি প্রত্যক্ষভাবে সত্যিকারেই অনুভব করছি। যা কিনা সবার উপরেও প্রভাব ফেলছে”।

লুঙ্গু আরও বলেন, এ আহুত সমস্যার সমাধান সম্ভব হবে যদি ধনী দেশগুলি জলবায়ু পরিবর্তনের বিষয়টি গুরুতরভাবে নেয় এবং এর বীরুদ্ধে আরও সোচ্চার হয়, পাশাপাশি গরীব দেশগুলোকে যদি তারা সাহায্য করে। জাম্বিয়া সেই ধরণের রাষ্ট্র যা কিনা জলবিদ্যুতের উপর ভীষণ ভাবে নির্ভরশীল।

খরা হওয়ার মানে হল আগামী দিন গুলোতে জাম্বিয়ার লক্ষ লক্ষ মানুষ খুধার্ত হতে চলেছে। তিনি আরও বলেন যে, এ সমস্যা নিয়ে রাজনীতি করবার সময় আমাদের হাতে নেই । এটা একটা গুরুতর সমস্যা । আমরা যেহেতু এ পৃথিবীতে বাস করি, তাই জলবায়ু পরিবর্তনর প্রভাবকে অত্যন্ত বিরূপভাবে অনুভব করছি এবং যা সবার উপর,… … সবার উপর প্রভাব ফেলছে”।

গত অক্টোবরে জাম্বিয়ার রাষ্ট্রপতি ভিক্টোরিয়া জলপ্রপাতের ন্যূনতম জলের কতকগুলো ছবিসহ টুইট করেছিলেন এবং জলবায়ু পরিবর্তণ মানুষের বেঁচে থাকার পরিবেশ ও জীবিকার জন্য যে কতটা কঠিন হবে তাহা ব্যক্ত করেছেন।
সূত্র: বিবিসি।

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত