29 C
ঢাকা, বাংলাদেশ
রাত ১২:০৬ | ২রা অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ | ১৭ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
ভারতে ২০০ কিলোমিটার বেগে আছড়ে পড়তে পারে সাইক্লোন 'মহা'!
আবহাওয়া পূর্বাভাস

ভারতে ২০০ কিলোমিটার বেগে আছড়ে পড়তে পারে সাইক্লোন ‘মহা’!

সমু্দ্রে ফুলে ফেঁপে উঠেছে ভয়াবহ সাইক্লোন ‘মহা’ । পশ্চিম থেকে উত্তর-পশ্চিমে দিকে ধেয়ে যাচ্ছে ঘূর্ণিঝড়টি। ভারতের গুজরাট ও মহারাষ্ট্র উপকূলকে ভাসাতে পারে শক্তিশালী এই সাইক্লোন।ভারতের আবহাওয়ার তথ্যমতে, সাইক্লোন ‘মহা’ শক্তি বাড়িয়ে প্রায় ২০০ কিলোমিটার বেগে আছড়ে পড়তে পারে। সেই কারণে আগাম সতর্কবার্তা জারি করা হয়েছে।

জানা যায়, আজ ভয়ংকর রূপ নেবে ঘূর্ণিঝড় ‘মহা’। আজই ভারতের গুজরাট উপকূলে আছড়ে পড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে। ইতিমধ্যেই গুজরাত-মহারাষ্ট্রসহ উত্তর-পশ্চিম উপকূলে দাপট শুরু হয় গেছে। শুক্রবার থেকে ভারী বৃষ্টি চলছে লাক্ষাদ্বীপে। কেরালার উপকূলবর্তী এলাকাতেও দুর্যোগ হয়েছে।

আবহাওয়াবিদরা জানিয়েছেন, বর্তমানে গুজরাত উপকূল থেকে ৪০০ থেকে ৪৫০ কিলোমিটার দূরে অবস্থান করছে ‘মহা’। মুহূর্তে গতি বাড়িয়ে ঢুকে পড়তে পারে গুজরাত উপকূলে। তছনছ করে দিতে পারে উফকূলবর্তী অঞ্চ। তাই প্রথম থেকেই সতর্ক প্রসাসন। শুধু উজরাতই নয়, মহারাষ্ট্র উপকূলেও সতর্কবার্তা জারি করা হয়েছে।

গোটা পশ্চিম উপকূলেই সতর্কবার্তা জারি হয়েছে। কেরালা থেকে শুরু করে কর্ণাটক, তামিলনাড়ু, মহারাষ্ট্র, গুজরাতের প্রশাসন তটস্থ ‘মহা’র মোকাবিলায়। নৌসেনা থেকে শুরু করে বায়ুসেনা, উপকূলরক্ষীবাহিনী, জাতীয় বিপর্যয় মোকাবিলা দল প্রস্তুত রাখা হয়েছে। উপকূলবর্তী অঞ্চল ফাঁকা করে দেওয়া হয়েছে।

এদিকে, ঝড়ো বাতাস বইতে শুরু করেছে উপকূলবর্তী এলাকায়। ফুলে ফেঁপে উঠছে সম্দ্রু। বিশালাকার ঢেউয়ে জলমগ্ন হয়ে পড়ছে উপকূলবর্তী এলাকা। ফলে সমুদ্রে নামতে নিষেধ করা হয়েছে মৎস্যজীবীদের। পর্যটকদেরও সমুদ্র সৈকতে নামতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। সপ্তাহজুড়়েই ভারী বৃষ্টির পূর্বাভাস উপকূলবর্তী এলাকায়।

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত