28 C
ঢাকা, বাংলাদেশ
রাত ৩:২২ | ১২ই জুলাই, ২০২০ খ্রিস্টাব্দ | ২৮শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
বিশ্ব জলবায়ু সম্মেলনে বাংলাদেশের অংশগ্রহণ কার্যকর ও ফলপ্রসু হয়েছে
জলবায়ু

বিশ্ব জলবায়ু সম্মেলনে বাংলাদেশের অংশগ্রহণ কার্যকর ও ফলপ্রসু হয়েছে

বিশ্ব জলবায়ু সম্মেলনে কপ-২৫-এ বাংলাদেশের অংশগ্রহণ কার্যকর ও ফলপ্রসু হয়েছে বলে মন্তব্য করেছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন। এই সম্মেলনে প্রধানমন্ত্রী জলবায়ু ঝুঁকিপূর্ণ দেশসমূহের সংগঠন ক্লাইমেট ভালনারেবল ফোরাম (সিভিএফ)’র ২০২০-২১ মেয়াদে সভাপতির দায়িত্ব গ্রহণ করেন।

জলবায়ু পরিবর্তন মন্ত্রী  গতকাল বুধবার (০৫ ফেব্রুয়ারি ২০২০) পরিবেশ অধিদপ্তরের সম্মেলন কক্ষে চিলি-মাদ্রিদ এক জলবায়ু পরিবর্তন সম্মেলন বা কপ-২৫: প্রত্যাশা, প্রাপ্তি ও ভবিষ্যতে করণীয় বিষয়ে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় আয়োজিত কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী প্রথমবারের মত স্থাপিত বাংলাদেশ প্যাভিলিয়নে মতবিনিময়কালে বাংলাদেশ সরকারের জলবায়ু পরিবর্তন বিষয়ক কার্যক্রম সম্পর্কে আলোকপাত করেন। জাতির পিতা, দেশের গুরুত্বপূর্ণ ছবি ও সকলের অবগতির জন্য বাংলাদেশ সরকারের বিগত বছরগুলোতে অর্থনৈতিক উন্নয়ন সম্পর্কিত অর্জন, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়সহ অন্যান্য মন্ত্রণালয় ও সংস্থা গৃহীত জলবায়ু পরিবর্তন সংক্রান্ত কার্যাবলী এবং বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ড এর কর্মকাণ্ড সম্পর্কে বিভিন্ন তথ্যাবলী দিয়ে বাংলাদেশ প্যাভিলিয়নটি আকর্ষণীয় করে সজ্জিত করা হয়।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব জিয়াউল হাসান এনডিসির সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহার, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সচিব আবদুল্লাহ আল মোহসীন চৌধুরী, পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. কাজী খলিকুজ্জামান আহমাদ, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক এ,কে,এম রফিক আহাম্মদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (জলবায়ু পরিবর্তন) মো. মিজানুল হক চৌধুরীসহ  দেশবরেণ্য জলবায়ু বিশেষজ্ঞগণ বক্তব্য রাখেন।

জলবায়ু পরিবর্তনের কারণে সৃষ্ট ক্ষয়-ক্ষতির জন্য সুনির্দিষ্ট আর্থিক সহায়তা প্রদানের লক্ষে পৃথক তহবিল গঠন এবং প্যারিস এগ্রিমেন্ট ও জলবায়ু কনভেনশন দুই জায়গাতেই লস এন্ড ড্যামেজ বিষয় আলোচনা ও সিদ্ধান্ত গ্রহণের বিষয়টিতে একমত হওয়া সম্ভব হয়নি । কিন্তু এ বিষয়ে অনেক সিদ্ধান্ত গ্রহণসহ বেশ কয়েকটি ইস্যুতে সর্বসম্মত সিদ্ধান্ত গ্রহণ করা গেছে। তাছাড়া সম্মেলনে উন্নত দেশসমূহ কর্তৃক –এডাপ্টেশন ফান্ডে প্রতিশ্রুত ১৩০ মিলিয়ন ডলার প্রদানের বিষয়টিকে স্বাগত জানানো হয়েছে।

জলবায়ু পরিবর্তন মন্ত্রী বলেন, উন্নত দেশের কাছে জলবায়ু ক্ষতিপূরণের দাবী অব্যাহত রাখলেও জলবায়ু পরিবর্তন মোকাবিলায় কার্যক্রম বাস্তবায়নে বর্তমান সরকারের নিজস্ব অর্থায়ন অব্যাহত থাকবে।

তিনি বলেন, জলবায়ু পরিবর্তন রোধের অংশ হিসেবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’র জন্য শতবার্ষিকী উদযাপন উপলক্ষে এ বছর ‘মুজিববর্ষে’ দেশে ৪৯২ টি উপজেলায় শত লক্ষ গাছের চারা রোপণ করা হবে ।

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত