29 C
ঢাকা, বাংলাদেশ
রাত ১:৩৪ | ২রা অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ | ১৭ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
এক নজরে গত সপ্তাহের করোনাভাইরাস পরিস্থিতি
করোনা ভাইরাস

বিশ্ব করোনাভাইরাস পরিস্থিতি : পরিক্রমা – ২

বিশ্ব করোনাভাইরাস পরিস্থিতিঃ  পরিক্রমা -২

– রহমান মাহফুজ ও আশফাকুর রহমান নিলয়

টোকিও ২০২০ অলিম্পিক স্থগিত করে টোকিও ২০২১ করা হয়েছে

জাপানের টোকিওতে এ বছরের ২৪ জুলাই থেকে ৯ অগাস্ট পর্যন্ত অলিম্পিক গেমস অনুষ্ঠানের নিদ্ধারিত ছিল যা ২০২১ সাল পর্যন্ত পিছিয়ে দেয়া হয়েছে। এর আগে ১ম ও ২য় বিশ্বযুদ্ধের জন্য একাদিকবার অলিম্পিক অনুষ্ঠান বন্ধ করতে হলেও অলিম্পিক ইতিহাসে এবারই প্রথম অলিম্পিক গেমস্ পিছিয়ে দেয়া হয়েছে।

বাংলাদেশ আগামী ২৬ মার্চ এর পর হতে ১০ দিনের সাধারণ ছুটি ঘোষণা করেছে

আগামী ২৬মার্চ হতে ০৪ এপ্রিল পর্যন্ত বাংলাদেশ সরকার সাধারণ ছুটি ঘোষণা করেছে। হাসপাতাল, ক্লিনিক, ঔষধের দোকান, জরুরী সেবামূলক প্রতিষ্ঠান, কাঁচা বাজারসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদির দোকান, খাদ্য সামগ্রী সরবরাহের দোকান বাদে দেশের সর্বত্র সকল মার্কেট অফিস বন্ধ করে দেযা হয়েছে।

দেশবাসীকে বিনা প্রয়োজনে রাস্তায় বের না হতে অনুরোধ জানানো হয়েছে।সরকারী নির্দেষ বাস্তবায়নের জন্য বেসামরিক প্রশাসনকে সহযোগিতা প্রদানের নিমিত্তে দেশের সর্বত্র সামরিক বাহিনী মোতায়েন করা হয়েছে।



যুক্তরাজ্যে লকডাউন (Shut down) আরোপ করা হয়েছে

ব্রিটেনের পুলিশ করোনাভাইরাসের কারনে বিধিনিষেধ আরোপ করেছে। লোকজনদেরকে শুধুমাত্র খাবার কিংবা ঔষধপত্র কেনার জন্য, দিনে একা শুধুমাত্র একবার ব্যায়ামের জন্য এবং অতিপ্রয়োজনীয় কাজের জন্য বাহিরে যাওয়ার অনুমতি প্রদান করেছে।

বরিস জনসন বলেছেন, “আপনাদের সবাইকে অবশ্যই গৃহে অবস্থান করতে হবে” । অপ্রয়োজনীয় সকল দোকান, খেলার মাঠ ও লাইব্রেরী এখন বন্ধ রয়েছে।

ডোনাল্ড ট্রাম্প করোনাভাইরাসের প্রকোপ সত্ত্বেও মার্কিন অর্থনীতিকে আবারও সচল করার প্রতিশ্রুতি দিয়েছেন

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন যে, তিনি করোনাভাইরাসকে ঠেকাতে কয়েক মাসের জন্য অর্থনীতিকে বন্ধ রাখতে পারবেন না। তিনি এই ধরনের বন্ধকে সমস্যার চেয়েও আরও অধিক খারাপ হতে পারে বলে উল্লেখ করেছেন।

মহামারী চলাকালীন সময়ে আমেরিকার বৈজ্ঞানিক সম্প্রদায়ের কাছে পরিচিত হয়ে ওঠা ইমিউনোলজিস্ট অ্যান্টোনি ফৌসি তার অর্থনীতি পুনরায় চালু করার বিষয়ে একমত হয়েছেন কিনা এমন প্রশ্নের জবাবে ট্রাম্প বলেন, “ফৌসি আমাদের দেশের জন্য বিরাট ব্যয়ের কথা বোঝেন”।

উল্লেখ্য যে, ড. অ্যান্টনি ফৌসি যুক্তরাষ্ট্রের জাতীয় এলার্জি এবং সংক্রামক ব্যাধি ইন্সটিটিউটের পরিচালক এবং হোয়াট হাউজ এর করোনাভাইরাস টাস্কফোর্ষের সদস্য। গত সপ্তাহে তিনি যুক্তরাষ্ট্রের “সেভেনা গাটার (Savennah Gutire)” টেলিভিশণ এর সাথে এক সাক্ষাৎকার বলেছিলেন যে, করোনা ভাইরাসর সংক্রামক প্রতিরোধে আমেরিকানদের কয়েক সপ্তাহ ঘরে অবস্থান করা দরকার।

টেক্সাসের একজন প্রবীণ রিপাবলিকান অফিসিয়াল ট্রাম্পের কথার সূত্র ধরে বলেছেন, বয়স্ক লোকেরা দেশের অর্থনীতির জন্য জীবন উৎসর্গ করবে।

বিশ্বব্যাপী প্রায় ২০ ভাগ লোকজন লকডাউনের আওতায় রয়েছে

বিশ্বব্যাপী ৫ জনের মধ্যে ১ জনের বাড়িতে অবস্থান করার জন্য নির্দেশ প্রদান করা হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) এর প্রধান টেডরাস আধানম ঘেব্রেয়াসাস জানিয়েছেন, ১ম এক লক্ষ মানুষের মধ্যে সংক্রমণ দেখা দিতে সময় লেগেছে ৬৭ দিন, সাম্প্রতিককালে ৪ দিনের মধ্যেই এক লক্ষ লোক সংক্রমিত হচ্ছে। তিনি আরও বলেন, “আমরা অসহায় নই” ।

চীন হুবেই প্রদেশে ভ্রমণের উপর নিষেধাজ্ঞা সরিয়ে ফেলবে

আজ বুধবার (২৫/০৩/২০২০) করোনাভাইরাসের মহামারীর কেন্দ্রস্থল হুবেই প্রদেশের ভিতরে এবং বাহিরে ভ্রমণের সকল নিষেধাজ্ঞা তুলে নেয়া হবে। কিন্তু উহানের নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য ৮ এপ্রিল পর্যন্ত অপেক্ষা করতে বলা হয়েছে। স্বাস্থ্যকোডযুক্ত ব্যক্তিদের চলাচলের উপর সতর্কতা রয়েছে, যা তাদের মেনে চলতে বলা হয়েছে।

উহান গত ২৩ জানুয়ারী২০২০ থেকে লকডাউন রয়েছে। মঙ্গলবারে চীন সরকারীভাবে ৭৮ জনের নতুন সংক্রমণের খবর জানিয়েছে, যার মধ্যে ৪ জন দেশের বাহির থেকে এই ভাইরাসটি নিয়ে এসেছেন।

তাইওয়ানে নতুন করে ২০ জন সংক্রমিত হয়েছে

তাইপেতে Covid-19 ভাইরাসে নতুন করে ২০ জন আক্রান্ত হয়েছে, যা নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ২১৫ জনে। সরকার এক বিবৃতিতে জানিয়েছে যে, ব্রিটেন, আয়ারল্যান্ড, তুরস্ক ও ইন্দোনেশিয়াসহ বিভিন্ন দেশের থেকে আসা রোগীরা এই ভাইরাসকে বহন করে দেশে নিয়ে এসেছে।

অস্ট্রেলিয়ার রাজ্যগুলি সীমান্তকে বন্ধ করে দিয়েছে

অস্ট্রেলিয়ায় মৃতের সংখ্যা ৮ জন ঘোষনা হওয়ার পর পরই কুইন্সর্যান্ডসহ অস্ট্রেলিয়ান আরও ৪টি রাজ্য তাদের সীমান্তকে বন্ধ করে দিয়েছে। মঙ্গলবার “Ruby princess” জাহাজটিকে সিডনিতে নোঙ্গর করা হয়েছে, যেখানে ৭০ বছর বয়সী একজন বৃদ্ধা যাত্রী রয়েছেন। ২,৭০০ জন যাত্রী পরীক্ষা-নিরীক্ষা ছাড়াই জাহাজটি ত্যাগ করেছেন এবং ১৩০ জনেরও বেশী সংখ্যক মানুষ সংক্রমিত হয়েছেন বলে জানা গেছে।



মার্কিন যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভের তহবিলের প্রতিশ্রুতিতে শেয়ার বাজার উর্ধ্বমুখী হয়েছে

মার্কিন যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভের তহবিলের প্রতিশ্রুতিতে বিশ্ব স্টক মার্কেটের উপর হতে চাপ কমতে শুরু করেছে এবং এশিয়ান স্টক গতকাল কিছুটা প্রত্যাবর্তন করেছে। যদিও এটি করোনাভাইরাসের প্রভাবে হঠাৎ করে সৃষ্ট আঘাতকে ততটা কমাতে পারেনি। জাপানের নিক্কি সূচক গতকাল ৭ শতাংশ, সাংহাই স্টক ১.৭৫ শতাংশ, কোরিয়ার স্টক ৭ শতাংশ এবং অস্ট্রেলিয়ার এজক্স২০০ স্টক মার্কেট ৪ শতাংশের উপরে উঠে দিনের লৈনদেন শেষ করেছে।

মিয়ানমারে ১ম সংক্রমণের খবর পাওয়া গেল

মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য থেকে ভ্রমণ করে আসা ২ জন মিয়ানমারের নাগরিক Covid-19 ভাইরাসের দ্বারা আক্রান্ত হয়েছে। ইহা দেশটির প্রথম করোনা ভাইরাসে আক্রান্তের খবর।

বিশ্বব্যাপী যুদ্ধবিরতির জন্য অনুরোধ করা হয়েছে

জাতিসংঘের জেনারেল সেক্রেটারি অ্যান্টোনিও গুটিয়েরেস যাতে সারাবিশ্ব Covid-19 এর বিরুদ্ধে লড়াইয়ের ওপর যাতে জোর দিতে পারে, তাই জরুরী ভিত্তিতে সকল সশস্ত্র সংঘাতময় বৈশ্বিক যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন।

Source: The Guardian and Social Media

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত