30 C
ঢাকা, বাংলাদেশ
রাত ৩:২০ | ১৪ই জুলাই, ২০২০ খ্রিস্টাব্দ | ৩০শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
বিশ্বের শীর্ষ ৯ বায়ু দূষিত দেশের একটি বাংলাদেশ, রাজধানীতে অসুস্থ হওয়ার ঝুঁকি সবার
পরিবেশ দূষণ

বিশ্বের শীর্ষ ৯ বায়ু দূষিত দেশের একটি বাংলাদেশ, রাজধানীতে অসুস্থ হওয়ার ঝুঁকি সবার

বাংলাদেশে বায়ু দূষণ ভয়াবহ আকার ধারণ করেছে । বিশেষ করে রাজধানীতে বায়ু দূষণ চরম মাত্রায় পৌঁছেছে। যার ফলে রাজধানীতে বসবাসকারী সবারই অসুস্থ হওয়ার ঝুঁকিতে রয়েছেন।

ঢাকা ইউএস কনস্যুলেটের তথ্য অনুযায়ী, সোমবার (১৮ নভেম্বর) সকাল ১০টায় বিশ্বের শীর্ষ ৯ বায়ু দূষিত দেশের একটি বাংলাদেশ। এ সময় ঢাকার পল্টনে বায়ু দূষণের পরিমাণ ছিল ২৩৩ পিএম, যা খুবই অস্বাস্থ্যকর ও ভয়াবহ। এ অবস্থায় সাধারণত জরুরি স্বাস্থ্য সাবধানতা জারি করতে হয়। সব মানুষই অসুস্থ হওয়ার ঝুঁকিতে থাকে এ সময়।

ঢাকা ইউএস কনস্যুলেটের সকালের তথ্য অনুযায়ী, এ সময় বিশ্বে বায়ু দূষণের পরিমাণ সবচেয়ে রয়েছে চীনের কাশগড়ে ৯৯৯ পিএম, তারপর মেক্সিকোর অ্যাগাস্কালিয়েন্টসে ৭৫২ পিএম, ভারতে পশ্চিমবঙ্গের চাকাপাড়ায় ৪৯২ পিএম, তুরস্কের এলবিস্তানে ৩০৭ পিএম, ইউক্রেইনের কেইভে ৩০২ পিএম, মঙ্গেলিয়ার উলান বাতরে ৩০২ পিএম, পাকিস্তানের লাহোরে ২৪৬ পিএম, যুক্তরাষ্ট্রের পেন্ডলেটনে ২৪২ পিএম ও বাংলাদেশের পল্টনে ২৩৩ পিএম।

বায়ু মান ও দূষণ পরিমাপের ভিত্তিতে সতর্কতা বিজ্ঞপ্তি অনুযায়ী, ২০১ থেকে ৩০০ পিএম ২.৫ মাত্রার বায়ু দূষণ খুবই অস্বাস্থ্যকর। এ অবস্থায় জরুরি স্বাস্থ্য সাবধানতা জারি করতে হয়। এ সময় সব বয়সের মানুষ হঠাৎ অসুস্থ হয়ে পড়ার ঝুঁকিতে থাকে।

শিশু, বৃদ্ধ ও যাদের শ্বাসতন্ত্র জনিত রোগ (যেমন এজমা) রয়েছে তাদের এ অবস্থায় বাইরে বের হওয়া উচিত না। সবারই বাইরে বের হওয়া কমিয়ে দেয়া উচিত, বিশেষ করে শিশুদের ক্ষেত্রে বেশি।

বায়ু দূষণের ফলে বাংলাদেশে দেখা দিতে পারে বিভিন্ন ধরনের রোগ। বিশেষ করে বাচ্চাদের ও যাদের এজমা রয়েছে তাদের ক্ষেত্রে অনেক সমস্যার সৃষ্টি করতে পারে।

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত