28 C
ঢাকা, বাংলাদেশ
সকাল ৯:২২ | ২৬শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ | ১০ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
World-Energy-Giant-Vow-to-Disclose-GHG-(Greenhouse-Gas)
আন্তর্জাতিক পরিবেশ পরিবেশ গবেষণা রহমান মাহফুজ

বিশ্বের বৃহদাকার জ্বালানী তৈল ও পণ্য সমুদ্র পরিবহন কোম্পানীগুলো তাদের জাহাজ পরিচালনায় গ্রীণ হাউজ গ্যাস নির্গমন হ্রাসে পরিকল্পনা করছে

বিশ্বের বৃহদাকার জ্বালানী তৈল ও পণ্য সমুদ্র পরিবহন কোম্পানীগুলো তাদের জাহাজ পরিচালনায় গ্রীণ হাউজ গ্যাস নির্গমন হ্রাসে পরিকল্পনা করছে

রহমান মাহফুজ, প্রকৌশলী, পরিবেশ কর্মী, পরিবেশ এবং পরিবেশ অর্থনৈতিক কলামিষ্ট, সংগঠক এবং সমাজসেবী।

রয়েল ডাচ শেল পিএলসি (Royal Dutch Shell Plc), ট্রাফিগারা গ্রুপ লি. (Trafigura Group Ltd.) এবং কারগ্রিল ইন করর্পোরেশন (Cargill Inc.) এর মত বিশ্বের বৃহদাকার জ্বালানী তৈল ও পণ্য পরিবহনকারী কোম্পানীগুলো তাদের জাহাজ পরিচালনায় গ্রীণ হাউজ গ্যাস (কার্বন ডাই অক্সাইড, মিথেন, নাইট্রাস অক্সাইড ইত্যাদি) এর নির্গমনের তীব্রতা হ্রাসে এবং সম্পূর্ণ বন্ধ করার পরিকল্পনা করেছে।

গ্লোবাল মেরিটাইম ফোরাম বিবৃতি দিয়ে বলেছে এই উদ্যোগের অধীনে সংস্থাগুলি কার্বন নির্গমন হিসাব করবে এবং তারা বার্ষিক ভিত্তিতে কিভাবে কার্বন নির্গমন হ্রাস করা যায় তা মূল্যায়ন করবে।

এই সনদটি আসলো যখন সমুদ্র পণ্যপরিবহন শিল্পটিকে আন্তর্জাতিক মেরিটাইম অর্গানাইজেশন বিধিমালার কঠোর মুখোমুখি হতে হয়েছে যে, এই শিল্প হতে কার্বন নির্গমন ২০৫০ সালের মধ্যে ২০০৮ সালের অর্ধেকে নামিয়ে আনতে হবে।



এটি কীভাবে সংস্থাগুলি তাদের কাজকর্মে জলবায়ু ঝুঁকি মোকাবেলায় বৃহত্তর স্বচ্ছতার সাথে বিনিয়োগকারীদের দাবির সাথে খাপ খাইয়ে নিচ্ছে তারও গুরুত্বপূর্ণ।

শিপিং বিশ্বব্যাপী অর্থনীতির মেরুদণ্ড হিসাবে রয়েছে এবং বিশ্ব বাণিজ্যের প্রায় ৯০% এর উপর নির্ভরশীল, যদিও এটি মানবসৃষ্ট কার্বন ডাই অক্সাইড নির্গমনের প্রায় ৩% এর জন্য দায়ী, যা ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে।

বিশ্ব সামুদ্রিক সংস্থা (Global Maritime Forum –GMF) এর একটি ইমেল বিবৃতিতে কার্গিল ওশান পরিবহনের সভাপতি জ্যান ডিয়েলম্যান বলেছেন, এই সনদটি কার্বন নির্গমন রোধের ক্ষেত্রে আরও স্বচ্ছ এবং ধারাবাহিক পদ্ধতির জন্য উৎসাহিত করবে, যা শিপিংকে আরও টেকসই করার একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠবে।

তিনি বলেন, “একটি স্ট্যান্ডার্ড গ্রিনহাউস গ্যাস নিঃসরণ রিপোর্টিং প্রক্রিয়া প্রায়শই রিপোর্টিংয়ের সাথে জড়িত কিছু জটিলতা সহজ করে দেবে।”

বিবৃতি অনুসারে এই সনদের প্রতিষ্ঠাতা স্বাক্ষরকারীদের মধ্যে অ্যাংলো আমেরিকান পিএলসি (Anglo American Plc), বুঞ্জ লিমিটেড (Bunge Ltd.) এবং ইকুইনোর এএসএ (Equinor ASA) অন্তর্ভুক্ত রয়েছে।

Source: Bloomberg Green

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত