28 C
ঢাকা, বাংলাদেশ
বিকাল ৩:৪২ | ৯ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ২৪শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
বায়ু দূষণ: ভারতে দিল্লিসহ ২৪ জেলায় আতশবাজি-পটকা নিষিদ্ধ ঘোষণা
আন্তর্জাতিক পরিবেশ

বিশ্বের তিরিশটি সবথেকে বেশি বিষ বাতাসের শহরের মধ্যে ভারতেরই ২২টি

বিশ্বের তিরিশটি সব থেকে বেশি বিষ বাতাসের শহরের মধ্যে ভারতেরই ২২টি

ডিজিটাল ডেস্ক: একবিংশ শতাব্দীতে দাঁড়িয়ে বিশ্বের কাছে সবথেকে বড় চিন্তার বিষয় হল পরিবেশকে দূষণের হাত থেকে মিুক্ত করার উপায় বের করা। আর পরিবেশকে দূষণের মধ্যে মারাত্বক হুমকির অন্যতম একটি হল বায়ুদূষণ।



এর তীব্রতা এতটাই যে, যার ফলে প্রতিনিয়ত মারা যাচ্ছেন পৃথিবীর নানান স্থানের বহু মানুষ। বায়ুদূষণের ভয়াল থাবা থেকে মুক্তি পায়নি আমাদের পার্শ্ববর্তী দেশ ভারতও। এহেন পরিস্থিতিতে উদ্বেগ বাড়িয়ে সম্প্রতি তাদের এক রিপোর্টে দাবি করা হয়েছে, বিশ্বের তিরিশটি সবথেকে দূষিত শহরের মধ্যে ২২টি শহরের অবস্থান এই ভারতেরই।

বিশ্বে বায়ুদূষণ নিয়ে একটি রিপোর্ট প্রকাশ করেছে ‘IQAir’ নামের সুইজারল্যান্ডের একটি সংস্থা। ‘ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি রিপোর্ট ২০২০’ শীর্ষক রিপোর্টে ভারতে বায়ুদূষণের অত্যন্ত ভয়াবহ ছবি ফুটে উঠেছে। ১০৬টি দেশের উপর সমীক্ষা চালিয়ে রিপোর্টে বলা হয়েছে, বিশ্বের তিরিশটি সবথেকে দূষিত শহরের মধ্যে দিল্লি-সহ ২২টি শহর ভারতেরই।

শহরগুলি হল–গাজিয়াবাদ, বুলন্দশহর, বিসরাখ জালালপুর, নয়ডা, গ্রেটার নয়ডা, কানপুর, লখনউ, মিরাঠ, আগ্রা, মুজফ্ফরনগর, ভিওয়ারি, ফরিদাবাদ, জিন্দ, হিসার, ফতেহাবাদ, বান্ধওয়ারি, গুরুগ্রাম, যমুনানগর, রোহতক, দারুহেরা ও মুজফ্ফরপুর। শুধু তাই নয়, বিশ্বের সবচেয়ে দূষিত রাজধানীর তালিকায় শীর্ষে রয়েছে দিল্লি।

যদিও বিগত বছরের তুলনায় ওই শহরে বাযুদূষণের প্রায় ১৫ শতাংশ কমেছে। ভারতে বাযুদূষণের সবথেকে বড় কারণ হিসেবে যানবহন থেকে নির্গত ধোঁয়াকে চিহ্নিত করা হয়েছে। এছাড়া, বিদ্যুত তৈরি, কলকারখানায় কাজ, চাষবাস ইত্যাদীও দূষণের অন্যতম কারণ।

এদিকে, ‘IQAir’-এর রিপোর্টে বিশ্বের সবচেয়ে দূষিত শহরগুলির তালিকায় শীর্ষে রয়েছে চিনের শিনজিয়াং।



উল্লেখ্য, ২০১৭ সালে ‘ল্যান্সেট’ প্রকাশিত এক রিপোর্ট অনুযায়ী, ভারতে বায়ুদূষণে প্রতি মিনিটে দু’জন করে মানুষ মারা যাচ্ছেন। অর্থাৎ বছর শেষে সংখ্যাটা কয়েক লক্ষ ছাড়িয়ে যাচ্ছে। এতে কোন সন্দেহ নেই যে, বায়ুদূষণের কারণেই জলবায়ুর পরিবর্তন ঘটছে। তাই সবার আগে এই সমস্যাটির মোকাবিলা করতে হবে।

রিপোর্টে আরও বলা হয়, জলবায়ু পরিবর্তনের কারণে পৃথিবীর পরিবেশের যেমন ক্ষতি হচ্ছে, তেমনি প্রভাব পড়ছে মানুষের শরীর ও মনে। অন্যান্য দূষণগুলির তুলনায় বায়ুদূষণই মারাত্বক ক্ষতিকারক।

আর এর ফলেই অকালে মারা যাচ্ছেন বহু মানুষ। মূলত কয়লাচালিত বিদ্যুৎ কেন্দ্রগুলির কারণেই বায়ুদূষণ দিন দিন বেড়ে চলেছে। এছাড়া রিপোর্টে আরও বলা হয়েছে, পৃথিবীতে প্রতি দিন গড়ে ১৮ হাজার করে মানুষ এই বায়ুদূষণের কারণেই মারা যাচ্ছে। ফলে এক বছরে আয়ের দিক থেকে দু’শো পঁচিশ বিলিয়ন ডলার ক্ষতিও হচ্ছে।

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত