23 C
ঢাকা, বাংলাদেশ
ভোর ৫:৪৪ | ৪ঠা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ১৯শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
৫ হাজার গাছ পুড়ে গেছে ১০ দিনের ভয়াবহ দাবানলে
আন্তর্জাতিক পরিবেশ

বিশাল এলাকা জুড়ে ৫ হাজার গাছ পুড়ে গেছে ১০ দিনের ভয়াবহ দাবানলে

বিশাল এলাকা জুড়ে ৫ হাজার গাছ পুড়ে গেছে ১০ দিনের ভয়াবহ দাবানলে, ক্ষতির মুখে সিমলিপাল জাতীয় উদ্যান

ডিজিটাল ডেস্ক: গত দশ দিন ধরে ভয়াবহ অগ্নিকান্ডে শেষ হয়ে গেছে ভারতের ওড়িশার (Odisha) ময়ূরভঞ্জের সিমলিপাল (Similipal) জাতীয় উদ্যানের বিশাল বন-সম্ভার। এত দীর্ঘ সময় ধরে সেখানে ধ্বংসলীলা চালিয়ে বনাঞ্চল ধ্বংশ করেছে ভয়াবহ আগুন।



গত শনিবারও সেই আগুন নিয়ন্ত্রণে আনা যায়নি বলে জানা গিয়েছে। এই ঘটনা পরিবেশবিদদের মধ্যে যথেষ্ট উদ্বেগ সৃষ্টি করেছে। যদিও শুক্রবারই এক টুইটে সেখানকার কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর জানিয়েছেন, সিমলিপাল উদ্যানে আগুন নিয়ন্ত্রণে। ঘটনায় কোনও রকম প্রাণহানি ঘটেনি।

অন্যদিকে, কলিঙ্গ ইনস্টিটিউট অফ সোশ্যাল সায়েন্সেসের পক্ষ থেকে এক টুইটে জানানো হয়েছে, “বিগত ১০ দিন ধরে চলা এই অগ্নিকান্ডে কোন মানুষের তেমন ক্ষয়-ক্ষতি হয়নি এবং তাদের অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়া হয়েছিল। তবে প্রায় ৫,২৯১টি গাছ ক্ষতিগ্রস্থ হয়েছে। তার মধ্যে বেশকিছু ঔষধি ও মহামূল্যবান গাছও ক্ষতিগ্রস্থ হয়েছে।”

সিমলিপাল জাতীয় উদ্যানের এই ঘটনায় ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক (Nabin Pattanayak) ঘটনাস্থল পরিদর্শনে গিয়েছিলেন। সেখানে গিয়ে তিনি পরিস্থিতি পর্যালোচনাও করেছেন।

উল্লেখ্য, সিমলিপাল জাতীয় উদ্যান ও টাইগার রিজার্ভ কেন্দ্রটি প্রায় ২ হাজার ৭৫০ স্কোয়ার কিলোমিটার এলাকাজুড়ে রয়েছে। হাতি ও বাঘ সংরক্ষণের জন্য এই উদ্যানটি বিখ্যাত। তাছাড়াও এটি এশিয়ার বৃহত্তম শালবন তথা ভারতের বৃহত্তম বায়োস্ফিয়ার উদ্যান (Biosphere Reserve)।



এখানে প্রায় ৯৪ ধরনের অর্কিড, ৩০৪ ধরনের পাখি, ৬০টি প্রজাতির সরীসৃপ, ১৬৪ ধরনের প্রজাপতি ও ৩৮ ধরনের মাছের সম্ভার রয়েছে। উদ্যানে কর্মরত আধিকারিক জানিয়েছেন, গরমের সময়ে গাছপালার ডাল শুকিয়ে যায়। ফলে আগুন প্রথমে অল্প জায়গায় সীমাবদ্ধ থাকলেও তা পরবর্তী সময়ে দ্রুত ছড়িয়ে পড়ে।

অন্যদিকে, ওড়িশার জশিপুরের পঞ্চায়েত প্রধান প্রশাসনিক ব্যার্থতা ও বন আধিকারিকদের উদাসীনতাকে আগুন নিয়ন্ত্রণে না আনার জন্য দায়ী করেছেন। তবে অভিযোগ অস্বীকার করেছেন সিমলিপাল জাতীয় উদ্যানের আধিকারিকরা।

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত