24 C
ঢাকা, বাংলাদেশ
রাত ১০:৫৭ | ৫ই ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | ২০শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
বায়ুদূষণ রোধে কার্যকর ব্যবস্থা গ্রহণের লক্ষ্যে জরুরি আন্তমন্ত্রণালয় সভার আহ্বান ২৫ নভেম্বর
সাম্প্রতিক সংবাদ

বায়ুদূষণ রোধে কার্যকর ব্যবস্থা গ্রহণের লক্ষ্যে জরুরি আন্তমন্ত্রণালয় সভার আহ্বান ২৫ নভেম্বর

রাজধানীতে দিন দিন তাপমাত্রা কমতে শুরু করেছে।দেশর বিভিন্ন জায়গায়ও রাতে ঠান্ডা পরছে আবার ভোরের দিকে কুয়াশা পরছে।  আর এর কারনে বাতাসে ভাসবান বস্তুকণার পরিমাণ বেড়ে গিয়ে রাজধানীসহ সারাদেশ ক্রমশ দূষিত হয়ে উঠছে।

বায়ুদূষণ পর্যবেক্ষণকারী আন্তর্জাতিক সংস্থা এয়ার ভিস্যুয়ালের পর্যবেক্ষণে গত এক সপ্তাহে বিশ্বের সবচেয়ে দূষিত বায়ুর শহরের তালিকায় ঢাকার নাম একাধিকবার শীর্ষে উঠেছে। এই পরিস্থিতিতে ঢাকার বায়ুদূষণ রোধে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় থেকে একটি আন্তমন্ত্রণালয় সভা অনুষ্ঠানের উদ্যোগ নিয়েছে।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন রাজধানীতে অনুষ্ঠিত এক কর্মশালায় তিনি বলেন, সরকার ঢাকাসহ সারা দেশের পরিবেশদূষণ রোধে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করছে। বর্তমানে ঢাকার বায়ু ও শব্দদূষণের মাত্রা বৃদ্ধি পাওয়ায় তা প্রতিরোধে কার্যকর ব্যবস্থা গ্রহণের লক্ষ্যে ২৫ নভেম্বর জরুরি আন্তমন্ত্রণালয় সভা আহ্বান করা হয়েছে। ওই সভায় বায়ু ও শব্দদূষণের উৎস বন্ধে সবগুলো মন্ত্রণালয়কে সঙ্গে নিয়ে একত্রে কাজ করা হবে।

আজ  বুধবার ( ২০ নভেম্বর ) সকালে গুলশানের স্পেকট্রা কনভেনশন সেন্টারে বাংলাদেশ উন্নয়ন পরিষদ, কনসার্ন ওয়ার্ড ওয়াইডসহ কয়েকটি সংস্থার যৌথ আয়োজনে বঙ্গোপসাগর উপকূল অঞ্চলে জলবায়ু অভিযোজন সম্পর্কিত পঞ্চম উপ-আঞ্চলিক কর্মশালার উদ্বোধন শেষে ঢাকার বায়ুদূষণ রোধে সরকারি পদক্ষেপ বিষয়ে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী এসব কথা বলেন।

বায়ুদূষণ রোধে ওই সভায় সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়, শিল্প মন্ত্রণালয়, স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের মন্ত্রীরা, ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশনের দুই মেয়রসহ সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তর ও সংস্থার প্রতিনিধিদের আমন্ত্রণ জানানো হয়েছে। ঢাকাসহ সারা দেশের বায়ু ও শব্দদূষণ প্রতিরোধে কার্যকর সিদ্ধান্ত গ্রহণ ও বাস্তবায়নের কৌশল বিষয়ে আলোচনা হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, জলবায়ু পরিবর্তনের জন্য বাংলাদেশসহ বিশ্বের উন্নয়নশীল দেশগুলো দায়ী নয়। কিন্তু দুঃখের বিষয় দায়ী দেশগুলো প্রতিশ্রুতি ব্যতীত এ বিষয়ে কার্যকরী কোনো ব্যবস্থা গ্রহণ করে না। স্পেনের মাদ্রিদে আগামী ২ থেকে ১৩ ডিসেম্বর অনুষ্ঠিতব্য পরিবেশবিষয়ক কপ-২৫ সম্মেলন জলবায়ু পরিবর্তনের ক্ষতিপূরণ দিতে ক্ষতিগ্রস্ত দেশগুলোর পক্ষ থেকে ঐক্যবদ্ধভাবে জোর দাবি জানানো হবে।

বাংলাদেশ উন্নয়ন পরিষদের সভাপতি কাজী খলীকুজ্জমান আহমদের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন বাংলাদেশ উন্নয়ন পরিষদের নির্বাহী পরিচালক নিলুফার বানু, প্রিজম ইন্ডিয়ার নির্বাহী পরিচালক অনিরুদ্ধ দে, কনসার্ন ওয়ার্ল্ড ওয়াইডের কান্ট্রি ডিরেক্টর এ কে এম মুসা, সংস্থাটির হেড অব প্রোগ্রাম সাঈদ মাহমুদ রিয়াদ প্রমুখ।সূত্র: প্রথম আলো

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত