33 C
ঢাকা, বাংলাদেশ
দুপুর ২:৫২ | ২১শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
বাংলাদেশ নিরাপদ প্লাম্বিং পরিষদ  এর আয়োজনে ঢাকায় বিশ্ব প্লাম্বিং দিবস পালিত
আন্তর্জাতিক দিবস পরিবেশ ও জলবায়ু পরিবেশ গবেষণা পরিবেশ বিশ্লেষন বাংলাদেশ পরিবেশ রহমান মাহফুজ

বাংলাদেশ নিরাপদ প্লাম্বিং পরিষদ  এর আয়োজনে ঢাকায় বিশ্ব প্লাম্বিং দিবস পালিত

বাংলাদেশ নিরাপদ প্লাম্বিং পরিষদ  এর আয়োজনে ঢাকায় বিশ্ব প্লাম্বিং দিবস পালিত

রহমান মাহফুজ, প্রকৌশলী, পরিবেশ কর্মী, পরিবেশ এবং পরিবেশ অর্থনৈতিক কলামিষ্ট, সংগঠক এবং সমাজসেবী।

আজ ১১মার্চ-২০২৪, বিশ্ব প্লাম্বিং দিবস। ২০১০ সাল হতে প্রতিবছর এ দিনে বিশ্ব প্লাম্বিং দিবস পালিত হয়ে আসছে। প্লাবিং হলো এমন একটা প্রদ্ধতি যা দালানকোটার টয়লেট, গোছলখানা, রান্নাঘর এ নিরাপদ পানি সরবরাহ করে এবং তদস্থানসমূহ হতে তরল পয়:নিষ্কাশণসমূহ নিরাপদেরভাবে নিষ্কাশণ করে।

মূলত: ব্লিডিং অবকাটামোয় ইহা পাইপ, ভালভ, টাংক, পাইপ জয়েন্টস ইত্যাদি দ্বারা গঠিত সংযোগ কাঠামো(Network Piping Fixtures)। আমাদের সু-স্বাস্থের জন্য দালানকোটার টয়লেট, গোছলখানা, রান্নাঘর এ যেমন নিরাপদ পানি সরবরাহের প্রয়োজন,

তেমনি ভবনের ঐ সকল স্থান জীবানু মুক্ত রাখা জন্য তা তথায় হতে স্বাস্থ্য সুরক্ষার জন্য জীবানু যুক্ত:  তরল বর্জ্য নিরাপদ স্থানে স্থানান্তর প্রয়োজন। তাই ভবনের ঝুঁকি ও সুস্বাস্থ্য ঝুঁকি ,পরিবেশ সুরক্ষায় এই দিবসটি  গুরুত্বের সাথে সারা বিশ্বে পালন হয়ে আসছে।

আজ বাংলাদেশ নিরাপদ প্লাম্বিং পরিষদ এর উদ্যোগে ঢাকার গ্রীণ রোডস্থ ক্রিসেন্ট প্লাজায়, ব্রেন্ড এন্ড লাইফ হসপিটাল এর সেমিনার রুমে যথাযথ মর্যাদায় “বিশ্ব প্লাম্বিং দিবস-২০২৪ উপলক্ষ্যে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয় এবং আলোচনা সভার পর গ্রীরোডে একটি সংক্ষিপ্ত র‌্যালির আয়োজন করা হয়। এতে সহ-আয়োজক ছিল ব্রেন্ড এন্ড লাইফ হসপিটাল, গ্রীণ পেইজ নিউজ পোর্টাল, পরিবেশ আন্দোলন মঞ্চ, বিডি-ট্যুরিস্ট সাইক্লিস্ট, বাংলাদেশ জাতীয় মানবাধিকার সমিতি।



বাংলাদেশ নিরাপদ প্লাম্বিং পরিষদ এর সমন্বয়কারী  মোঃ আমিন ইসলাম টুববুস এর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের  অতিরিক্ত প্রধান প্রকৌশলী ও বিশিষ্ট পরিবেশবিদ মোঃ মাহফুজুর রহমান, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন  ব্রেন্ড এন্ড লাইফ হসপিটাল এর ব্যবস্থাপক জনাব ফখরুল হোসেন ও চিকিৎসক ডাঃ ফারজানা জাবিন।

অনুষ্ঠানটি উদ্ভোবন করেন লেখক শিল্পী পাঠক সমাবেশ- লেশিপাস এর সভাপতি বিশিষ্ঠ লেখক ও গবেষক জনাব আল আমিন বিন হাসিম। উপস্থিত ছিলেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন মঞ্চ এর সভাপতি আমির হাসান মাসুদ। জাতীয় মানবাধিকার সমিতির চেয়ারম্যান মো.মঞ্জুর হোসেন ঈসা আনুষ্ঠানটি পরিচালনা করেন।

আলোচনা সভায় বক্তাগণ বলেন যে, ভবনের পানি, গ্যাস ও পয়োনিষ্কাশন প্রণালি (প্লাম্বিং) মানুষের শরীরের রক্ত সঞ্চালন লাইনের মতো। রক্ত সঞ্চালন সমস্যা হলে মানুষের জীবন যেমন ঝুঁকিতে পড়ে তেমনি ভবনে এসব ব্যবস্থা পরিকল্পিতভাবে করা না হলে এবং সময় সময় প্রয়োজনীয় রক্ষণাবেক্ষণ করা না হলে মানব জীবনও দূর্বিসহ হয়ে উঠে এবং রোগ- জীবানু মানবদেহে সংক্রামিত হয়ে মানুষের জীবনহানী ঘটে।

তাই ভবনের ঝুঁকি ও সুস্বাস্থ্য ঝুঁকি হ্রাস, পরিবেশের সুরক্ষার জন্য নিরাপদ প্লাম্বিং সচেতনেতা সকলের মাঝে ছড়িয়ে দিতে এ দিবসের গুরুত্ব অপরিসীম।

উল্লেখ্য যে, বিজ্ঞানী আইনেষ্টাইন বলেছিলেন যে, “আমার যদি পুণরায় জীবন শুরূ করার কোন সুযোগ থাকত, তবে আমি একজন প্লাম্বার হতাম।”

অতএব, ফ্লাম্বিং যে, মানব জীবনে কত গুরুত্ব বহন করে তার আর অপেক্ষা রাখে না। আমাদের সুস্থ  ও সুন্দর জীবনযাপনে অবশ্য আমাদেরকে আরো সচেতন হতে হবে এবং সমাজরে সকলস্তরে সচেতনা ছড়িযে দিতে হবে।

আর আমাদের সমাজে এতদবিষয়ে নাগরিক সচেতনতার একটি প্ল্যাটফর্ম তৈরী করতে এ দিবসটি পালনে সহায়তার হাত বাড়িয়ে দেয় জাতীয় ভিত্তিক সমননা সংগঠন, ব্রেন এন্ড লাইফ হসপিটাল, গ্রীণ পেইজ নিউজ পোর্টাল, পরিবেশ আন্দোলন মঞ্চ, বিডি- ট্যুরিস্ট সাইক্লিস্ট, বাংলাদেশ জাতীয় মানবাধিকার সমিতি।

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত