28 C
ঢাকা, বাংলাদেশ
বিকাল ৪:৪৯ | ৯ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ২৪শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
বনের ক্ষতি করলে আদিবাসীদেরকেও কোন ভাবেই ছাড় দেওয়া হবে না: বনমন্ত্রী
বাংলাদেশ পরিবেশ

বনের ক্ষতি করলে আদিবাসীদেরকেও কোন ভাবেই ছাড় দেওয়া হবে না: বনমন্ত্রী

বনের ক্ষতি করলে আদিবাসীদেরকেও কোন ভাবেই ছাড় দেওয়া হবে না: বনমন্ত্রী

ঢাকা: বাংলাদেশ পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব মো. শাহাব উদ্দিন বলেছেন, ‘বাংলাদেশে এখনও বন ও বন্যপ্রাণী যথেষ্ঠ পরিমান সমৃদ্ধ ও আমাদের এটাকে যেকোন ভাবে ধরে রাখতে হবে।



যদি বন থাকে তবেই সেখানে বন্যপ্রাণী বসবাস করবে আর যদি বন যদি না থাকে তবে কোন ভাবেই বন্যপ্রাণী রক্ষা করা যাবে না। ’

গত বৃহস্পতিবার (১১ মার্চ) দুপুর ১২টার দিকে রাজধানীর আগারগাঁও বন ভবন হৈমন্তি মিলনায়তনে ‘টেকসই বন ও সমৃদ্ধ বাংলাদেশ’ বিষয়ক শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী মহোদয় এসব কথা বলেন। আলোচনা সভাটির আয়োজন করে বন অধিদপ্তর এবং প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন যৌথভাবে।

বনের অনেক দাবিদার আছে উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘আমাদের দেশের আদিবাসীরা বনে বসবাস করেন। তারা যদি বনের প্রতিরক্ষা না করে উল্টা বনের ক্ষতি করেন, তাহলে তাদের কোনভাবেই আদিবাসী বলা যাবে না।

সুতরাং আদিবাসীদের জন্যে আমরা অনুরোধ থাকবে, আপনাদের দ্বারা দেশের বন ক্ষতিগ্রস্ত হবে না আর যদি আপনারা বন রক্ষার বদলে ক্ষতিগ্রস্ত করেন, তখন আপনাদের আদিবাসী বলে আমরা আর বিবেচনায় রাখবো না। আদিবাসী হয়ে যদি আপনি বনে বসবাস করতে চান, তাহলে আপনার চারপাশ সংরক্ষণ করতে হবে। ’

মন্ত্রী বলেন, ‘অনেকেই সংরক্ষিত বনের মধ্যে বাড়িঘর করে পরিবেশের ভারসাম্য নষ্ট করছেন। এসব বিষয়ে আমরা একটি নীতিগত সিদ্ধান্ত নিয়েছি। দেশের মানুষকে উদ্বুদ্ধ করে এবং আইন ও বিধিবিধান অনুসারে এ সংরক্ষিত এলাকা থেকে অবশ্যই তাদের সবাইকে বেরিয়ে আসতে হবে। ’

তিনি বলেন, ‘বঙ্গোপসাগরের পাশ দিয়ে যে সুন্দরবন আছে সেটি হলো আমাদের ব্যারিয়ার বা রক্ষা কবজ। সুন্দরবন যদি রক্ষা করা না হয়, তাহলে সেই দিন বেশী দুরে নয় যেদিন খুলনা, বরিশাল, পটুয়াখালীর কিছু অংশ সমুদ্রে ডুবে যাবে।



একবার যদি সুন্দরবন ধ্বংস হয়ে যায়, তাহলে বঙ্গোপসাগরের ভাঙন সৃষ্টি হবে। তা থেকে আর রক্ষা পাওয়া যাবে না। দেশে যত কিছু হয়েছে আইলা, ঘূর্ণিঝড় সবকিছু থেকেই এ সুন্দরবন আমাদেরকে তার সর্বস্বদিয়ে রক্ষা করেছে। ’

বন অধিদপ্তর প্রধান বন সংরক্ষক মো. আমীর হোসাইন চৌধুরীর সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জনাব মাহমুদ হাসান, প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু, পরিবেশ অধিদপ্তর মহাপরিচালক জনাব ড. এ. কে. এম রফিক আহম্মদ সহ আরো অনেকে।

এমএমআই/এফএম

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত