30 C
ঢাকা, বাংলাদেশ
দুপুর ২:০৪ | ১৩ই আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ | ২৯শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
ফটোগ্রাফার ম্যাকার্থি চাঁদের "অসম্ভব" দৃষ্টিনন্দন ছবি উপস্থাপন করেছেন
জানা-অজানা রহমান মাহফুজ

ফটোগ্রাফার ম্যাকার্থি চাঁদের “অসম্ভব” দৃষ্টিনন্দন ছবি উপস্থাপন করেছেন

ফটোগ্রাফার ম্যাকার্থি চাঁদের “অসম্ভব” দৃষ্টিনন্দন ছবি উপস্থাপন করেছেন

রহমান মাহফুজ, প্রকৌশলী, পরিবেশ কর্মী, পরিবেশ এবং পরিবেশ অর্থনৈতিক কলামিষ্ট, সংগঠক এবং সমাজসেবী।

চাঁদ সবসময় মানুষকে মুগ্ধ করে। এই মহাবিশ্ব সৃষ্টির পর হতে পৃথিবীকে প্রদক্ষিণকারী এই রহস্যময় বিশালাকার শৈলীর মানব সংস্কৃতির সব দিক থেকেই চিরন্তন উপস্থিতি রয়েছে।

চাঁদ প্রকৃতির সর্বত্র পাওয়া উপাদেয় ভারসাম্যের এক নিখুঁত উদাহরণ। ম্যাকার্থি নামের একজন ফটোগ্রাফার সম্প্রতি চন্দ্র রেখার অনেকগুলি ছবি তোলেন। যেখানে আলোকের সাথে একত্রে অন্ধকার মিলিত করে এর খাঁজসমূহ স্পষ্ট করে চিত্র তৈরি করেন।

চাঁদের পৃষ্ঠকে বিশদভাবে প্রকাশ করতে, চন্দ্র উৎসাহী অ্যান্ড্রু ম্যাকার্থি পর্যায়ক্রমে হাজার হাজার চন্দ্রের ছবি একসাথে সজ্জিত করেছেন। ক্যালিফোর্নিয়ার ভিত্তিক জ্যোতির্বিদরা পৃথিবী থেকে দেখা চাঁদের আলোকসজ্জিত পৃষ্ঠের মোমযুক্ত ফ্রেম তৈরীতে দুই সপ্তাহ সময় নিয়েছে।

স্পষ্ট এবং বৈপরীত্ব ছবি পেতে, তিনি চাঁদের আলো এবং অন্ধকার দিকের মধ্যবর্তী লাইনটি ‘চন্দ্র টার্মিনেটর’-এর দুই সপ্তাহ ধরে প্রতি রাতে ছবি তোলেন।

তারপরে তিনি চাঁদের পৃথিবীমুখী প্রতিটি গর্তের উচ্চতার বিপরীতে, উচ্চ-সংজ্ঞায়িত ফটোসমূহের সিরিজটিকে দর্শনীয় সংমিশ্রণে একত্রিত করে এতে অজস্র খাঁজ, উঁচু নীচু অংশ এবং অপূর্ণতা দেখিয়েছেন।

জ্যোতির্বিজ্ঞানী অ্যান্ড্রু ম্যাকার্থি চাঁদের পর্যায়ক্রমে তার চূড়ান্ততম চিত্রটি পরিষ্কার করার জন্য কয়েক হাজার চাঁদের ছবি একসাথে সজ্জিত করেছেন।

এটি বিভিন্ন পর্যায়ে তোলা হাজার হাজার ছবি নিয়ে তৈরি চাঁদের একটি বিশদ সংমিশ্রিত চিত্র।

তাই চাঁদের এই যৌগিক চিত্রটি চাঁদের সত্যিকারের ফটোগ্রাফ হিসাবে বিবেচনা করা যায় না, তবে এটি অবশ্যই এর পৃষ্ঠের স্পষ্ট দৃশ্যসমূহের মধ্যে একটি।

মিঃ ম্যাকার্থি তার ইন্ষ্ট্রগ্রাম অ্যাকাউন্ট “,@cosmic_backgroun “ তে ‘All Terminator’ শীরনামে ছবিটি পোষ্ট করেছেন এবং এটিকে “একটি প্রকল্পের জন্তু” হিসাবে বর্ণনা করেছেন।

View this post on Instagram

Oops… All terminator! I haven't posted in a while, partly because I was under the weather, and partly because I was working on this BEAST of a project. This moon might look a little funny to you, and that's because it is an impossible scene. From 2 weeks of images of the waxing moon, I took the section of the picture that has the most contrast (right before the lunar terminator where shadows are the longest), aligned and blended them to show the rich texture across the entire surface. This was exhausting to say the least, namely because the moon doesn't line up day over day, so each image had to be mapped to a 3d sphere and adjusted to make sure each image aligned. I may or may not try this again for the waning phases depending on feedback. The full size for this, as well as a phone background, was shared with patrons. Check the link in my bio if you'd like to join and get access to more exclusive content! Prints are also available through my main gallery.

A post shared by Andrew McCarthy (@cosmic_background) on

তিনি ব্যাখ্যা করেছেন:

“এই চাঁদটি আপনার কাছে কিছুটা মজার লাগতে পারে এবং কারণ এটি একটি অসম্ভব দৃশ্য। দুই সপ্তাহের চিত্র থেকে মোমের চাঁদটি তৈরী, আমি ছবির অংশটি নিয়েছি যা সবচেয়ে বিপরীতে রয়েছে (চন্দ্র টার্মিনেটরের ঠিক আগে যেখানে ছায়াসমূহ দীর্ঘতম), সেগুলোকে একত্রে সারিবদ্ধ এবং মিশ্রিত করা হয়েছে যাতে উহার পৃষ্ঠ জুড়ে থাকা উঁচু নীচু ও ভাজ সমৃদ্ধ চন্দ্রতল দেখানোর জন্য এগুলিকে মিশ্রিত করেছি (aligned, and blended them to show the rich texture across the entire surface )।

ক্যামেরা দিয়ে তোলা হাজার হাজার ছবির সমন্বিত চাঁদের একটি যৌগিক ছবি।
ক্যামেরা দিয়ে তোলা হাজার হাজার ছবির সমন্বিত চাঁদের একটি যৌগিক ছবি।

এটি সত্যিই ক্লান্তিকর ছিল, কারণ চাঁদ দিনের পর দিন এক লাইনে থাকে না, তাই চাঁদের প্রকৃত চিত্র পাওয়ার জন্য প্রতিটি ফটোগ্রাফ দ্বারা সারিবদ্ধভাবে একটি ত্রিমাত্রিক গোলকের উপর মানচিত্র তৈরি করতে হয়েছিল।”

ক্যালিফোর্নিয়ার ভিত্তিক মিঃ ম্যাকার্থি অল টার্মিনেটর শিরোনামে ইনস্টাগ্রামে ছবি পোস্ট করেছিলেন এবং যোগ করেছেন যে এটি একটি ‘অসম্ভব দৃশ্য’

তিনি একটি ASI1600MM এবং Celestron edgeHD 800 ক্যামেরা ব্যবহার করে মূল ছবিসমুহ তোলেন এবং তার উপর নির্ভর করে তিনি সম্ভবত অনুপস্থিত পর্যায়ের জন্য এটি পুনরাবৃত্তি করতে পারেন।

চান্দ্র টার্মিনেটর বা ‘গোধূলি অঞ্চল’ হ’ল চাঁদের আলো এবং অন্ধকার দিকের মধ্যবর্তী রেখা। টার্মিনেটরে সূর্য দিগন্তের কাছাকাছি, সুতরাং এটি দীর্ঘ ছায়া তৈরি করে যা চন্দ্র পৃষ্ঠকে ত্রি-মাত্রিক উপস্থিতি এনে দেয় এবং তার পৃষ্ঠকে এবং আরও লক্ষণীয় ও পরিষ্কার করে তোলে।

ম্যাকার্থি একটি ASI1600MM এবং একটি edgeHD 800 ব্যবহার করে আসল ছবিগুলি নিয়েছিল (চিত্র)
এ বিষয়ে নাসার ব্যাখ্যা হ’ল, “একের পর এক খাঁজকাটা ছবি টার্মিনেটরের কাছাকাছি উপস্থিত হওয়ার ফলে আলোর

বিচ্ছুরণ অনুযায়ী গৃহীত ছবিসমূহের সংশ্লিষ্ট স্থাসমূহের উচ্চতা সনাক্তকরণ সহজ করে তোলে।” এই ভাল সংজ্ঞায়িত টার্মিনেটরসমূহের বিপরীতে, পৃথিবী বিচ্ছুরিত এবং ম্লান হয়েছে, যা ভোর ও সন্ধ্যা সময়ের দৃশ্য।

ম্যাকার্থি তাঁর অনুসারীদের উদ্দেশ্য করে বলেছে যে ‘এই চাঁদ তোমার কাছে কিছুটা মজার লাগবে’

ম্যাকার্থি ব্যাখ্যা করেছে যে, স্পেস / ফটোগ্রাফির প্রতি তাঁর আগ্রহ শুরু হয়েছিল “যখন আমি ছোট ছিলাম তখন আমার বাবার টেলিস্কোপটি দেখতাম, তবে আমি প্রাপ্তবয়স্ক হওয়ার পর কিছুদিন আগেও এভাবে এ কাজটি নিয়ে চিন্তা করিনি” “

তিনি আরও বলেন, “আমরা প্রতিদিন পৃথিবী দেখে থাকি এবং তার সাথে আমরা মানিয়ে নিয়েছি, উপভোগ করছি। আমার লক্ষ্য হ’ল আমাদের আকাশের সৌন্দর্যকে কেন আমরা উপভোগ্য করবনা, এবং সকলের নিকট এটি নতুন উপায়ে উপস্থাপন করে এর প্রকৃত রুপ সকলের কাছে উদ্ভাসিত করা, মানুষের আগ্রহের সীমায় নিয়ে আসা এবং সকলের নিকট এটি নতুন উপায়ে উপস্থাপন করে এর প্রশংসা করতে শেখানো! এটি সত্যিই আমাকে চালিত করে, এবং এটি মানুষের উপর যে প্রভাব ফেলেছিল তা অত্যন্ত সন্তোষজনক।”

তাঁর অনুসারীরা তাঁর এ কাহিনী জেনে শিহরিত হয়েছিল!

Sources:
uk.news.yahoo.com
www.space.com
www.format.com
Healthy Food House

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত