26 C
ঢাকা, বাংলাদেশ
সকাল ৯:৩০ | ২রা এপ্রিল, ২০২০ খ্রিস্টাব্দ | ১৯শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
প্লাস্টিক ব্যাগ নিষিদ্ধের ক্ষেত্রে ক্যালিফোর্নিয়ার পরেই নিউইয়র্ক দ্বিতীয় রাজ্য
পরিবেশ রক্ষা রহমান মাহফুজ

প্লাস্টিক ব্যাগ নিষিদ্ধের ক্ষেত্রে ক্যালিফোর্নিয়ার পরেই নিউইয়র্ক দ্বিতীয় রাজ্য

প্লাস্টিক ব্যাগ নিষিদ্ধের ক্ষেত্রে ক্যালিফোর্নিয়ার পরেই নিউইয়র্ক দ্বিতীয় রাজ্য

মূল: Jesse McKinley
বাংলা রূপ: রহমান মাহফুজ

অ্যাসোসিয়েটেড প্রেসের খবরে বলা হয় পরিবেশ আইন বিশেষ্ণদের মতে নিউ ইয়র্ক এ প্রতি বছর প্রায় ২৩ বিলিয়ন প্লাস্টিকের ব্যাগ ব্যবহৃত হয়। প্লাষ্টিকের অপ্রত্যাশিত জঞ্জালের উৎস রোধ করতে নিউইয়র্ক রাজ্যের আইন প্রণেতারা একবার ব্যবহার হয় এমন প্লাস্টিক ব্যাগের বেশিরভাগ ধরণের উপর রাজ্যব্যাপী নিষেধাজ্ঞা আরোপ করেছেন।

গভর্নর এন্ড্রু এম কুওমো এ ধারণাটি দিয়েছেন এবং ক্যালিফোর্নিয়ার পরে এটি দ্বিতীয় রাজ্য প্রশাসন যা প্লাষ্টিক ব্যাগের উপর নিষেধাজ্ঞা আরোপ করল। উল্লেখ্য ক্যালিফোর্নিয়া ২০১৬ সালে প্লাষ্টিক ব্যাগের উপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল।

হাওয়াই দ্বীপপুঞ্জ ইতোমধ্যে প্লাষ্টিক ব্যাগ ব্যবহারে উপর নিষেধাজ্ঞা কার্যকর করেছে এবং নিউইয়র্কের নিষেধাজ্ঞাটি আগামী মার্চ মাসে শুরু হওয়ার কথা। এ নিষেধাজ্ঞার ফলে বানিজ্যিক স্টোরগুলো একবার ব্যবহারের যোগ্য প্লাস্টিকের ব্যাগ গ্রাহকদের সরবরাহ করা হতে বিরত থাকতে হবে, কারণ এগুলো অপচনশীল এবং বন্যপ্রাণীদের ও পরিবেশের উপর বিপর্যয়মূলক প্রভাব ফেলে।

এ নিষেধাজ্ঞাটি রাজ্যের বাজেটে বিলের অঙ্গীভূত হওয়ার প্রত্যাশা রয়েছে এবং এতে কিছু ব্যতিক্রম ব্যাগসমূহ অর্ন্তভূক্ত রয়েছে, যেমন রেস্তোঁরাগুলিতে ব্যবহৃত খাবার গ্রহণের ব্যাগ, মাংসের কাউন্টারের পণ্যগুলিকে মোড়ানোর জন্য ব্যবহৃত ব্যাগ এবং বাল্ক আইটেমগুলির জন্য ব্যাগ, পাশাপাশি গার্মেন্টস এ ব্যবহৃত ব্যাগ, সংবাদপত্রের ব্যাগও অর্ন্তভূক্ত রয়েছে।

এ নিষেধাজ্ঞায় একটি অতিরিক্ত উপাদান রয়েছে যা কাউন্টিগুলিকে কাগজের ব্যাগ ব্যবহারের জন্য ৫% মূল্য ভূতর্কি দিবে যা পরিবেশ সংরক্ষণ তহবিল হতে খরচ করা হবে। গ্রাহকদের জন্য পুনরায় ব্যবহারযোগ্য ব্যাগ কেনার জন্য পৃথক আরেকটি তহবিলের ব্যবস্থা করবে।

মিঃ কুওমো বলেছেন যে, এ ব্যাগগুলি পরিবেশকে মারাত্বক ক্ষতিগ্রসম্ত করেছে এবং আমাদের জলপথ আটকে রেখেছে, সুতরাং আলবানিতে যে পরিকল্পনাটি হয়েছিল তাতে সম্মত হয়ে ভবিষ্যত প্রজন্মের জন্য আমাদের প্রাকৃতিক সম্পদ নিরাপদ করতে এর ব্যবস্থা নেয়া হয়েছে।

সেন টড কামিনস্কি বলেছেন যে, তিনি বিশ্বাস করেণ কিছু দিন আতিবাহিত হওয়ার পরে আমরা সকলেই পিছন ফিরে তাকাব এবং ভাবব কেন আগে এত সাধারণ কিছু ছিল না। তবে তিনি বলেছেন যে, তিনি আনন্দিত এ জন্য যে নিউইয়র্ক অন্য রাজ্যগুলির মধ্যে এ ধরণের কাজে অন্যতম হওয়ার পথে নেতৃত্ব দেবে।

আরও উল্লেখ যে, আরও বেশ কয়েকটি রাজ্য সম্প্রতি অন্যান্য প্লাস্টিক পণ্য নিষিদ্ধ করার পদক্ষেপ নিয়েছে এবং হাওয়াইয়ের আইন প্রণেতারা এমন ২টি বিলের প্রস্তাব করেছেন যা রেস্তোঁরা শিল্পে ব্যবহৃত বেশিরভাগ প্লাস্টিক পন্যের বিরুদ্ধে কঠোর অবস্থান নেবে। অপর পক্ষে মেরীল্যান্ড ঐ অঞ্চলের মধ্যে প্রথম রাজ্য যেখানে পলিস্টেরিনের তৈরী খাবারের পাএ সর্ম্পূন নিষিদ্ধ করা হয়েছে।

Source: New York Times

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত