24 C
ঢাকা, বাংলাদেশ
সকাল ৮:০৪ | ১১ই মে, ২০২১ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ২৮শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
প্লাস্টিক দূষণে নষ্ট হচ্ছে পর্যটন স্পটের সৌন্দর্য
পরিবেশ দূষণ

প্লাস্টিক দূষণে নষ্ট হচ্ছে পর্যটন স্পটের সৌন্দর্য

প্লাস্টিক দূষণে নষ্ট হচ্ছে পর্যটন স্পটের সৌন্দর্য

বান্দরবানের প্রাকৃতিক সৌন্দর্য কার না দেখতে ইচ্চে করে, কিন্তু প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে এসে কেউ যদি দেখে যে যত্রতত্র পলিথিন, প্লাস্টিকের বোতল, চিপসের প্যাকেট আরও নানা ধরনের খাবারের প্যাকেট পড়ে আছে তখন তার ভ্রমণের আনন্দটাই মাটি হয়ে যায়।তেমনেই  কিছু চিত্র দেখা গেছে বান্দরবান এর পর্যটন স্পটগুলোতে।

বান্দরবান প্রাকৃতিক সৌন্দর্যের অপার লীলাভূমি। এখানে অনেক পর্যটন স্পট রয়েছে। জানা যায়, জেলার থানচির  পর্যটন স্পট নাফাখুম, বেলাখুম, সাতভাইখুম, আমিয়াখুম, রেমাক্রীমুখ পাথরসিঁড়ি, বগালেক, লামার মিরিঞ্জা, রুমা উপজেলার রিজুক, রাম জাদি, প্রান্তিক লেক শৈল প্রপাত, জেলা সদরের নিলাচল, মেঘলাসহ বিভিন্ন পর্যটন কেন্দ্র ভ্রমণের সময় পর্যটকরা যত্রতত্র পলিথিন, প্লাস্টিকের বোতল, চিপসের প্যাকেট ফেলে প্রাকৃতিক পরিবেশের সৌন্দর্য  নষ্ট করছেন।

যদিও মেঘলা, নীলাচলসহ কয়েকটি স্পটে আবর্জনা ফেলার ডাস্টবিন আছে। কিন্তু উপজেলার পর্যটন কেন্দ্রগুলোতে ময়লা-আবর্জনা ফেলার ডাস্টবিন নেই।

আবার অনেক পর্যটক সাঙ্গু নদী পথে বান্দরবানের অন্যতম পর্যটন কেন্দ্র থানচির নাফাখুম, বড় মদক, ছোট মদক, রুমা, রেমাক্রি, এবং বড় পাথর উপজেলার রিজুক ভ্রমণে যাওয়ার সময় নদীতে তারা ময়লা-আবর্জনা ফেলেন। এতে যেমন নদীর জলজ প্রাণী প্রাণ হারাচ্ছে তেমনি জলজ উদ্ভিদ বিকশিত হতে পারছে না।।

পর্যটন স্পট ছোট মদকের এক ব্যবসায়ী বলেন, এখানে যারা আসনে তারা সবাই শিক্ষিত কিন্তু তারা যেভাবে যত্রতত্র প্লাস্টিক ফেলেন তাতে মনে হয়, তারা প্রকৃতি ও পরিবেশ নিয়ে একটুকুও সচেতন নয়।

থানচি উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আরিফুল হক মৃদুল এ সম্পর্কে বলেন,  উপজেলার কিছু কিছু পর্যটন স্পটে আমরা প্রকৃতির রূপই রাখতে চাই, সেখানে আর কোন অবকাঠামো হবেনা। তবে এই বিষয়ে পর্যটকদের সচেতন হতে হবে।

 

 

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত