29 C
ঢাকা, বাংলাদেশ
সকাল ১১:২৯ | ১২ই মে, ২০২১ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ২৯শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
প্লাস্টিক থেকে চপ্পল সেন্ডেল
আন্তর্জাতিক পরিবেশ পরিবেশ বিজ্ঞান

1KG প্লাস্টিক থেকে তৈরি হবে ১৫ জোড়া হাওয়াই চটি (চপ্পল সেন্ডেল)

1KG প্লাস্টিক থেকে তৈরি হবে ১৫ জোড়া হাওয়াই চটি (চপ্পল সেন্ডেল)! হতে যাচ্ছে পরিবেশ রক্ষার অভিনব উদ্যোগ

বিধাননগর, ভারত: গোটা বিশ্বজুড়েই এখন পরিবেশ রক্ষার ক্ষেত্রে প্লাস্টিক বর্জ্য (Plastic Waste) মারাত্বক ক্ষতিকর হিসাবে বড় মাথা ব্যাথার কারণ। জলে-স্থলে সর্বত্রই প্লাস্টিক দূষণ ছড়িয়ে যাচ্ছে আর এখন তা সম্পূর্ন নিয়ন্ত্রনের বাইরে চলে গেছে।



আর নানা কারণে প্লাস্টিক ব্যবহার পুরোপুরি বন্ধ করাও সম্ভব হচ্ছে না এবং হবেও না। তাই যদি ফেলে দেওয়া সেই প্লাস্টিককে অন্যভাবে ফের কাজে লাগানো যায় তাহলে সমস্যা কিছুটা হলেও কমবে।

সেই লক্ষ্যেই এবার কলকাতার নিউটাউনে ব্যবহার যোগ্য প্লাস্টিক বর্জ্য থেকে হাওয়াই চটি তৈরির উদ্যোগ নেওয়া হচ্ছে। এর জন্য কলকাতার নিউটাউন (Newtown) কর্তৃপক্ষ গাঁটছড়া বেঁধেছে একটি বেসরকারি সংস্থার সঙ্গে।

নিউটাউন কলকাতা ডেভলপমেন্ট অথরিটি (এনকেডিএ) সূত্রে জানা গিয়েছে, বেশ কিছু দিন ধরেই এক বেসরকারি সংস্থার সঙ্গে আলাপ আলোচনা চলছে বিষয়টি নিয়ে।

সিদ্ধান্ত হয়েছে, বাড়ি বাড়ি থেকে সংগৃহীত ব্যবহার্য বর্জ্য প্লাস্টিক ওই বেসরকারি সংস্থাকে জমা করে দেওয়া হবে। এই প্লাল্টিক কাঁচামাল হিসাবে তারা তা ব্যবহার করবে আর তা থেকে তৈরি হবে হাওয়াই চটি।

ওই বেসরকারি সংস্থার তরফে দাবি করা হয়েছে ১ কেজি প্লাস্টিক থেকে ১৫জোড়া থেকে ১৭ জোড়া চটি তৈরি হতে পারে। এই হাওয়াই চটিগুলি মূলত নিউটাউন এলাকাতেই বিক্রি হবে বলে জানিয়েছে এনকেডিএ (NKDA) কর্তৃপক্ষ।

তবে এই প্লাস্টিক সংগ্রহ করার ক্ষেত্রেও একটি জটিল সমস্যা রয়েছে। এই প্লাস্টিকগুলিতে যদি বেশি পানি সংমিশ্রন থাকে তবে তা ব্যবহার করা যাবে না।

তাই নিউটাউন কর্তৃপক্ষ ঠিক করেছে, যেহেতু বাড়ির পরিচারিকারাই মূলত বাড়ির জঞ্জাল পৃথকীকরণের কাজ করেন তাই তাঁদের জন্য ব্লকে ব্লকে একটি করে কর্মশালার আয়োজন হবে। সেখানে তাঁদের দেখানো হবে কীভাবে এই বর্জ্য প্লাস্টিক আলাদা করে নিতে হবে যাতে তা সঠিকভাবে ব্যবহার করা যায়।



নিউটাউনে প্লাস্টিক জঞ্জাল পৃথকীকরণের কাজ বছরখানেক আগেই শুরু হয়েছিল। সেই প্লাস্টিক ব্যবহার করে টি-শার্ট, চায়ের কাপ, পেভার ব্লক-সহ অনেক সামগ্রীই তৈরির কাজ চলছে জোর কদমে।

এই কাজে স্বনির্ভর গোষ্ঠীগুলিকেও কাজের সুযোগ করে দেওয়া হয়েছে। ফলে এই উদ্যোগে একাধিক উদ্দেশ্য সাধিত হচ্ছে। এবার ফেলে দেওয়া প্লাস্টিককে কাজে লাগানোর তালিকায় যোগ হল হাওয়াই চটি তৈরির উদ্যোগ। যা পরিবেশ থেকে প্লাস্টিকের পরিমান কমাতে অনেকটা সাহায্য করবে।

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত