29 C
ঢাকা, বাংলাদেশ
রাত ৪:১৪ | ৩১শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ১৬ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
আন্তর্জাতিক পরিবেশ

প্রাণ ফিরছে দাবানলে পুড়া অস্ট্রেলিয়ার বনাঞ্চলে, ফিরতে শুরু করেছে প্রাণিরাও

গাছে গাছে আবারও উঁকি দিচ্ছে কোয়ালা। পোড়া গাছের ডাল বেয়ে হাঁটছে সরীসৃপ। গর্ত থেকে বেরিয়ে আসছে সজারু। আগুনের ভয়ে দূর দূরান্তে পালিয়ে যাওয়া অন্যান্য প্রাণিরাও ফিরতে শুরু করেছে পুরোনো ঠিকানায়। গতবছরের গ্রীষ্মের দাবদাহে সৃষ্ট দাবানলের ভয়াবহতা কাটিয়ে প্রাণ ফিরে পেতে শুরু করেছে অস্ট্রেলিয়ার তিন অঙ্গরাজ্যের বনাঞ্চলে।

নিউ সাউথ ওয়েলস, কুইন্সল্যান্ড আর ভিক্টোরিয়া অঙ্গরাজ্যের যেসব এলাকা দাবানলে ধ্বংস হয়ে গিয়েছিল, সেগুলোকে আবারও বনভূমিতে রূপ দিতে ছিটানো হচ্ছে বীজ। আশ্রয়কেন্দ্রে নিয়ে যাওয়া প্রাণিগুলোকে আবারও ছেড়ে দেয়া হচ্ছে বনে।

আরও পড়ুন: তীব্র বায়ু দূষণে অন্ধকারে নয়াদিল্লি

তিন অঙ্গরাজ্যের এক কোটি ১২ লাখ হেক্টর জমি পুড়ে ছাই হয়ে গেছে গত বছরের দাবানলে, যা পুরো যুক্তরাজ্যের আয়তনের প্রায় অর্ধেক। এসব এলাকাকে আবারও বনভূমিতে রূপ দিতে অত্যাধুনিক ড্রোন দিয়ে প্রতিদিন চল্লিশ হাজারের বেশি বীজ ছিটাচ্ছে দেশটির বনবিভাগ।

এক কর্মকর্তার মতে, ড্রোনের সাহায্যে বীজ ছিটানোর পরিকল্পনাটি বেশ কার্যকর। এতে করে অল্পসময়েই সব জায়গায় প্রায় সমানভাবেই বীজ ছিটানো যাচ্ছে। বীজের মধ্যে ইউক্যালিপটাস গাছের বীজ অনেক বেশি। কারণ এ কাজ দ্রুতই বনভূমি পুনরায় সৃষ্টি করতে বেশ সহায়ক।

আহত, দগ্ধ আর বিপজ্জনক অবস্থা থেকে যেসব প্রাণীকে উদ্ধার করে নিরাপদে সরিয়ে নেয়া হয়েছিল, তাদেরও ফিরিয়ে নেয়া হচ্ছে বনে। পরিবেশ রক্ষায় এ বিরাট অঞ্চলকে আবারও সবুজ আর উর্বর করে তুলতে সরকার নিয়োজিত কর্মীদের পাশাপাশি কাজ করে যাচ্ছেন স্বেচ্ছাসেবীরাও।

‘যতœ করতে গিয়ে কোয়ালাগুলোর প্রতি মায়া জন্মে গেছে। বিন্তু তারপরও ওদের বনে ফিরিয়ে দিতে হবে। সেটাই ওদের আসল ঠিকানা। জলবায়ুর ভারসাম্য রক্ষায় উদ্ভিদ আর প্রাণীকূল দুটোরই সাম্যাবস্থা দরকার। সেটা রক্ষার চেষ্টাই করে যাচ্ছি আমরা। গত বছরের দাবানলের ভয়াবহতা হার মানিয়েছিল অতীত বহু রেকর্ড। ধ্বংস হয়ে গেছে জীববৈচিত্র্যের বিশাল এক অংশ। কোয়ালা, ওয়ালাবি, ওমব্যাট ও ক্যাঙ্গারুসহ মৃত্যু হয় বিভিন্ন জাতের ৫০ কোটির বেশি বন্যপ্রাণীর।

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত