19 C
ঢাকা, বাংলাদেশ
ভোর ৫:৪৫ | ২৩শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ৯ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
প্রকৃতি সেজেছে তার আপন রুপে
প্রাকৃতিক পরিবেশ

প্রকৃতি সেজেছে তার আপন রুপে

প্রকৃতি সেজেছে তার আপন রুপে

সম্প্রতি প্রকাশিত বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) ‘ট্যুরিজম স্যাটেলাইট অ্যাকাউন্ট’ শীর্ষক জরিপের ফল অনুযায়ী, দেশে ভ্রমণের জন্য পর্যটকদের পছন্দের শীর্ষে রয়েছে ডিসেম্বর মাস।

তাঁদের দ্বিতীয় ও তৃতীয় পছন্দের মাস হলো যথাক্রমে জুন ও জানুয়ারি। দর্শনীয় স্থানগুলোর মধ্যে পর্যটকেরা কক্সবাজার, চট্টগ্রামের পতেঙ্গা ও পটুয়াখালীর কুয়াকাটা সমুদ্রসৈকতে যেতে বেশি পছন্দ করেন।

সুন্দরবন, রাঙামাটির সাজেক ভ্যালি ও মৌলভীবাজারের শ্রীমঙ্গলও তাঁদের পছন্দের তালিকায় আছে। বিবিএস জানাচ্ছে, জিডিপিতে এখন পর্যটন খাতের অবদান ৩ দশমিক শূন্য ২ শতাংশ, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৭৭ হাজার কোটি টাকা।



ভ্রমণের মৌসুম শুরু হয়েছে। মানুষের বিভিন্ন স্থানে বেড়াতে যাওয়া, প্রকৃতির সান্নিধ্যে সময় কাটানো আনন্দদায়ক অভিজ্ঞতা এবং শরীর ও মনের জন্যও ভালো। পর্যটন অর্থনৈতিক কর্মকাণ্ডে গতি আনে। অনেকের কর্মসংস্থান হয়। কিন্তু বেড়ানো যাতে প্রাকৃতিক ভারসাম্যের ক্ষতি না করে, সে বিষয় কি আমরা খেয়াল রাখছি?

কয়েক সপ্তাহ আগে কক্সবাজারে যাওয়ার সুযোগ হয়েছিল। বেশ কয়েকটি সমুদ্রসৈকতে প্রচণ্ড শব্দ করে একধরনের গাড়ি চলছে। সেগুলো পর্যটকদের সৈকতে ঘোরানোর পাশাপাশি কাঁকড়া দেখাতে নিয়ে যায়। সৈকতে শব্দদূষণকারী এ ধরনের গাড়ির অনুমোদন দেওয়া হলো কোন যুক্তিতে?

এই শব্দ কাঁকড়ার ভয়ের কারণ এবং অনেক দর্শনার্থীর জন্য অস্বস্তিকর। মাইকে জোরে গান বাজিয়ে জাতীয় উদ্যানে গিয়ে বনভোজন করার রীতি বলে দেয়, এসব বিষয়ে আমাদের সংবেদনশীলতা কতটা কম।

বেড়াতে গিয়ে আবর্জনা যেখানে–সেখানে ফেলে পরিবেশ নোংরা করাও সাধারণ ঘটনা। গাছের পাতা ছেঁড়া, ডাল ভাঙা ও প্রাণীদের সঙ্গে নিষ্ঠুর আচরণ করতেও দেখা যায়।



প্রকৃতির সঙ্গে আমাদের সম্পর্কের পুনর্মূল্যায়ন প্রয়োজন। আমরা তো প্রাকৃতিক সৌন্দর্যের স্থানে অতিথি হিসেবে যাই। জায়গাগুলো সেখানকার গাছপালা, পাখি ও অন্যান্য প্রাণী এবং কোনো কোনো ক্ষেত্রে বেশ কিছু মানুষের নিজের বাসস্থান।

আমাদের আচরণে যাতে তারা বিরক্ত না হয়, সে বিষয়ে সতর্ক থাকা প্রয়োজন। আমাদের বাড়িতে কেউ বেড়াতে এসে হইহট্টগোল বা কিছু নষ্ট করলে ভালো লাগবে? তাহলে আমরা অন্যদের সঙ্গে তেমন করছি কোন অধিকারে?

ভ্রমণের সময় প্রাকৃতিক সৌন্দর্য দেখা, স্থানীয় খাবার খাওয়া আর ছবি তোলার গুরুত্ব আছে নিশ্চয়ই। কিন্তু সেখানকার পরিবেশ, প্রাণিজগৎ ইত্যাদি নিয়ে শেখার সুযোগ থাকা প্রয়োজন। বাংলাদেশে তা নেই বললেই চলে।

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত