29 C
ঢাকা, বাংলাদেশ
দুপুর ১:১৬ | ১৪ই মে, ২০২১ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ৩১শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
কৃষি পরিবেশ

প্যারিস জলবায়ু চুক্তিতে বাংলাদেশ লাভবান !!

প্যারিস জলবায়ু চুক্তিতে বাংলাদেশ লাভবান !!

জো বাইডেন আমেরিকার ক্ষমতায় বসেই প্যারিস জলবায়ু চুক্তিতে ফেরার ঘোষণা দিয়েছিলেন আর এতে বাংলাদেশ লাভবান হতে পারে বলে মনে করেন পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন।

তিনি বলেন, এই চুক্তির মাধ্যমে উন্নত দেশগুলো আমাদের মতো দেশগুলোকে অর্থ সাহায্য দেবে। এই অর্থ আমাদের কাজে লাগাতে হবে। বিশেষ করে এবার জলবায়ু পরিবর্তনের কারণে ক্ষতিগ্রস্ত কৃষকদের কথা বিশেষভাবে বিবেচনা করছে সরকার।



সরকারি প্রতিষ্ঠান সাধারণ বিমা করপোরেশনের মাধ্যমে সিংহভাগ কৃষিবিমার কিস্তি সরকার দেওয়ার কথা ভাবছে। এটি হলে জলবায়ু পরিবর্তনের কারণে সৃষ্ট দুর্যোগে ক্ষতিগ্রস্ত কৃষকদের বিমার মাধ্যমে সহায়তা করবে সরকার। তাতে ফসল ক্ষতিগ্রস্ত হলেও কৃষক বিমার মাধ্যমে অর্থ পাবেন বা ক্ষতিপূরণ পাবেন। তাতে তাঁরা আবার নতুন ফসল বুনতে পারবেন। কৃষির ধারাবাহিকতা বাজায় থাকবে। দেশের খাদ্য উৎপাদন বৃদ্ধি পাবে।

ক্ষমতায় এসেই প্রতিশ্রুতি অনুযায়ী জো বাইডেন প্যারিস জলবায়ু চুক্তিতে ফেরার ঘোষণা দিয়েছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট । গত শুক্রবার আনুষ্ঠানিকভাবে ঐতিহাসিক এ চুক্তিতে ফিরেছে যুক্তরাষ্ট্র। আন্তর্জাতিক বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়, হোয়াইট হাউসে বসার ঠিক এক মাস পর আন্তর্জাতিক জলবায়ু চুক্তি বা প্যারিস চুক্তিতে ফিরল বাইডেন প্রশাসন।

এ বিষয়ে এক বিবৃতিতে দেশটির পররাষ্ট্রমন্ত্রী অ্যান্তনি ব্লিঙ্কেন বলেন, ‘এরপর থেকে জলবায়ু পরিবর্তন ও বিজ্ঞান কূটনীতি আমাদের পররাষ্ট্রনীতির আলোচনায় কখনো আসবে না। জলবায়ু পরিবর্তনের প্রকৃত হুমকি চিহ্নিত করা ও আমাদের বিজ্ঞানীদের কথা মেনে চলা হবে আমাদের দেশীয় ও পররাষ্ট্রনীতির প্রথম অগ্রাধিকার।

জাতীয় নিরাপত্তা, আন্তর্জাতিক স্বাস্থ্যসেবার প্রচেষ্টার উদ্যোগ বিনিময় এবং আমাদের অর্থনৈতিক কূটনীতি ও বাণিজ্যিক আলোচনায় এটি খুবই গুরুত্বপূর্ণ।’ আসন্ন জলবায়ু কূটনীতি অত্যন্ত গুরুত্বপূর্ণ বলেও তিনি মন্তব্য করেন।

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার সময়কালে ২০১৫ সালের ডিসেম্বরে প্যারিসে কপ-২১ নামের একটি সম্মেলনে জলবায়ু চুক্তির ব্যাপারে সম্মত হন বিশ্বনেতারা। যুক্তরাষ্ট্রসহ বিশ্বের ২০০টি দেশ এতে স্বাক্ষর করে। কিন্তু ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় এসেই এ চুক্তি থেকে বেরিয়ে আসার হুমকি দেন। তবে তাঁর এ সিদ্ধান্ত কার্যকর হয়েছে ২০২০ সালের ৪ নভেম্বর।

২০৩৫ সালের মধ্যে যুক্তরাষ্ট্রের বিদ্যুৎ খাতকে দূষণমুক্ত করার প্রতিশ্রুতি দিয়েছেন জো বাইডেন।

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত