32 C
ঢাকা, বাংলাদেশ
দুপুর ১২:৪৯ | ২১শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
পেঙ্গুইন রক্ষায় দক্ষিণ আফ্রিকার সরকারের বিরুদ্ধে সানকোবের মামলা
জীববৈচিত্র্য পরিবেশগত সমস্যা

পেঙ্গুইন রক্ষায় দক্ষিণ আফ্রিকার সরকারের বিরুদ্ধে সানকোবের মামলা

পেঙ্গুইন রক্ষায় দক্ষিণ আফ্রিকার সরকারের বিরুদ্ধে সানকোবের মামলা

বিলুপ্ত প্রজাতির পেঙ্গুইন বাঁচাতে বার্ডলাইফ সাউথ আফ্রিকা ও সাউদার্ন আফ্রিকান ফাউন্ডেশন ফর দ্য কনজারভেশন অব কোস্টাল বার্ডস (সানকোব) দক্ষিণ আফ্রিকার সরকারের বিরুদ্ধে মামলা করেছে। সরকার বিপন্ন প্রজাতির পেঙ্গুইন রক্ষা করতে ব্যর্থ হওয়ায় এ মামলা করেছে তারা। দেশটিতে এ ধরনের মামলা এই প্রথম।

জলবায়ু পরিবর্তনসহ খাবারের অভাবে ধীরে ধীরে বিলুপ্ত হয়ে যাচ্ছে বিভিন্ন প্রাণী। এই তালিকায় আফ্রিকান পেঙ্গুইনের নামও রয়েছে।
জলবায়ুবিজ্ঞানীদের তথ্যমতে, খাবারের অভাবে পেঙ্গুইনের এই প্রজাতির সংখ্যা প্রতিবছর প্রায় ৮ শতাংশ হারে কমে যাচ্ছে। দক্ষিণ আফ্রিকার বেটিস উপসাগরের পাথুরে তীরের চারপাশে বর্তমানে আনুমানিক ৮ হাজার ৭৫০ জোড়া পেঙ্গুইন রয়েছে। এসব পেঙ্গুইন রক্ষায় দ্রুত পদক্ষেপ না নিলে পৃথিবী থেকে পুরোপুরি হারিয়ে যেতে পারে।



বার্ডলাইফ সাউথ আফ্রিকার সামুদ্রিক পাখি সংরক্ষণকারী ও বিজ্ঞানী অ্যালিস্টার ম্যাকিনেস জানিয়েছেন, আফ্রিকান পেঙ্গুইনগুলোর বেশির ভাগই রয়েছে দক্ষিণ আফ্রিকা ও নামিবিয়ায়।

গত শতাব্দীতে এদের ৯৯ শতাংশই বিলুপ্ত হয়ে গেছে। এ প্রবণতা চলতে থাকলে ভবিষ্যতে এ প্রজাতির পেঙ্গুইন আর দেখা যাবে না। ধারণা করা হচ্ছে, ২০৩৫ সালের মধ্যে এসব পেঙ্গুইন পুরোপুরি বিলুপ্ত হয়ে যাবে।

আফ্রিকার দক্ষিণ-পশ্চিম উপকূলরেখা বরাবর সাতটি অঞ্চলে থাকা পেঙ্গুইনগুলো পছন্দের খাবার হচ্ছে সার্ডিন ও অ্যাঙ্কোভি মাছ। কিন্তু বাণিজ্যিকভাবে শিকার করায় মাছগুলোর সংখ্যাও দ্রুত কমে যাচ্ছে।

ফলে খাবারের অভাবে পেঙ্গুইন ঝুঁকির মুখে পড়েছে। কিছু এলাকায় মাছ ধরা নিষিদ্ধ করা হলেও পেঙ্গুইন রক্ষায় তা যথেষ্ট নয়। এ ছাড়াও তেল ও গ্যাস অনুসন্ধানের সময় শব্দদূষণ হওয়ায় ক্ষতিগ্রস্ত হচ্ছে পেঙ্গুইনগুলো। এই সংকট মোকাবিলা না করলে দ্রুত বিলুপ্ত হয়ে যাবে পেঙ্গুইনগুলো।

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত