26 C
ঢাকা, বাংলাদেশ
বিকাল ৫:২০ | ১৯শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ৫ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
পৃথিবীর দিকে ধেয়ে আসছে অতিকায় গ্রহাণু
আন্তর্জাতিক পরিবেশ

পৃথিবীর দিকে ধেয়ে আসছে অতিকায় গ্রহাণু

পৃথিবীর দিকে ধেয়ে আসছে অতিকায় গ্রহাণু

ফরাসি দার্শনিক নস্ত্রাদামুসের (Nostradamus) ভবিষ্যদ্বাণীর কথা সকলেরই জানা। সুদূর অতীতের কোণ থেকে তিনি আগামী পৃথিবীর জন্য নানা কথা বলে গিয়েছিলেন। যার একটা বড় অংশই ফলে যেতে দেখা গিয়েছে।

নতুন বছরে পা দিতেই তাঁর আরও একটি ভবিষ্যদ্বাণী সত্যি হতে দেখা গেল। আগামী ১৮ জানুয়ারি পৃথিবীর দিকে ধেয়ে আসছে একটি অতিকায় গ্রহাণু (Asteroid)। ঠিক যেমনটা বলে গিয়েছিলেন নস্ত্রাদামুস।



‘দ্য সান’ সূত্রে জানা যাচ্ছে, গ্রহাণুটি এম্পায়ার স্টেট বিল্ডিংয়ের থেকে আড়াই গুণ উঁচু। নাম তার ৭৪৮২ (১৯৯৪ পিসি১)। ৩ হাজার ২৮০ ফুট ব্যাসের দৈত্যাকার এই গ্রহাণুটি কি কোনও বিপদ সংকেত বয়ে আনছে?

সেক্ষেত্রে অবশ্য স্বস্তি। কেননা শেষ পর্যন্ত পৃথিবীর কাছাকাছি এলেও নীল গ্রহের সঙ্গে তার টক্কর লাগবে না। নিরাপদ দূরত্ব রেখেই চলে যাবে সেটি।

নস্ত্রাদামুসের বলে যাওয়া নানা ঘটনার কথাই বাস্তবায়িত হয়েছে। অ্যাডল্ফ হিটলারের স্বৈরাচারী শাসন থেকে দ্বিতীয় বিশ্বযুদ্ধ- সবই আগেভাগে জানিয়ে দিয়েছিলেন তিনি। সেই সঙ্গে এই ধরনের কোনও গ্রহাণুর পৃথিবীর দিকে ধেয়ে আসার কথা তিনি জানিয়েছিলেন।

তাও ঠিক এই সময়কালেই। কিন্তু পৃথিবীর কতটা কাছাকাছি আসবে ওই গ্রহাণু? প্রসঙ্গত, পৃথিবীর খুব কাছে চলে আসা গ্রহাণু-ধুমকেতুদের ‘নিয়ার-আর্থ অবজেক্ট’ বা এনইও হিসেবে চিহ্নিত করে নাসা। এই গ্রহাণুটিও সেই গোত্রে পড়ছে।



তবে ভয়ের কিছু নেই। জানা যাচ্ছে, এটির সঙ্গে পৃথিবীর ন্যূনতম দূরত্ব থাকবে ০.০১৩ অ্যাস্ট্রনমিক্যাল ইউনিট। সব মিলিয়ে এই গ্রহাণুটির সঙ্গে পৃথিবীর সবচেয়ে কম দূরত্ব থাকবে ১২ লক্ষ মাইল।

অর্থাৎ ১৯ লক্ষ কিমির চেয়েও বেশি। যা আমাদের থেকে চাঁদের দূরত্বের পাঁচ গুণ। সুতরাং বোঝাই যাচ্ছে মহাজাগতিক হিসেবে গ্রহাণুটিকে যতই কাছাকাছি মনে করা হোক, আসলে সেটি যথেষ্ট দূর দিয়েই যাবে।

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত