28 C
ঢাকা, বাংলাদেশ
সকাল ৭:৪৬ | ৩০শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | ১৫ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
পাহাড় ধ্বস ও প্রাকৃতিক দুর্যোগ প্রতিরোধে সর্বাত্মক প্রস্তুত থাকার  আহবান 
প্রাকৃতিক দুর্যোগ

পাহাড় ধ্বস ও প্রাকৃতিক দুর্যোগ প্রতিরোধে সর্বাত্মক প্রস্তুত থাকার আহবান 

রাঙামাটিতে  উদ্যোগে আসন্ন বর্ষা মৌসুম সামনে রেখে পাহাড় ধ্বস ও প্রাকৃতিক দুর্যোগ প্রতিরোধে করণীয় বিষয়ক প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে। জেলা প্রশাসক কার্যালয়ে অনুষ্ঠিত এ প্রস্তুতি  সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক একেএম মামুনুর রশিদ।

গতকাল বৃস্পতিবার ( ৭ মে ২০২০) জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে উক্ত সভা অনুষ্ঠিত হয়।

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, সেনাবাহিনীর সদর জোন কমান্ডার লেফট্যানেন্ট কর্ণেল নাজমুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার মোঃ মাঈন উদ্দীন, পৌর মেয়র আকবর হোসেন চৌধুরী, কৃষি অধিদপ্তরের উপপরিচালক পবন কুমার, ফায়ার ব্রিগেডের সহকারী পরিচালক রতন দাশসহ বিভিন্ন সংস্থা ও বিভাগের কর্মকর্তারা।




উল্লেখ্য, ১৩ জুন ২০১৭ সালে ভূমি ধ্বসের ঘটনায় রাঙামাটির বিভিন্ন স্থানে ৫ সেনা সদস্যসহ ১২০ জনের প্রাণহানি ঘটে। ২০১৮ সালে আবারো প্রবল বৃষ্টিপাতের ফলে পাহাড় ধ্বসে জেলায় নানিয়ারচরে আরো ১১ জন প্রাণ হারায়।

অতীতের কথা মাথায় রেখে এবছর যেন কোনো  মানুষের প্রাণ না হারায় সে কারণে আগে থেকে প্রস্তুতি গ্রহণ করেছে জেলা প্রশাসন। পাহাড় ধ্বস ও প্রাকৃতিক দুর্যোগ প্রতিরোধে সর্বাত্মক প্রস্তুতির আওতায় আনা হয়েছে বেশ কিছু বিষয়।

যার মধ্যে জনসচেতনতা সৃষ্টিসহ সকলকে পাহাড় কাটা থেকে বিরত থাকার জন্য নির্দেশ দেয়া হয়েছে। একই সাথে যদি কেউ পাহাড় কাটে তাহলে সে বিষয়ে তাৎক্ষণিক জেলা ও উপজেলা প্রশাসনসহ আইন-শৃঙ্খলা বাহিনীকে জানাতে বলা হয়েছে।

আলোচনা সভায় বলা হয় পাহাড়ের পাদদেশ ও ঝুঁকিপূর্ণ স্থানে যারা বসবাস করছে তাদের বসতঘর সরিয়ে অন্যত্র নিরাপদে যেতে।

গণসচেতনতার জন্য প্রতিটা ওয়ার্ডে দুর্যোগ মোকাবেলা কমিটি গঠন, সেনাবাহিনী, বিজিবি, ফায়ার সার্ভিস, পুলিশ, আনসার, রেড ক্রিসেন্ট, রেডক্রস, স্বেচ্ছাসেবী সংগঠন এবং এনজিওসহ সবস্তরের লোকজন নিয়ে দুর্যোগ প্রতিরোধে প্রস্তুত থাকতে রাঙামাটি জেলা প্রশাসক এ কে এম মামুনুর রশিদ আহবান।

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত