28 C
ঢাকা, বাংলাদেশ
ভোর ৫:২৫ | ২৭শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ১৩ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
পানি সম্পদ মন্ত্রনালয় এবং অধিনস্ত বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড কর্তৃক যথাযোগ্য মর্যাদায় বিশ্ব পানি দিবস- ২০২৪ উদযাপিত
আন্তর্জাতিক দিবস জাতীয় পরিবেশ ও জলবায়ু বাংলাদেশ পরিবেশ রহমান মাহফুজ

পানি সম্পদ মন্ত্রনালয় এবং অধিনস্ত বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড কর্তৃক যথাযোগ্য মর্যাদায় বিশ্ব পানি দিবস- ২০২৪ উদযাপিত

পানি সম্পদ মন্ত্রনালয় এবং অধিনস্ত বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড কর্তৃক যথাযোগ্য মর্যাদায় বিশ্ব পানি দিবস- ২০২৪ উদযাপিত

Rahman Mahfuz
প্রকৌশলী মো: মাহফুজুর রহমান

গত  ২২ মার্চ ২০২৪ ছিল ”বিশ্ব পানি দিবস।” এ উপলক্ষ্যে পানি সম্পদ মন্ত্রণালয় (পাসম)ও বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (বাপাউবো)কর্তৃক যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালন করা হয়ূ। এর অংশ হিসাবে রাজধানীতে বর্ণাঢ্য র‍্যালীর আয়োজন করা হয়। মাননীয় প্রতিমন্ত্রী জাহিদ ফারুক, এমপি মহোদয় বেলুন ও শান্তির প্রতীক সাদা পায়রা উড়িয়ে র‌্যালীটির শুভ উদ্ভোধন করেন।

পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব নাজমুল আহসান এবং বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক প্রকৌশলী মুহাম্মদ আমিরুল হক ভূঞাকে সাথে নিয়ে মাননীয় প্রতিমন্ত্র্রী মহোদয়ের নেতৃত্বে র‌্যালীটি রাজধানীর পানি ভবন এর সামনের সড়ক (প্রান্থ পথ)হতে শুরু হয়ে সার্ক পোয়ারা প্রদক্ষিণ করে পূণরায় পানি ভবন গিয়ে শেষ হয়।

পানি সম্পদ মন্ত্রণালয়ের আওতাধীন সংস্থাসমূহের প্রধানগনসহ মন্ত্রণালয় ও বোর্ডের সর্বস্তরের উর্ধ্বতন কর্মকর্তা এবং কর্মচারীবৃন্দ অংশগ্রহণ করেন।

বনাঢ্য র‌্যালী
বিশ্ব পানি দিবস- ২০২৪ উপলক্ষ্যে আয়োজিত র‌্যালীর শুভ উদ্ভোধন করছেন জনাব জাহিদ ফারুক, এমপি, মাননীয় মন্ত্রী, পানি সম্পদ মন্ত্রনালয়।

বৈশ্বিক পানি ও স্যানিটেশন সংকট মোকাবেলায় সচেতনতা বৃদ্ধি এবং অনুপ্রাণিত করার উদ্দেশ্যে ১৯৯২ সালের রিও ধরণী সম্মেলন (UN Conference on Environment and Development/UNCED “Earth Summit”– Rio) এ গৃহীত সিদ্ধান্তানুযায়ী ১৯৯৩ সাল হতে প্রতিবছর বছর ২২ মার্চ এ দিনটি  বিশ্ব পানি দিবস হিসাবে উদযাপিত হয়ে আসছে।এখানে পানি বলতে স্বাদু বা মিঠা পানি (Fresh Water) বুঝানো হয়েছে।

জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (Sustainable Development Goals– SDG) বা এজেন্ডা-২০৩০ (Agenda-2030) এর লক্ষ্যমাত্রা: ৬: সকলের জন্য পানি এবং স্যানিটেশন (Water and Sanitation for all by 2030) কে কেন্দ্রবিন্দুতে রেখে এ দিবসটি পালনের গুরুত্ব এবং প্রতিপাদ্য নির্বাচন করা হয়।

চলতি ২০২৪ সালের পানি দিবসের প্রতিপাদ্যটি হলো – “শান্তির জন্য পানির ব্যবহার (Leveraging Water for Peace)।”



বিশ্ব পানি দিবস- ২০২৪ উপলক্ষ্যে বিশ্ব শান্তির জন্য সাদা পায়রা উড্ডয়ন করছেন জনাব জাহিদ ফারুক, এমপি, মাননীয় মন্ত্রী, পানি সম্পদ মন্ত্রনালয়।

র‍্যালী শেষে দিবসটি উপলক্ষে পানি ভবনের মাল্টিপারপাস হল রুমে বিশ্ব পানি দিবসের গুরুত্বের উপর আলোচনা করতে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী মহোদয় এবছরের পানি দিবসের প্রতিপাদ্য বিষয়ের উপর আলোক পাত এবং এর গুরুত্ব তুলে ধরে বক্তব্য প্রদান করেন।তিনি বলেন, বৈশ্বিক জলবায়ুর অভিঘাত এবং জনসংখ্যার বিশ্ফোরণে পৃথিবীতে স্বাদু পানির চরম স্বল্পতা দেখা দিয়েছে।

বর্তমানে দেশে দেশে স্বাদু পানি নিয়ে হাহাকার চলছে। তাই বিশ্ববাসির সবচেয়ে মূল্যবান সম্পদ পানি রক্ষা ও সংরক্ষণে একত্রিত হওয়ার জন্য দেশ ও জাতিগুলির মধ্যে সকল মতভেদ দূর করে একতা প্রতিষ্ঠা করা প্রয়োজন৷

দেশ ও জাতিসমূহের মধ্যে আন্তর্জাতিক নদীসমূহের পানির সুসম বন্টন এবং ন্যয্য অধিকার প্রতিষ্ঠার মাধ্যমে বিশ্বে পানির সংকট দূর করে এতদবিষয়ে বিশ্ব শান্তি প্রতিষ্ঠিত হতে পারে। ইহাই এ বছরের বিশ্ব পানি দিবসের তাৎপর্য।

তিনি আরো বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা পানি ব্যবস্থাপনাকে অধিকতর যুগোপযোগী করার জন্য ১০০ বছরের ডেল্টা প্ল্যান-২১০০ প্রণয়ন করেছেন এবং তা বাস্তবায়নের জন্য কার্যকর পদক্ষেপ গ্রহণ করেছেন। ইহা বাংলাদেশকে জলবায়ুর পরিবর্তণ জনিত অভিঘাত সহনীয় রেখে দেশের উন্নয়নকে ত্বরান্বিত করবে।

বিশ্ব পানি দিবস-২০২৪ উপলক্ষ্যে পাসম ও বাপাউবো কর্তৃক আয়োজিত আলোচনা সভায় জনাব জাহিদ ফারুক, এমপি, মাননীয় মন্ত্রী, পানি সম্পদ মন্ত্রনালয় মহোদয় বক্তব্য রাখছেন।

আলোচনা অনুষ্ঠানে পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব নাজমুল আহসান সভাপতিত্ব করেন। স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড এর মহাপরিচালক মুহাম্মদ আমিরুল হক ভূঞা বলেন বিশ্বের ২.২ বিলিয়ন মানুষ এখনও নিরাপদ পানীয় পানি (Drinking Water) ছাড়াই বসবাস করে। তিনি আরো বলেন, বিশ্বের ১৫৩ দেশের ৬০ শতাংশেরও অধিক মানুষ ৩১০ টি আন্তঃসীমান্ত নদী, হ্রদ ও অববাহিকার উপর নির্ভরশীল।

প্রকৌশলী মুহাম্মদ আমিরুল হক ভূঞা বলেন, পানি বিশ্বের দেশসমূহের মধ্যে শান্তি সৃষ্টি করতে পারে বা সংঘর্ষেরও জন্ম দিতে পারে। বিশ্বে স্বাদু পানির সুসম বন্টন যেমন প্রয়োজন, তেমনি স্বাদু পানির অপচয় রোধসহ টেকসই ব্যবহার নিশ্চিত করা প্রয়োজন।

সভাপতির বক্তবে পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব নাজমুল আহসান বলেন, বৈশ্বিক স্বাদু পানির ক্রমবর্ধমান সংকটে পানি সম্পদ মন্তনালয়ের নেতৃত্বে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড বাংলাদেশে জলবায়ুর পরিবর্তণ জনিত আভিঘাত সহনীয় পর্যায়ে রেখে উন্নয়ন গতিশীল রাখতে দেশের সর্বত্র খাল/নদী খনন, নদীর তীর সংরক্ষণ, লোনা পানি হতে উপকূলীয় আঞ্চলের জীবন ও ফসল এবং জনসম্পদ রক্ষায় সী-ডাইক নির্মাণ, উজানের পানিতে সৃষ্ট বন্যার কবল হতে ফসল ও জন সম্পদ রক্ষায় নদীর তীরে বাঁধ নির্মাণ, শহর-বন্দর-গুরুত্বপূর্ণ স্থান নদী ভাংগণ রোধে তীরসংরক্ষণ কাজ বাস্তবায়ন, কৃষি উৎপাদনে সেচ সংক্রান্ত অবকাঠো নির্মাণ সংক্রান্ত প্রকল্প বাস্তাবায়ন ও  রক্ষণাবেক্ষণ করছে।

তিনি আরো বলেন, বাংগালী জাতির জনক বঙ্গগবন্ধু শেখ মুজিবুর রহমান যে দিনে ”বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড” সৃষ্টি করেন সে দিনটি এবং বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা বাংলাদেশের বর্তমান মাননীয় প্রধানমন্ত্রী  জননেত্রী শেখ হাসিনা যে দিন বাংলাদেশে জলবায়ুর পরিবর্তণ জনিত অভিঘাত সহনীয় রেখে উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে শতবর্ষ ”ডেল্টা প্লান (Delta Plan” ঘোষণা করেন –



এই ঊভয় দিনকে স্মরণীয় রাখতে জাতীয় দিবস পালন করার জন্য একটি প্রস্তাবনা সরকারের উচ্চ পর্যায়ে প্রেরণে পানি সম্পদ মন্ত্রণালয় চিন্তা ভাবনা করছে।

অনুষ্ঠানে বিশ্ব পানি দিবস- ২০২৪ এর গুরূত্ব এবং বাংলাদেশে পানি সম্পদ মন্ত্রনালয় ও ইহার অঙ্গ প্রতিষ্ঠানসমূহ বাংলাদেশে জলবায়ুর পরিবর্তণ জনিত অভিঘাত সহনীয় রেখে পানি সম্পদ খাতের উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের গুরুত্ব তুলে ধরে আরো আলোচনা করেন পানি সম্পদ পরিকল্পনা সংস্থার মহাপরিচালক মো. রেজাউল মাকছুদ জাহেদী, সেন্টার ফর এনভায়রনমেন্টাল অ্যান্ড জিওগ্রাফিক ইনফরমেশন সার্ভিসেস (সিইজিআইএস) এর নির্বাহী পরিচালক মালিক ফিদা আবদুল্লাহ খান এবং ইনস্টিটিউট অব ওয়াটার মডেলিং(আইডব্লিউএম) এর নির্বাহী পরিচালক মো: জহিরুল হক খান।

আলোচনা শেষে প্রতিমন্ত্রী মহোদয় দিবসটি উপলক্ষ্যে পানি সম্পদ মন্ত্রণালয়ের প্রকাশিত অনলাইন স্মরণিকার মোড়ক উম্মোচন করেন।

সর্বশেষে মাননীয় প্রতি মন্ত্রী মহোদয় পানি ভবন চত্তরে  বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড কর্তৃক নবনির্মিত বঙ্গবন্ধুর বিশাল আকৃতির মূরাল উদ্ভোধন করেন।

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত