28 C
ঢাকা, বাংলাদেশ
ভোর ৫:২১ | ২৫শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | ১০ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
পাখিশুমারি: হাকালুকি হাওরে ৫৩ প্রজাতির ৪০ হাজার ১২৬ জলচর পাখি
জীববৈচিত্র্য বাংলাদেশ পরিবেশ

পাখিশুমারি: হাকালুকি হাওরে ৫৩ প্রজাতির ৪০ হাজার ১২৬ জলচর পাখি

সিলেট-মৌলভীবাজার জুড়ে বিস্তৃত এশিয়ার অন্যতম বৃহৎ মিঠাপানির জলাভূমি হাকালুকি হাওরে পাখিশুমারি করা হয়েছে। শুমারি অনুসারে গতবছরের তুলনায় এ বছর জলচর পাখির সংখ্যা বেড়েছে। পাওয়া গেছে ৫৩ প্রজাতির পাখি।

গত ২৮ ও ২৯ জানুযারি দুই দিনব্যাপী বাংলাদেশ বার্ড ক্লাব ও ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচার (আইইউসিএন) বাংলাদেশ’র যৌথ উদ্যোগে হাকালুকির ৪০টি বিলে এ পাখিশুমারি করা হয়।

বাংলাদেশ বার্ড ক্লাব ও আইইউসিএন এর ড. পল থমসন, ইনাম আল হক, ওমর শাহাদাত, শাহেদ ফেরদৌস, শফিকুর রহমান, তারেক অণু প্রমুখ এ শুমারিতে অংশগ্রহণ করেন।

শুমারি নিয়ে বাংলাদেশ বার্ড ক্লাবের প্রতিষ্ঠাতা ও পাখি বিশেষজ্ঞ ইনাম আল হক বাংলানিউজকে বলেন, অতি সম্প্রতি হাকালুকির হাওরের পাখি গণনায় সর্বমোট ৫৩ প্রজাতির ৪০ হাজার ১২৬ জলচর পাখি পাওয়া গেছে। এ সংখ্যা ২০১৯ সালের চেয়ে কিছুটা বেশি। গত বছর আমরা পেয়েছিলাম ৩৭ হাজার ৯৩১টি পাখি। তবে এর আগে ২০১৭ ও ২০১৮ সালে এ দুই বছরের চেয়ে পাখির সংখ্যা বেশি ছিল। ২০১৮ সালে পাখি পাওয়া গিয়েছিল ৪৫ হাজার ১০০টি। ২০১৭ সালে মিলেছিল ৫৮ হাজার ২৮১টি পাখি।

‘পাখিসমৃদ্ধ বিলের মধ্যে প্রথম হলো চোকিয়া বিল। এ বিলে আমরা মোট ৫ হাজার ৪৩০টি পাখি পেয়েছই। দ্বিতীয় স্থানে আছে চ্যাতলা বিল। আমাদের গণনায় এই বিলে পাওয়া গেছে ৫ হাজার ১৪৭টি পাখি। এরপরপরই ফুটবিল ও বালিয়াজুরি বিলে যথাক্রমে ৪ হাজার ৯৮৩ ও ৩ হাজার ৩০৫টি জলচর পাখির বিচরণ লক্ষ্য করা গেছে।’

এ পাখি বিশেষজ্ঞ আরও বলেন, অত্যন্ত আশার কথা হলো শুমারিতে হুমকির মুখে আছে এমন ৬ প্রজাতির পাখি পাওয়া গেছে। এগুলো হলো- ‘মহাবিপন্ন’ বেয়ারের-ভুতিহাঁস, ‘সংকটাপন্ন’ পাতি-ভুতিহাঁস ও ‘প্রায়-সংকটাপন্ন’ মরচেরঙ-ভুতিহাঁস, ফুলুরি-হাঁস, কালামাথা-কাস্তেচরা, উত্তুরে-টিটি  ও উদয়ী-গয়ার ।

হাকালুকির যে সব বিলে পাখিশুমারি হয়েছে সেগুলো হলো- হাওয়াবন্যা, কালাপানি, রঞ্চি, দুধাই, গড়কুড়ি, চোকিয়া, উজান-তরুল, ফুট, হিংগাউজুড়ি, নাগাঁও, লরিবাঈ, তল্লার বিল, কাংলি, কুড়ি, চেনাউড়া, পিংলা, পরোটি, আগদের বিল, চেতলা, নামা-তরুল, নাগাঁও-ধুলিয়া, মাইছলা-ডাক, চন্দর, মালাম, ফুয়ালা, পলোভাঙা, হাওড় খাল, কইর-কণা, মোয়াইজুড়ি, জল্লা, কুকুরডুবি, বালিজুড়ি, বালিকুড়ি, মাইছলা, গড়শিকোণা, চোলা, পদ্মা, কাটুয়া, তেকোণা, মেদা, বায়া, গজুয়া, হারামডিঙা, গোয়ালজুড়।

শুমারিকালে হাওড়খাল বিলে বিষটোপ দিয়ে মারা পাখির সন্ধানও মেলে বলে জানিয়েছে বাংলাদেশ বার্ড ক্লাব। পাখি ও জীববৈচিত্র্যের জন্য এ ধরনের কর্মকাণ্ড হুমকি বলে উল্লেখ করেছে তারা।

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত