29 C
ঢাকা, বাংলাদেশ
রাত ১১:২৮ | ৪ঠা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
পরিবেশ রক্ষায় মোংলাকে জলবায়ু অভিবাসীবান্ধব শহর হিসেবে গড়ে তোলার আশা
পরিবেশ রক্ষা

পরিবেশ রক্ষায় মোংলাকে জলবায়ু অভিবাসীবান্ধব শহর হিসেবে গড়ে তোলার আশা

পরিবেশ রক্ষায় মোংলাকে জলবায়ু অভিবাসীবান্ধব শহর হিসেবে গড়ে তোলার আশা

জলবায়ু পরিবর্তনের ফলে বিভিন্ন এলাকা থেকে বাড়িঘর, জমি এবং জীবিকাহারা মানুষদের কাজের সুযোগ ও ঠাঁই হবে বাগেরহাটের মোংলা। দেশের দ্বিতীয় সমুদ্রবন্দর মোংলাকেন্দ্রিক শিল্পায়ন-কর্মসংস্থানের সুযোগকে কাজে লাগিয়ে মোংলাকে দেশের প্রথম জলবায়ু অভিবাসীবান্ধব শহর হিসেবে গড়ে তোলা হবে।

উন্নয়ন সহযোগী ব্র্যাক ও মোংলা পোর্ট পৌরসভা আয়োজিত একটি প্রকল্পের অবহিতকরণ সভায় বক্তারা এ আশাবাদ ব্যক্ত করেন। মঙ্গলবার বাগেরহাটের মোংলা উপজেলার মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে এই সভা অনুষ্ঠিত হয়।

ব্র্যাক ইন্টারন্যাশনালের ক্লাইমেট চেঞ্জ ও আরবান ডেভেলপমেন্ট কর্মসূচির পরিচালক মো. লিয়াকত আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সঞ্জয় কুমার ভৌমিক।



আরও বক্তব্য দেন বাগেরহাটের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. হাফিজ আল-আসাদ, মোংলার উপজেলা নির্বাহী কর্মকর্তা কমলেশ মজুমদার, মোংলা পোর্ট পৌরসভার মেয়র শেখ আবদুর রহমান প্রমুখ।

‘বিল্ডিং ক্লাইমেট রেজিলিয়েন্ট মাইগ্র্যান্ট-ফ্রেন্ডলি টাউনস থ্রু লোকালি অ্যাডাপটেশন ইন বাংলাদেশ’ নামের এই প্রকল্প মোংলা শহরে জলবায়ু অভিবাসী, নারী, শিশু, বিশেষ চাহিদাসম্পন্ন নাগরিকসহ জনসাধারনের জীবন-জীবিকা, বাসস্থান পরিবেশ ও নগর ব্যবস্থাপনার উন্নয়নে কাজ করবে বলে সভায় জানানো হয়।

বক্তারা বলেন, এই প্রকল্পের মাধ্যমে সব অংশীজনকে নিয়ে শহর জলবায়ু অভিযোজন পরিকল্পনা প্রণয়ন করা হবে। যার মাধ্যমে সুন্দরবনের নিকটবর্তী বন্দরনগরী মোংলাকে দেশের প্রথম অভিবাসীবান্ধব শহর হিসেবে গড়ে তোলা হবে, যা জলবায়ু সংকটের সঙ্গে খাপ খাইয়ে নেওয়ার ক্ষেত্রে অন্যান্য শহরের জন্য পথ পথপ্রদর্শক হবে।

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত