29 C
ঢাকা, বাংলাদেশ
রাত ১১:২২ | ৪ঠা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
পরিবেশ রক্ষায় বন্ধ করতে হবে সিআরবিতে হাসপাতাল নির্মাণ
পরিবেশ রক্ষা

পরিবেশ রক্ষায় বন্ধ করতে হবে সিআরবিতে হাসপাতাল নির্মাণ

পরিবেশ রক্ষায় বন্ধ করতে হবে সিআরবিতে হাসপাতাল নির্মাণ

বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান বলেছেন, চট্টগ্রাম নগরের সিআরবিতে হাসপাতাল নির্মাণের কোনো আইনগত ভিত্তি নেই। সবুজে ঘেরা উদ্যানে হাসপাতাল নির্মাণের প্রতিবাদে রাজনৈতিক পরিচয়ের ঊর্ধ্বে উঠে চট্টগ্রামবাসী ঐক্যবদ্ধ হয়েছেন। তাই তাঁদের আন্দোলনের প্রতি সম্মান জানিয়ে রেলওয়ে ও বেসরকারি প্রতিষ্ঠানটি হাসপাতাল নির্মাণের সিদ্ধান্ত থেকে সরে আসবে বলে আশা করেন তিনি।



রবিবার দুপুরে চট্টগ্রাম নগরের সিআরবি এলাকায় প্রস্তাবিত হাসপাতালের স্থান পরিদর্শন শেষে এসব কথা বলেন সৈয়দা রিজওয়ানা হাসান। সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, ঢাকার পর চট্টগ্রাম সবচেয়ে দূষিত নগর। এই রকম নগরে অন্যতম প্রাকৃতিক সৌন্দর্য ও সবুজে ঘেরা জায়গা সিআরবি।

এটি মহাপরিকল্পনায় হেরিটেজ ও উদ্যান হিসেবে চিহ্নিত। এ রকম উন্মুক্ত উদ্যান ধ্বংস করে কোনো ধরনের স্থাপনা নির্মাণের যৌক্তিকতা থাকতে পারে না। এখানে হাসপাতাল নির্মাণের উদ্যোগ সম্পূর্ণভাবে বেআইনি। এর কোনো আইনগত ভিত্তি থাকতে পারে না।

চট্টগ্রামের অন্য যেকোনো খাসজমিতে হাসপাতাল করতে বাধা নেই উল্লেখ করে সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, এখানে যাঁরা চিকিৎসা নেবেন, তাঁদের জন্য নগরে অনেক হাসপাতাল আছে। চট্টগ্রামের যেসব মানুষ চিকিৎসা পান না, তাঁরা এই হাসপাতালে সেবা নিতে পারবেন না।



রেলওয়ে বা কোনো সরকারি সংস্থা এই প্রকল্পের অনুমোদন দিলে তা আদালতে চ্যালেঞ্জ করা হবে বলে জানান বেলার প্রধান নির্বাহী। তিনি বলেন, চট্টগ্রামের মানুষ সব রাজনৈতিক পরিচয়ের ঊর্ধ্বে উঠে সিআরবিকে রক্ষায় আন্দোলন করছেন। ন্যূনতম জনপ্রিয়তা ধরে রাখতে গেলে রাজনৈতিক সরকারের জনমতের বিপক্ষে যাওয়ার সুযোগ নেই।

চট্টগ্রাম নগরের সিআরবি এলাকায় বর্তমান রেলওয়ে হাসপাতাল ও সংলগ্ন খালি জমি, রেলওয়ে হাসপাতাল কলোনি স্টাফ কোয়ার্টারের ছয় একর জমিতে সরকারি-বেসরকারি অংশীদারত্বে (পিপিপি) প্রকল্পের চুক্তি সই ও অনুমোদন হয়।

ইউনাইটেড এন্টারপ্রাইজ কোম্পানি লিমিটেড নামের বেসরকারি প্রতিষ্ঠান ৬ একর জমিতে ৫০০ শয্যার হাসপাতাল, ১০০ আসনের মেডিকেল কলেজ ও ৫০ আসনের নার্সিং ইনস্টিটিউট করবে। প্রকল্প বাস্তবায়নের সময় ১২ বছর। ইতিমধ্যে রেলওয়েকে আট কোটি টাকা পরিশোধ করেছে বেসরকারি প্রতিষ্ঠানটি।

৫০ বছর পর হাসপাতালটি রেলওয়েকে হস্তান্তর করা হবে বলে চুক্তিতে উল্লেখ করা হয়। চট্টগ্রাম নগরের অন্যতম নান্দনিক ও প্রাকৃতিক সৌন্দর্যের আধার সিআরবিতে বাণিজ্যিক হাসপাতাল নির্মাণের প্রতিবাদে নাগরিক সমাজের ব্যানারে আন্দোলন অব্যাহত রয়েছে।

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত