30 C
ঢাকা, বাংলাদেশ
রাত ২:২১ | ১৮ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ৩রা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
পরিবেশ রক্ষায়, পরিবেশ অধিদপ্তরের পাঁচ জেলা প্রশাসককে হাইকোর্টের তলব
পরিবেশ রক্ষা

পরিবেশ রক্ষায়, পরিবেশ অধিদপ্তরের পাঁচ জেলা প্রশাসককে হাইকোর্টের তলব

পরিবেশ রক্ষায়, পরিবেশ অধিদপ্তরের পাঁচ জেলা প্রশাসককে হাইকোর্টের তলব

বায়ুদূষণ নিয়ন্ত্রণে অবৈধ ইটভাটা ধ্বংস করতে আদালতের আদেশ সম্পূর্ণ বাস্তবায়নের বিষয়ে জানাতে পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালকসহ ঢাকার আশপাশের পাঁচ জেলার জেলা প্রশাসককে তলব করেছেন হাইকোর্ট। আগামী ১৭ মে তাঁদের আদালতে হাজির হতে বলা হয়েছে।

বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মহি উদ্দিন শামীমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ বৃহস্পতিবার এ আদেশ দেন। পাঁচ জেলা হলো ঢাকা, নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ, মানিকগঞ্জ ও গাজীপুর।



গত মার্চে এই পাঁচ জেলায় থাকা অবৈধ ইটভাটার সব ধরনের স্থাপনাসহ নির্মাণসামগ্রী কোনো ধরনের দেরি ছাড়াই ধ্বংস করতে নির্দেশ দেন হাইকোর্ট।

পাঁচ জেলার জেলা প্রশাসক ও পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালকের প্রতি এ নির্দেশ দেওয়া হয়। একই সঙ্গে পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ও পাঁচ জেলার জেলা প্রশাসকদের নির্দেশনা বাস্তবায়নের বিষয়ে দ্রুত আদালতে প্রতিবেদন দিতে বলা হয়। এর ধারাবাহিকতায় আজ বিষয়টি ওঠে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল কাজী মাঈনুল হাসান ও পরিবেশ অধিদপ্তরের পক্ষে আইনজীবী আমাতুল করীম শুনানিতে ছিলেন।

পরে আইনজীবী মনজিল মোরসেদ বলেন, ‘ঢাকার বায়ুদূষণ রোধে নির্দেশনা চেয়ে করা রিটের পরিপ্রেক্ষিতে একপর্যায়ে আদালত অবৈধ ইটভাটার তালিকা দাখিল করতে নির্দেশ দেন। পরিবেশ অধিদপ্তর জানায়, পাঁচ জেলায় অবৈধ ইটভাটার সংখ্যা ৩১৮।’

আদালত অবৈধ ইটভাটাগুলোর কার্যক্রম বন্ধের পাশাপাশি নির্দেশনা বাস্তবায়ন বিষয়ে প্রতিবেদন দিতে নির্দেশ দেন। এরপর চার জেলার জেলা প্রশাসক প্রতিবেদন দিয়ে জানান, ১১৪টি ইটভাটা বন্ধ করা হয়েছে।



এ অবস্থায় চার দফা নির্দেশনা চেয়ে আবেদন করা হয়। হাইকোর্ট পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ও পাঁচ জেলার জেলা প্রশাসককে ১৭ মে আদালতে হাজির হয়ে এ বিষয়ে ব্যাখ্যা দিতে বলেছেন।’

ডেপুটি অ্যাটর্নি জেনারেল কাজী মাঈনুল হাসান বলেন, ‘অবৈধ ইটভাটা বন্ধে নির্দেশনা বাস্তবায়ন বিষয়ে প্রতিবেদন দাখিল করা হয়। কিছু বাস্তবায়িত হয়েছে, কিছু হয়নি। এই প্রতিবেদনে আদালত সন্তুষ্ট হতে পারেননি।

নির্দেশনা বাস্তবায়নের অগ্রগতি ও কেন সম্পূর্ণ নির্দেশনা বাস্তবায়িত হয়নি, সে বিষয়ে শুনতে হাইকোর্ট পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ও পাঁচ জেলার জেলা প্রশাসককে ১৭ মে আদালতে হাজির হতে বলেছেন।’

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত