34 C
ঢাকা, বাংলাদেশ
রাত ৯:৩০ | ১২ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ২৯শে চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
পরিবেশ রক্ষায় প্লাস্টিক বর্জন করতে হবে
পরিবেশ রক্ষা

পরিবেশ রক্ষায় প্লাস্টিক বর্জন করতে হবে

পরিবেশ রক্ষায় প্লাস্টিক বর্জন করতে হবে

পরিবেশ সুরক্ষায় প্লাস্টিক বর্জন ও ইটভাটা বন্ধে সোচ্চার হওয়ার আহ্বান জানিয়েছেন পরিবেশ ও নাগরিক আন্দোলনের নেতারা।

বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে ওয়াটারকিপার্স বাংলাদেশ ও বুড়িগঙ্গা নদী মোর্চা আয়োজিত ‘প্রোমোটিং ডেমোক্রেটিক গভর্নেন্স অ্যান্ড কালেকটিভ অ্যাডভোকেসি ফর এনভায়রনমেন্টাল প্রটেকশন ইন ঢাকা সিটি’ শীর্ষক পরিবেশ বিষয়ক কমিউনিটি সভায় এ আহ্বান জানানো হয়।

ওয়াটারকিপার্স বাংলাদেশের প্রকল্প সমন্বয়কারী সৈয়দ তাপসের সঞ্চালনায় আলোচনায় অংশগ্রহণ করেন সুন্দরবন ও উপকূল সুরক্ষা আন্দোলনের সমন্বয়ক নিখিল চন্দ্র ভদ্র, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের অ্যাকুয়াকালচার বিভাগের চেয়ারম্যান মীর মোহাম্মদ আলী, ঢাকা সাংবাদিক ইউনিয়নের ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক সাকিলা পারভীন, রিভার বাংলা পত্রিকার সম্পাদক ফয়সাল আহমেদ ও কপিলমুনি কলেজের সহযোগী অধ্যাপক বিষ্ণুপদ মন্ডল প্রমুখ।

সভায় নিখিল চন্দ্র ভদ্র বলেন, আমরা দীর্ঘদিন ধরে নদনদী ও পরিবেশ রক্ষায় কাজ করে আসছি। ইতোমধ্যে আমাদের এ সংক্রান্ত দাবিগুলো সরকারের কাছে তুলে ধরেছি।



বর্তমান ক্ষমতাসীন সরকার তাদের নির্বাচনী ইশতেহারে এসব দাবি বাস্তবায়নের প্রতিশ্রুতি দিয়েছিল। পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয় ১০০ দিনের কর্মপরিকল্পনায় সেসব দাবি অন্তর্ভুক্ত করা হয়েছে। ওই সব দাবি বাস্তবায়নের পাশাপাশি প্লাস্টিক বর্জ্য অপসারণ ও অবৈধ ইটভাটা বন্ধে আন্দোলন জোরদার করার আহ্বান জানান তিনি।

অধ্যাপক মীর মোহাম্মদ আলী বলেন, আমরা আসলে নদীকে ডাস্টবিন মনে করি, আমরা যে প্লাস্টিকের বিভিন্ন পণ্য ব্যবহার করি সেগুলো আসলে নদীতেই ফেলা হয়। সে কারণে আজ আমাদের আশপাশের নদী মৃতপ্রায় এবং নদীর ওপর নির্ভরশীল মানুষগুলো আজ তাদের পেশা বদলে অন্য পেশায় চলে যাচ্ছে। তাই আমাদের উচিত নদী রক্ষা করা এবং নদীর সঙ্গে সম্পর্কিত মানুষদের জীবনযাত্রার মান উন্নয়নে কাজ করা।

তিনি প্লাস্টিক বর্জ্যের বিরুদ্ধে কথা বলতে গিয়ে প্লাস্টিকের কাপে চা না খাওয়া ও প্লাস্টিক ব্যবহার বর্জনের জন্য সবাইকে আহ্বান জানান।

সভায় গৃহীত সুপারিশে পরিবেশ রক্ষার কাজে সঠিক ও কার্যকারী মনিটরিং বা তদারকির ব্যবস্থা, রাজনৈতিক প্রচারণা, ধর্মীয় আলোচনা ও সামাজিক অনুষ্ঠানে উচ্চ শব্দে মাইকের যথেচ্ছ ব্যবহার নিয়ন্ত্রণে পদক্ষেপ গ্রহণ, নদীর রক্ষা কমিশনকে বিচারিক ক্ষমতা প্রদান, দূষণ প্রতিরোধে আইনের সঠিক বাস্তবায়ন, জাতীয় বাজেটে পরিবেশ সুরক্ষা ও গবেষণার বিষয়ে পর্যাপ্ত বরাদ্দ রাখা, মেয়াদোত্তীর্ণ যানবাহনের চলাচল ও পরিবেশের জন্য হুমকিস্বরূপ কলকারখানা বন্ধ, পরিবেশ দূষণ সম্পর্কে সচেতন করতে মিডিয়াতে প্রচার-প্রচারণা চালানো, সরকারি মেগা প্রকল্প বাস্তবায়নের সময় পরিবেশের গুরুত্ব দেওয়া, পরিবেশ দূষণের সঙ্গে সংশ্লিষ্টদের নির্বাচনে অংশগ্রহণ করতে না দেওয়া এবং নদী, বায়ু ও পরিবেশ দূষণকারী প্রতিষ্ঠানের মালিকদের রাজনৈতিক ও সামাজিক সংগঠনে প্রবেশের সুযোগ বন্ধের আহ্বান জানানো হয়।

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত