27 C
ঢাকা, বাংলাদেশ
দুপুর ১২:১০ | ৪ঠা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ | ১৯শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
'পরিবেশ দূষণ রোধে এনভায়রনমেন্টাল জার্নালিজমের ভূমিকা অপরিসীম'
প্রাকৃতিক পরিবেশ বাংলাদেশ পরিবেশ

‘পরিবেশ দূষণ রোধে এনভায়রনমেন্টাল জার্নালিজমের ভূমিকা অপরিসীম’

‘পরিবেশ দূষণ রোধে এনভায়রনমেন্টাল জার্নালিজমের ভূমিকা অপরিসীম’

পরিবেশ দূষণ রোধে বর্জ্য ব্যবস্থাপনার উন্নয়ন এবং জলবায়ু পরিবর্তনের ফলে সৃষ্ট সমস্যাগুলো মোকাবেলা করতে জিরো ওয়েস্ট জীবনযাপনের কোনো বিকল্পে এখন আমাদের হাতে নেই। এই মুহূর্তে দেশের শীর্ষ বিশেষজ্ঞ, নীতি নির্ধারক এবং সাংবাদিকরাও এটিকে প্রধান আলোচ্য বিষয় হিসেবে চিহ্নিত করে চলেছেন।



এনভায়রনমেন্ট অ্যান্ড সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (এসডো) গত ১৬ ফেব্রুয়ারী মঙ্গলবার বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকদের নিয়ে রংপুরের আর ডি আর এস মিলনায়তনে “বিল্ডিং জিরো ওয়েস্ট কমিউনিটিস ফর অ্যা পলিউশন ফ্রি এনভায়রনমেন্ট ইন বাংলাদেশ” প্রকল্পের আওতায় ‘এনভায়রনমেন্টাল জার্নালিজম: রিপোর্টিং অন ওয়েস্ট ইস্যুজ’ শীর্ষক একটি দিনব্যাপী মিডিয়া জাগরনীর আয়োজন করে।

সাধারণ মানুষকে সঠিক বর্জ্য ব্যবস্থাপনা সম্পর্কে সচেতন করতে গণমাধ্যম খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। এক্ষেত্রে এনভায়রনমেন্টাল জার্নালিজমের ভূমিকা অপরিসীম। সে লক্ষ্যে, এসডো এই মিডিয়া ওরিয়েন্টেশনের আয়োজন করে যেখানে তাদের পুরো প্রকল্পটি নিয়ে একটি ধারণা দেওয়া হয়। পাশাপাশি, পরিবেশ দূষণ বিষয়ক সংবাদ পরিবেশন করতে গিয়ে সাংবাদিকরা কি ধরণের সমস্যার সম্মুখীন হন সে ব্যাপারেও আলোকপাত করা হয়।

পাশাপাশি, কিভাবে সাংবাদিকরা তাদের নিয়মিত সচেতনতামূলক ও পরিবেশ রক্ষার জন্যে দূর্নীতির বিপক্ষে প্রতিবেদনের মাধ্যমে পরিবেশ প্রধান রক্ষকের ভূমিকা পালন করতে পারে সে ব্যাপারে দিক-নির্দেশনা দেয়া হয়।

বিশিষ্ট প্রবীণ সাংবাদিক শহীদুজ্জামান বলেন “এ ধরনের কার্যক্রম পরিবেশ সাংবাদিকদের জন্য খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই মিডিয়া ওরিয়েন্টেশনের অভিজ্ঞতা ভবিষ্যতে পরিবেশ দূষণ সম্পর্কীত গণসচেতনতামূলক তথ্য গণমাধ্যমে তুলে ধরতে সহায়ক হবে।”



বিশিষ্ট মুক্তিযোদ্ধা ও প্রবীণ সাংবাদিক সদরুল আলম দুলু বলেন “এসডো কর্তৃক আয়োজিত এ সঠিক বর্জ্য ব্যবস্থাপনা সংক্রান্ত প্রকল্প সাংবাদিকদের উদ্বুদ্ধ করবে সকল প্রকার গৃহস্থালি বর্জ্য যে সঠিক ব্যবস্থাপনার মাধ্যমে সম্পদে পরিণত করা যায় সে তথ্য সাধারণ মানুষের মাঝে ছড়িয়ে দিতে।”

এসডোর মহাসচিব ড. শাহরিয়ার হোসেন, নির্বাহী পরিচালক সিদ্দীকা সুলতানা ও বিশিষ্ট প্রবীণ সাংবাদিক শহীদুজ্জামান এই মিডিয়া ওরিয়েন্টেশনের বিভিন্ন সেশন ও কার্যক্রম পরিচালনা করেন।

এ মিডিয়া ওরিয়েন্টেশন বা জাগরনী অনুষ্ঠান এবং দক্ষতা বৃদ্ধির কর্মশালায় জাতীয় ও রংপুর জেলার আঞ্চলিক পর্যায়ের বিশটির অধিক গণমাধ্যমের সাংবাদিকরা অংশগ্রহণ করেন।

মিডিয়া ওরিয়েন্টেশনের সমাপ্তী অধিবেসনে প্রধান অতিথি ছিলেন রংপুর জেলার অতিরিক্ত জেলা প্রশাসক মো: গোলাম রব্বানী। তিনি অংশগ্রহণকারী সকলের মধ্যে সনদপত্র বিতরণ করেন।

এই প্রকল্পটি বাস্তবায়নে এসডোকে সহযোগিতা করছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশন, রংপুর সিটি কর্পোরেশন, পরিবেশ অধিদপ্তর, গায়া এবং পিএসএফ।

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত