18 C
ঢাকা, বাংলাদেশ
সকাল ৯:৩৪ | ২৮শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ১৪ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
পরিবেশ দূষণ প্রতিরোধ ও সুস্বাস্থ্যগঠণে সচেতনতা বৃদ্ধিতে রাজধানীর ধানমন্ডিতে বিজয় সাইকেল র‌্যালি অনুষ্ঠিত
পরিবেশ ও জলবায়ু পরিবেশ রক্ষা

পরিবেশ দূষণ প্রতিরোধ ও সুস্বাস্থ্যগঠণে সচেতনতা বৃদ্ধিতে রাজধানীর ধানমন্ডিতে বিজয় সাইকেল র‌্যালি অনুষ্ঠিত

পরিবেশ দূষণ প্রতিরোধ ও সুস্বাস্থ্যগঠণে সচেতনতা বৃদ্ধিতে রাজধানীর ধানমন্ডিতে বিজয় সাইকেল র‌্যালি অনুষ্ঠিত

জ্বালানি সাশ্রয় ও পরিবেশ উন্নয়ন, যানঝট রোধের মাধ্যমে নাগরিকদের মানষিক স্বাস্থের উন্নয়ন, সুস্বাস্য গঠনে জ্বালানী বিহীন যান হিসাবে সাইকেলের ব্যবহার প্রসারে দেশের সর্বত্র সাইকেল পার্কিং নিশ্চিতকরণসহ দেশের সর্বত্র শক্তিশালী নেটওয়ার্ক তৈরির লক্ষ্যে জনসচেতনা বৃদ্ধিতে রাজধানীর ধানমন্ডিতে গতকাল ৩০ ডিসেম্বর, ২০২২, শুক্রবার, সকাল ৯-০০ টায় বর্নাঢ্য সাইকেল র‌্যালী অনুষ্ঠিত হয়।

পরিবেশ দূষণ প্রতিরোধ ও সুস্বাস্থ্যগঠণে সচেতনতা বৃদ্ধিতে রাজধানীর ধানমন্ডিতে বিজয় সাইকেল র‌্যালি অনুষ্ঠিত

রয়েল ফিটনেস স্টুডিও, বাংলাদেশ ট্যুরিস্ট সাইক্লিস্ট, ফিট বাংলাদেশ, আমরা ধানমন্ডিবাসী যৌথভাবে সাইকেল র‌্যালীটির আয়োজন করে।

পরিবেশ দূষণ রোধ এবং সকল বয়সীদের মাঝে শরীর চর্চার ও শারীরিক সৌন্দর্য্য ও  সুস্থ জীবন যাপনের লক্ষ্যে বছর ব্যাপী সচেতনতা গড়ে তুলতে, পুরোনো বছর বিদায় ও নতুন বছর কে স্বাগত জানতে শান্তিপূর্ণ ও আনন্দদায়ক সাইকেল র‍্যালিতে উৎসাহ উদ্দিপণা লক্ষ্য করা গেছে।

সাইকেল র‌্যালীটি বাংলাদেশ ফ্রেন্ডশিপ হাসপাতাল চত্বর থেকে শুরু হয়ে ধানমন্ডির সাতমসজিদ রোডের ১৫ নং বাসস্ট্যান্ড ঘুরে ঝিকাতোলা রোডের রয়েল ফিটনেস স্টুডিও এসে সমাপ্ত হয়।

বিভিন্ন বয়সের প্রায় শতাধিক নারী পুরূষ  উৎসাহ উদ্দিপণার সাথে র‌্যালীতে অংশগ্রহণ করে এবং শীতের কুয়াশাছন্ন সকালে দূরদূরান্ত হতে সাইক্লিস্টগণ র‌্যালিতে অংশগ্রহণরে জন্য ধানমন্ডির ফ্রেন্ডশীফ হাসপাতালের সম্মূখে জড়ো হয়।



র‌্যালী শুরুর প্রাক্কালে বাংলাদেশ ট্যুরিস্ট সাইক্লিস্টের প্রধান সমন্বয়ক মো. আমিনুল ইসলাম টুববুস স্বাগত বক্তব্য রাখেন এবং রয়েল ফিটনেস স্টুডিওর প্রধান নির্বাহী কাজী নূর মোহাম্মদ বাপ্পি অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

সাইকেল র‌্যালীর উদেশ্য এবং সাইকেল চালানোর উপকারিতা এবং দেশ ও সমাজে সাইকেলের সম্ভাব্য প্রভাব ও সাইকেলের প্রসারে বাধা নিয়ে উক্ত অনুষ্ঠানে বক্তব্য রাখেন ফিট বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মো.মাসুম বিল্লাহ রাসেল, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধায়ক প্রকৌশলী এবং গ্রীণ পেইজ এর প্রধান উপদেষ্টা  বিশিষ্ট পরিবেশবিদ মোঃ মাহফুজুর রহমান, জাতীয় মানবাধিকার সমিতির চেয়ারম্যান মঞ্জুর হোসেন ঈসা, মডেল ইমরান খান, জনপ্রিয় বিউটি এক্সপার্ট তানিশা, ধানমন্ডিবাসীর প্রধান সমন্বয়কারী দিদার হোসেন পাটোয়ারী,  রয়েল ফিটনেস এর সি.ও. কাজী কায়সার, মিরপুর স্টান্ট বয়েজ সভাপতি মোহাম্মাদ আলী রিমন, কেরানীগঞ্জ সাইক্লিং সিনিয়র এক্সিকিউটিভ কমিটির সদস্য রফিকুল ইসলাম রফিক,  বিশিষ্ট নৃত্য শিল্পী ও অভিনেত্রী নাহার কনা, রয়েল ফিটনেস স্টুডিও এর রিয়া, ধানমন্ডি বাসীর পক্ষে ছিলেন তরুণ  সাংস্কৃতিক ব্যাক্তিত্ব নাইম হোসেন নয়ন প্রমূখ।

পরিবেশ দূষণ প্রতিরোধ ও সুস্বাস্থ্যগঠণে সচেতনতা বৃদ্ধিতে রাজধানীর ধানমন্ডিতে বিজয় সাইকেল র‌্যালি অনুষ্ঠিত

পরিবেশ দূষণ রোধ ও সাইক্লিস্টদের মাঝে জিম বিষয়ে সঠিক শরীর চর্চার পরামর্শ ও বিনামূল্যে সাইক্লিং প্রশিক্ষণ সহ ট্যুরিস্ট গাইডের সহায়তা দেবে বলে এমনটা আশাবাদ ব্যক্ত শুভেচ্ছা বক্তব্য রাখেন উদ্যেগক্তাগণের পক্ষ হতে।



বাংলাদেশ ট্যুরিস্ট সাইক্লিস্টের প্রধান সমন্বয়ক মো. আমিনুল ইসলাম টুববুস তার স্বাগত বক্তব্যে বিজয় মাসের শেষপ্রান্তে এসে পরিবেশ দূষণ ও সুস্থ্যদেহ গঠনে জনসচেতনামূলক এ ধরনের একটি সাইকেল র‌্যালীর আয়োজন করায় আয়োজকদের এবং র‌্যালীতে স্বতস্ফূর্তভাবে অংশগ্রহণকারী সাইক্লিস্টদের ধন্যবাদ জানান।

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধায়ক প্রকৌশলী এবং   গ্রীণ পেইজ এর প্রধান উপদেষ্টা  বিশিষ্ট পরিবেশবিদ মোঃ মাহফুজুর রহমান তার বক্তব্যে জ্বালানী চালিত মটর গাড়ীর ব্যবহারে কিভাবে বায়ু মন্ডল দূষিত হচ্ছে এবং এর কুপ্রভাবে বিশ্বের তাপমাত্রা বৃদ্ধিতে বিশ্বে বর্তমান সময়ে বন্যা, ঘূর্ণিঝড়, খরা ইত্যাদি প্রাকৃতিক দূর্যাগের প্রার্দূভাব বেড়ে যাওয়া ও তীব্রতর হওয়ার বিষয়টি বর্ণনা করেন।

তিনি বলেন অথচ সাইকেল এর প্রসার ঘটিয়ে আমরা মটর গাড়ীর ব্যবহার হ্রাসের মাধ্যমে পরিবেশের দূষণ কমাতে পারি। এ চাড়াও সুস্বাস্থ্য গঠনে, যানঝট হ্রাসে এবং দেশের বৈদেশিক মুদ্রা সাশ্রয়ে সাইকেলের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তিনি হতাশা ব্যক্ত করে বলেন, সাইকেল ব্যবহারে প্রসার ঘটাতে সবচেয়ে বড় বাধা দেশের কোথাও নিরাপদ সাইকেল পার্কিং এর ব্যবস্থা নাই।

হাট-বাজার, অফিস-আদালত, রাস্তার পাশে নিরাপদ মোটর গাড়ীর পার্কিং এর সু-ব্যবস্থা থাকলেও সাইকেল এর কোন পার্কিং ব্যবস্থা নাই, এমনকি বাসা-বাড়ী, এপার্টমেন্ট ভবনেসমূহে একই অবস্থা, বড়দের সাইকেল পার্কিং এর কোন ব্যবস্থাতো নাইই্ এমনকি বাচ্চাদের সাইকেল রাখারও কোন ব্যবস্থা রাখা হয় না। তাই দেশের সাইকেলের ব্যবহার বৃদ্ধিতে এ সকল বাধাদূর করার বিষয়ে সবার আগে সমাজে সচেতনতা বৃদ্ধি করতে হবে।



জাতীয় মানবাধিকার সমিতির চেয়ারম্যান মঞ্জুর হোসেন ঈসা তার বক্তব্যের শুরুতে মহান স্বাধীনতা যুদ্ধে আত্বত্যাগকারী বীর মুক্তিযোদ্ধা এবং স্বাধীনতার মহানায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানকে স্মরণ করেন।

তারপর বলেন বিশ্ব আজ জলবায়ু পরিবর্তণ জণিত কারণে সংকটে নিমজ্জিত হতে চলেছে। তাই এ সংকট কাটাতে আমাদেরকে এখনই সচেতনেতা গড়ে তুলতে হবে এবং পরিবেশ দূষণ প্রতিরোধ করতে হবে।

জনপ্রিয় বিউটি এক্সপার্ট তানিশা তার বক্তব্যে এ ধরণের জনসচেতণামূলক কর্সূচীর জন্য এর আয়োজকদের ধন্যবাদ জানান এবং এ ধরণের আয়োজনে উপস্থিত হতে পেরে নিজকে ধণ্য মনে করে ভবিষ্যতে এ ধরণের আয়োজনে স্বত:স্ফূর্তভাবে আংশগ্রহণের ইচ্ছা প্রকাশ করেণ।

মডেল ইমরান খান তার বক্তব্যে পরিবেশ দূষণমূক্ত এবং সুস্বাস্থ্য গঠণে সাইকেলের উপকারিতা বর্ণনা করে সকলকে সাইকেল চালনায় উদ্বোদ্ধ করেন।

রয়েল ফিটনেস স্টুডিও এর রিয়া তার বক্তব্যে সুস্বাস্থ্য গঠনে সাইকেলের গুরুত্ব আরোপ করেন।

ফিট বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মো.মাসুম বিল্লাহ রাসেল র‌্যালীতে উপস্থিত সকলকে ধন্যবাদ জানিয়ে র‌্যালীর সমাপ্তি ঘোষণা করেন। আয়োজকদের পক্ষ হতে র‌্যালী শেষে অংশগ্রহণকারী সাইক্লিস্টদের মধ্যে উৎসাহ সৃষ্টির জন্য প্রত্যেককে পুরস্কৃত এবং আপ্যায়নের ব্যবস্থা করা হয়।

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত