28 C
ঢাকা, বাংলাদেশ
বিকাল ৪:১৭ | ৯ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ২৪শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
পরিবেশ দূষণে বিপন্ন ‘সবুজ গ্রহ’
পরিবেশ দূষণ

পরিবেশ দূষণে বিপন্ন ‘সবুজ গ্রহ’

পরিবেশ দূষণে বিপন্ন ‘সবুজ গ্রহ’

আধুনিক সভ্যতার মারে ক্রমশ ক্ষয়ে যাচ্ছে ‘সবুজ গ্রহে’র প্রাণশক্তি। অপরিকল্পির শিল্পায়নের জেরে বাতাসে ভাসছে বিষ। তাই জলবায়ু রক্ষার তাগিদে এবার ভারতে আসছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের (Joe Biden) বিশেষ দূত জন ক্যারি।

জলবায়ু রক্ষা (Climate change) নিয়ে ভারত সরকারের শীর্ষনেতৃত্ব ও শিল্পপতিদের সঙ্গে বৈঠকে বসবেন তিনি। মূলত, ‘ক্লিন এনার্জি’ বা দূষণমুক্ত বিদ্যুত উৎপাদনের দিকে এগিয়ে যাওয়ার বিষয়ে নানা পদক্ষেপ নিয়েই আলোচনা চালাবেন মার্কিন বিশেষ দূত বলে খবর।

বলে রাখা ভাল, ভারত সহ দ্বিতীয় বিশ্বের অধিকাংশ দেশই বিদ্যুৎ উৎপাদন বা শিল্পায়নের জন্য কয়লা এবং অপরিশোধিত তেলের উপর নির্ভরশীল। ফলে এই দেশগুলিতে দূষণের মাত্রাও অত্যন্ত বেশি। কিন্তু এবার পরিবেশের রক্ষার তাগিদে সৌরশক্তি-সহ হাওয়া ও জলবিদ্যুৎ তৈরিতে মনোনিবেশ করা হচ্ছে।



গত এপ্রিল মাসে ‘ক্লাইমেট সামিটে’ জলবায়ু রক্ষায় ২০৩০ সাল পর্যন্ত ভারত-আমেরিকার যৌথ উদ্যোগের কথা ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও প্রেসিডেন্ট জো বাইডেন। সফরকালে সেই উদ্যোগের অংশ হিসেবে ‘Climate Action and Finance Mobilization Dialogue’ শীর্ষক আলোচনার আনুষ্ঠানিক সূচনা জন ক্যারি।

উল্লেখ্য, ক্রমশ বদলাচ্ছে পৃথিবী। জলবায়ুর পরিবর্তনের ছোবলে ঘনিয়ে আসছে বিপদ। UNICEF-এর সাম্প্রতিক রিপোর্টে ৩৩টি দেশের শিশুদের স্বাস্থ্য, শিক্ষা ও সুরক্ষার বিষয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে।

সেই তালিকায় রয়েছে ভারত। ভারত ছাড়াও রয়েছে এশিয়ার আরও তিনটি দেশ। জলবায়ুর পরিবর্তন ও ঘূর্ণিঝড়, তাপপ্রবাহের মতো প্রাকৃতিক ঝঞ্ঝার প্রকোপে শিশুদের বিপন্নতার বিষয়টিকে পর্যবেক্ষণে রেখে ইউনিসেফ তৈরি করেছে তালিকাটি। সেখানে ভারতের স্থান ২৬। এশিয়ার বাকি তিন দেশ পাকিস্তান, বাংলাদেশ ও আফগানিস্তানের স্থান যথাক্রমে ১৪, ১৫ ও ২৫।

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত