27 C
ঢাকা, বাংলাদেশ
সকাল ১০:২৫ | ২২শে মে, ২০২২ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ৮ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
পরিবেশ আইনে অমান্য করে সিলেটে টিলা কাটা চলছে
পরিবেশ রক্ষা

পরিবেশ আইনে অমান্য করে সিলেটে টিলা কাটা চলছে

পরিবেশ আইনে অমান্য করে সিলেটে টিলা কাটা চলছে

পরিবেশ আইনে অমান্য করে সিলেটে টিলা কাটা চলছেই। টিলার আশপাশের এলাকার বাসিন্দাদের অভিযোগ, সরকারি ও ব্যক্তিমালিকানাধীন টিলা কাটা চললেও প্রশাসনিক কোনো নজরদারি নেই।

বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) বলছে, সিলেটে একসময় হাজারো টিলার অস্তিত্ব ছিল। এর মধ্যে শতাধিক টিলা কেটে ফেলা হয়েছে।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পুর ও পরিবেশ কৌশল বিভাগের অধ্যাপক জহির বিন আলম বলেন, টিলা কেটে ফেলার নেতিবাচক প্রভাব এরই মধ্যে সিলেটে পড়তে শুরু করেছে। ভূমিক্ষয় বাড়ছে।



প্রয়োজনের সময় বৃষ্টিপাত না হয়ে অপ্রয়োজনের সময় হচ্ছে। জীববৈচিত্র্য ও প্রাকৃতিক পরিবেশ বিনষ্ট হচ্ছে। তাই যেসব টিলা এখনো অক্ষত আছে, সেসবের সুরক্ষা দরকার।

সিলেট জেলায় কতগুলো টিলা ছিল, এখন কতগুলো আছে, এর সুনির্দিষ্ট কোনো পরিসংখ্যান পাওয়া যায়নি। তবে বেলা সিলেটের সমন্বয়ক শাহ সাহেদা জানান, ১৯৫৬ সালে ভূমির মাঠ জরিপের তথ্য অনুযায়ী, সিলেটের ৬ উপজেলায় ১ হাজার ২৫টি টিলার অস্তিত্ব তাঁরা পেয়েছেন। এর বাইরে আরও তিনটি উপজেলায় বেশ কিছু টিলা আছে। এসবের মধ্যে অন্তত ১০০ টিলা পুরোপুরি কিংবা আংশিক সাবাড় হয়ে গেছে।

বেলার তথ্য অনুযায়ী, ১ হাজার ২৫টি টিলার মধ্যে নগর ও উপকণ্ঠের এলাকা মিলিয়ে সিলেট সদর উপজেলায় টিলা রয়েছে ১৯৯টি।

এর বাইরে গোলাপগঞ্জে ৪১৩টি, বিয়ানীবাজারে ২৭০টি, জৈন্তাপুরে ৯৮টি, গোয়াইনঘাটে ৪৪টি ও কোম্পানীগঞ্জে একটি টিলা আছে। এর বাইরে ফেঞ্চুগঞ্জ উপজেলায় ২৫১ দশমিক ৮ একর টিলাশ্রেণির ভূমি আছে। এ ছাড়া দক্ষিণ সুরমা ও কানাইঘাট উপজেলায়ও কিছু টিলা আছে।



বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫-এর ৬ (খ) ধারা অনুযায়ী, কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান সরকারি বা আধা সরকারি বা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের মালিকানাধীন বা দখলাধীন বা ব্যক্তিমালিকানাধীন পাহাড় ও টিলা কর্তন বা মোচন করতে পারবে না। তবে অপরিহার্য জাতীয় স্বার্থের প্রয়োজনে অধিদপ্তরের ছাড়পত্র নিয়ে পাহাড় বা টিলা কাটা যেতে পারে।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) জানায়, সরকারি-বেসরকারি সংস্থার পাশাপাশি প্রভাবশালী ব্যক্তি, আবাসন ব্যবসায়ী ও রাজনীতিকদের বিরুদ্ধে টিলা কাটার বিস্তর অভিযোগ আছে।

বাপা সিলেটের সাধারণ সম্পাদক আবদুল করিম চৌধুরী বলেন, গত তিন দশকে নগর ও আশপাশের ৫০ ভাগ টিলা কেটে সাবাড় করা হয়েছে।

সিলেটের এমএজি ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর সম্প্রসারণের (প্রথম পর্যায়) কাজ চলছে। ঠিকাদারি প্রতিষ্ঠান বেইজিং আরবান কনস্ট্রাকশন গ্রুপ এ কাজের জন্য ২০২০ সালের ২৪ মার্চ কার্যাদেশ পেয়ে একই বছরের ১৯ এপ্রিল চুক্তি সম্পাদন করেছে।

স্থানীয় ব্যক্তিদের অভিযোগ, বিমানবন্দরের ভেতরে পাঁচটি টিলা ছিল। সম্প্রসারণ কাজের শুরুতেই টিলা কাটা শুরু হয়। এরই মধ্যে তিনটি টিলা পুরোপুরি কেটে ফেলা হয়েছে। একটি টিলার অর্ধেক কেটে নিশ্চিহ্ন করা হয়েছে। অপরটি এখনো অক্ষত আছে।



বিমানবন্দরের ভেতরে যেখানে তিনটি টিলা ছিল বলে স্থানীয় ব্যক্তিরা অভিযোগ করেছেন, তা কেটে সমতল করে ফেলা হয়েছে। একটি এক্সকাভেটর দিয়ে আরেকটি টিলা কাটতে দেখা গেছে। এরই মধ্যে এ টিলার অর্ধেক কেটে ফেলা হয়েছে।

তবে টিলা কাটার অভিযোগ অস্বীকার করেছেন সম্প্রসারণ কাজের প্রকল্প পরিচালক শাহ জুলফিকার হায়দার। তিনি বলেন, বিমানবন্দরে যখন ১০ হাজার ফুট লম্বা রানওয়ে করা হয়েছিল, তখন মাটি কেটে এখানে রাখা হয়েছিল।

এগুলো ছিল ঢিবির মতো। এসব ঢিবিই এখন সরিয়ে নেওয়া হচ্ছে। এখানে যেসব টিলা ছিল, সেগুলো আগেই কেটে ফেলা হয়েছে, যখন প্রথম বিমানবন্দর প্রতিষ্ঠিত হয়।

তবে স্থানীয় পঞ্চাশোর্ধ্ব দুই বাসিন্দা জানান, বিমানবন্দর সম্প্রসারণে ঢিবি নয়, টিলা কাটা হয়েছে এবং হচ্ছে।

পরিবেশ অধিদপ্তর জানায়, ২০২০ সালের জুলাই থেকে চলতি মাসের ২০ তারিখ পর্যন্ত সিলেটে পাহাড় ও টিলা কাটার বিরুদ্ধে এনফোর্সমেন্ট উইং ৩১টি অভিযান চালিয়ে ৬৩টি মামলার পাশাপাশি ক্ষতিপূরণ নির্ধারণ করেছে ১ কোটি ৬৬ লাখ ৭৫ হাজার টাকা। এ ছাড়া ভ্রাম্যমাণ আদালত ৯টি অভিযান চালিয়ে ১৪টি মামলা করেছে এবং টিলা কাটার দায়ে ১২ লাখ ৫৫ হাজার টাকা জরিমানা করেছে।

পরিবেশ অধিদপ্তর সিলেট বিভাগীয় কার্যালয়ের পরিচালক মোহাম্মদ এমরান হোসেন বলেন, টিলা কাটার বিরুদ্ধে নিয়মিত অভিযান চালানো হচ্ছে। ভবিষ্যতেও তা চলবে।

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত