24 C
ঢাকা, বাংলাদেশ
রাত ৪:৩৪ | ২৯শে নভেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ১৪ই অগ্রহায়ণ, ১৪৩০ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
পরিবেশ অধিদফতরের সঙ্গে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর সমঝোতা স্মারক সই হয়েছে
পরিবেশগত অর্থনীতি

পরিবেশ অধিদফতরের সঙ্গে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর সমঝোতা স্মারক সই হয়েছে

পরিবেশ অধিদফতরের সঙ্গে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর সমঝোতা স্মারক সই হয়েছে

গ্রিনহাউজ গ্যাস নিঃসরণ, জলবায়ু পরিবর্তন অভিযোজন এবং প্রশমন সম্পর্কিত তথ্য সংগ্রহের প্রক্রিয়াকে আরও টেকসই এবং এসব তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে জাতীয় প্রতিবেদন আকারে নির্ভুলভাবে ইউএনএফসিসিতে দাখিল করার লক্ষ্যে পরিবেশ অধিদফতরের সঙ্গে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর সমঝোতা স্মারক সই হয়েছে।

বৃহস্পতিবার হোটেল ইন্টারকন্টিনেন্টাল, ঢাকায় পরিবেশ অধিদফতর কর্তৃক বাস্তবায়নাধীন ‘স্ট্রেংথেনিং ক্যাপাসিটি ফর এনভায়রনমেন্টাল অ্যাডমিশন আন্ডার দ্য প্যারিস অ্যাগ্রিমেন্ট ইন বাংলাদেশ’ শীর্ষক প্রকল্পের আওতায় এই সমঝোতা স্মারক সই হয়।

অনুষ্ঠানে পরিবেশ সচিব ফারহিনা আহমেদ বলেন, প্যারিস জলবায়ু চুক্তি ২০১৫ অনুযায়ী বাংলাদেশের জ্বালানি, কৃষি, বন, শিল্প প্রভৃতি সেক্টরের জন্য জাতীয় পর্যায়ে নিয়মিত ভিত্তিতে একটি পরিপূর্ণ, স্বচ্ছ এবং যাচাইযোগ্য ডেটাবেইস প্রস্তুত করার লক্ষ্যে কাজ করছে সরকার।



পরিবেশ সচিব বলেন, গ্রিনহাউজ গ্যাস নিঃসরণ, জলবায়ু পরিবর্তন অভিযোজন এবং প্রশমন সম্পর্কিত তথ্য সংগ্রহের কাজ আরও সহজ, ব্যয় সাশ্রয়ী ও যাচাইযোগ্য করার লক্ষে এই প্রকল্পের অধীনে ইতোমধ্যে একটি ওয়েবভিত্তিক বাংলাদেশ ক্লাইমেট চেইঞ্জ এমআরভি সিস্টেম তৈরি করা হয়েছে যেখানে সংশ্লিষ্ট স্টেকহোল্ডাররা সরাসরি তাদের তথ্য-উপাত্ত ইনপুট দিতে পারবেন এবং প্রদানকৃত তথ্য-উপাত্তের আলোকে তৈরি বিশ্লেষণগুলো পর্যবেক্ষণ করতে পারবেন।

পরিবেশ অধিদফতরের মহাপরিচালক আবদুল হামিদের সভাপতিত্বে অনুষ্ঠিত সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব শাহনাজ আরেফিন।

অন্যান্যের মধ্যে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক মো. মতিয়ার রহমান, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (জলবায়ু পরিবর্তন) সঞ্জয় কুমার ভৌমিকসহ বিভিন্ন সরকারি ও বেসরকারি সংস্থা কর্মকর্তা ও উন্নয়ন সহযোগী সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত