25 C
ঢাকা, বাংলাদেশ
সকাল ৬:১০ | ২৬শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ১০ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
পরিবর্তন ঘটছে দেশের মানুষের মনের: আতিউর রহমান
পরিবেশ রক্ষা

পরিবর্তন ঘটছে দেশের মানুষের মনের: আতিউর রহমান

পরিবর্তন ঘটছে দেশের মানুষের মনের: আতিউর রহমান

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান বলেছেন, ধীরে ধীরে হলেও এদেশের মানুষের মনের পরিবর্তন ঘটছে।

মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) এক ভার্চুয়াল সভায় পরিবেশবান্ধব এবং এতে অন্তর্ভুক্ত সকল ব্যবসাসমূহের ধারণাভিত্তিক রিয়েলিটি শো’র উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

গ্রামীণ ব্যাংক ও গ্রিনটেক ফাউন্ডেশন বাংলাদেশের চেয়ারম্যান প্রফেসর ড. এ কে এম সাইফুল মজিদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী, এমপি।



অনুষ্ঠানে বক্তব্য দেন এনবিআরের সাবেক চেয়ারম্যান ড. মুহাম্মদ আব্দুল মজিদ এবং বাংলাদেশ ব্যাংকের টেকসই অর্থায়ন বিভাগের জেনারেল ম্যানেজার খন্দকার মোর্শেদ মিল্লাত প্রমুখ।

ড. আতিউর রহমান বলেন, এখন অর্থের অভাব নেই, এই সংশ্লিষ্ট উদ্যোগে একটি ভরসার পরিবেশ সৃষ্টি এবং সর্বসাধারণকে সংযুক্ত করাই মূল চ্যালেঞ্জ। তিনি তরুণদের মধ্যে এই ধারণা ছড়িয়ে দেওয়ার ওপর জোর দেন। এছাড়াও শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে যুক্ত করার কথা বলেন।

বিআইবিএম প্রফেসর ড. শাহ মো. আহসান হাবিব বলেন, এই রিয়েলিটি শোয়ের মাধ্যমে ১০টি প্রকল্প চূড়ান্তভাবে বাছাই করে তাদের প্রয়োজনীয় অর্থায়ন করা হবে। সেই সাথে নতুন উদ্যোক্তাদের ইন্টেলেকচুয়াল প্রপার্টি রাইট রেজিস্ট্রেশনেও সহায়তা করা হবে।

৭ সেপ্টেম্বর থেকে আগামী ৩০ অক্টোবর ২০২১ পর্যন্ত যে কেউ এই আয়োজনে তাদের পরিকল্পনা জমা দিতে পারবেন। এছাড়াও উদ্যোক্তাদের প্রযুক্তিগত সহায়তাও ছাড়াও গ্রুমিং করা হবে। প্রপোজাল জমা দেওয়ার জন্য যোগাযোগ করতে হবে।

সভাপতির বক্তব্যে প্রফেসর ড. এ কে এম সাইফুল মজিদ বলেন, বাংলাদেশে সবুজ বিপ্লব সৃষ্টির যে আন্দোলন শুরু হয়েছিল, সেখানে যারা পথিকৃৎ ছিলেন, তাদের সঙ্গে নিয়েই আজকের এই আয়োজন। তিনি সবাইকে এই আয়োজনে সংযুক্ত হওয়ার আহবান জানান।



প্রধান অতিথির বক্তব্যে সাবের হোসেন চৌধুরী আয়োজনের সাফল্য কামনা করে বলেন, এ বছর বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকীর সঙ্গে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন করছি। এই সময়ে এটি একটি অনন্য উদ্যোগ।

আগামীর সমৃদ্ধ এবং সবুজ বাংলাদেশ গড়ার লক্ষ্যে পরবর্তী ৫০ বছর হবে সামাজিক, অর্থনৈতিক এবং রাজনৈতিক সকল ক্ষেত্রে মাইলফলক। অস্তিত্বের সংকট বা প্রাকৃতিক বিপর্যয় এবং জলবায়ু পরিবর্তনের মোকাবিলায়, সারাবিশ্বের প্রাকৃতিক সম্পদের বর্তমান চাহিদা মেটানোর জন্য টেকসই ধারণা প্রয়োজন।

গ্রিনটেক ফাউন্ডেশন এক্ষেত্রে ক্যাটালিস্ট হিসেবে কাজ করছে। এছাড়াও এই আয়োজনে উদ্যোক্তাদের আইবি ইনকিউবিশন সেন্টারের মাধ্যমে বিজনেস নেটওয়ার্ক, গ্রুমিং এবং প্রযুক্তিগত সহায়তা করা হবে।

গ্রিনটেক ফাউন্ডেশন কর্তৃক আয়োজনে সহায়তা করছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়, বাংলাদেশ ব্যাংকের সাসটেইনেবল অর্থায়ন বিভাগ, ক্লাইমেট পার্লামেন্ট বাংলাদেশ। কারিগরি সহায়তা করছে ইউএনডিপি, জি আই জেড, প্রাক্টিক্যাল একশন।

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত