30 C
ঢাকা, বাংলাদেশ
সন্ধ্যা ৬:৪৩ | ২৭শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | ১২ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
পঞ্চগড়ে পুুলিশের উদ্যোগে আনা হচ্ছে টমেটো ক্রেতা,  ন্যায্যমূল্য পেয়ে খুশি টমেটো চাষিরা
কৃষি পরিবেশ

পঞ্চগড়ে পুুলিশের উদ্যোগে আনা হচ্ছে টমেটো ক্রেতা, ন্যায্যমূল্য পেয়ে খুশি টমেটো চাষিরা

দেশের বিভিন্ন জেলা থেকে টমেটো ব্যবসায়ীদের এনে টমেটো বিক্রির কার্যক্রম শুরু করায় হাসি ফিরেছে পঞ্চগড়ের টমেটো চাষিদের মুখে। আর এই বিভিন্ন জেলা থেকে টমেটো ব্যাবসায়ীদের আনার উদ্যোগটি গ্রহণ করেছে  পুলিশ।

পুুলিশের এই উদ্যোগের ফলে ন্যায্যমূল্যে টমেটো বিক্রী করতে পারছেন পঞ্চগড়ের টমেটো চাষিরা।  ন্যায্যমূল্যে টমেটো বিক্রী করতে পেরে তারা এখন বেশ খুশি।

জেলা কৃষিভাগের তথ্যানুযায়ী এ বছর পঞ্চগড়ে টমেটো চাষ হয়েছে ৯৩০ হেক্টর জমিতে। পঞ্চগড়ের টেমেটা চাষিরা টমেটো চাষ করেই সারা বছর সংসার চালান। গেরু বেচা থেকে শুরু করে ধারে টাকা নিয়ে অনেকেই টমেটো চাষ করে।



তারা দেশের বিভিন্ন জেলায় টমেটো বিক্রি করে।  মূলত দেশের বিভিন্ন জেলা থেকে টমেটো ব্যবসায়ীরা পঞ্চগড়ে এসে পাইকারীতে টমেটো ক্রয় করে নিজ নিজ জেলায় বিক্রি করে থাক।

এবছর করোনাভাইরাস মহামারীতে দেশের প্রায় সকল প্রতিষ্ঠানই বন্ধ। জেলায় জেলায় লকডাউন থাকায় এক জেলার মানুষ অন্য জেলায় যেতে বা আসতে পারছে না। সব মিলিয়ে করোনার কারণেই মহা সংকটে পড়ে পঞ্চগড়ের টমেটো চাষিরা। অনেকের টমেটো ক্ষেতেই নষ্ট হয়ে যাচ্ছিল।

সব মিলিয়ে যখন ভয়াবহ সংকটে টমেটো চাষিরা ঠিক তখনই এগিয়ে আসেন পুলিশ সুপার মো. ইউসুফ আলী। তিনি উদ্যোগে গ্রহণ করেন অন্য জেলা থেকে টমেটো ব্যবসায়ীদের আনার।

স্থানীয় কৃষিবিভাগ এবং জনপ্রতিনিধিদের সাথে আলাপ করে শরিয়তপুরসহ অন্যান্য জেলা থেকে টমেটো ব্যবসায়ীদের পঞ্চগড়ে আসার আহ্বান জানান। এর পরে তাদের ১৪ দিন হোম কোয়ারেন্টিনে রাখার ব্যবস্থাও করা হয়। বর্তমানে  ২৮০ থেকে ৩০০ টাকা দরে বিক্রি হচ্ছে টমেটো ।

To Read in English Please Read our The GreenPage English Version Online News Portal

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত