28 C
ঢাকা, বাংলাদেশ
সকাল ৬:০১ | ২৭শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ১৩ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
নোবিপ্রবিতে জলবায়ু পরিবর্তন বিষয়ক কর্মশালা
পরিবেশ ও জলবায়ু

নোবিপ্রবিতে জলবায়ু পরিবর্তন বিষয়ক কর্মশালা

নোবিপ্রবিতে জলবায়ু পরিবর্তন বিষয়ক কর্মশালা

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) একদল তরুণ শিক্ষার্থী ও গবেষকদের পরিচালনায় জলবায়ু পরিবর্তন বিষয়ক এক কর্মশালা ও সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার নোয়াখালীর হাতিয়া উপজেলার আবদুল মোতালেব উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

এসময় জলবায়ু পরিবর্তন সম্পর্কিত বক্তৃতা, আলোচনা এবং নানা শিক্ষনীয় কার্যকলাপের মাধ্যমে ২০০ জন শিক্ষার্থীদের মাঝে উক্ত কর্মশালা ও সেমিনারটি উপস্থাপন করা হয়। উক্ত কর্মশালা ও সেমিনারের প্রতিপাদ্য ছিলো, ‘Youth Campaign : Climate Change Literacy and Drinking Water Quality Monitoring.’

সেমিনারটির পরিচালনায় ও প্রধান ভূমিকায় ছিলেন প্রজেক্টির কো-অরডিনেটর ও নোবিপ্রবি সমুদ্রবিজ্ঞান বিভাগের ১৩ ব্যাচের শিক্ষার্থী মো. সাইফুল ইসলাম।



উক্ত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নাজমুস সাকিব খান (চেয়ারম্যান, সমুদ্র বিজ্ঞান বিভাগ)। তিনি জলবায়ু পরিবর্তন এবং অভিযোজন সম্পর্কিত বিস্তারিত জানা অজানা বিষয়গুলি উক্ত বিদ্যালয়ের শিক্ষার্থীদের সামনে তুলে ধরেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এ.এন.এম হাসান (প্রধান শিক্ষক, আবদুল মোতালেব উচ্চ বিদ্যালয়) এবং বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলন জনাব আব্দুল হাকী (সহযোগী অধ্যাপক, হাতিয়া ডিগ্রি কলেজ)।

বক্তারা উক্ত কর্মশালা ও সেমিনার আয়োজনকে সাধুবাদ জানিয়েছেন এবং এ ধরনের শিক্ষনীয় আরো কর্মশালা ও সেমিনার আয়োজনের আশাব্যক্ত করেন।

অনুষ্ঠানটি নোবিপ্রবি শিক্ষার্থীদের মাধ্যমে নানা জলবায়ু পরিবর্তন বিষয়ক নানা শিক্ষনীয় কার্যকলাপ, নিরাপদ পানি যাচাইকরণ ও নিরীক্ষণ পদ্ধতির ব্যবহার এবং শিক্ষার্থীদের মাঝে কুইজ ও পুরষ্কার বিতরনী অনুষ্ঠানের মাধ্যমে শেষ হয়।

উক্ত প্রজেক্টের কো-অরর্ডিনেটর মো. সাইফুল ইসলাম প্রজেক্ট সম্পর্কে বলেন- বিশ্বের জলবায়ু পরিবর্তন হয়তো সম্পূর্নভাবে প্রতিরোধ করা সম্ভব নয় কিন্তু টেইসই প্রযুক্তি ও পদক্ষেপের মাধ্যমে এই পরিবর্তনের সাথে খাপ-খাইয়ে চলার মতো করে নিজেকে গড়ে তুলতে হবে।

বাংলাদেশের উপকূলীয় অঞ্চলের দুই শতাধিক তরুণ শিক্ষার্থীদেরকে জলবায়ু পরিবর্তনের কারনে সৃষ্ট পরিবেশ ও জীবন-জীবিকা গত সমস্যার টেকসই সমাধান ও অভিযোজনের জন্য দক্ষ করে গড়ে তোলা।

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত