33 C
ঢাকা, বাংলাদেশ
দুপুর ২:৫৮ | ১৩ই আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ | ২৯শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
নারায়ণগঞ্জে বর্জ্য পরিষ্কারে অত্যাধুনিক গাড়ি, ছড়াবে না  দুর্গন্ধ ও জীবাণু
পরিবেশ পরিক্রমা বিজ্ঞান ও প্রযুক্তি

নারায়ণগঞ্জে বর্জ্য পরিষ্কারে অত্যাধুনিক গাড়ি, ছড়াবে না  দুর্গন্ধ ও জীবাণু

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নারায়ণগঞ্জ শহরের বর্জ্য অপসারণ করতে “প্রকৃতির বন্ধু” নামের পরিবেশবান্ধব দুইটি অত্যাধুনিক প্রযুক্তির ইলেকট্রিক গাড়ি চালু করেছে । এই গাড়ির মাধ্যমে বাসা বাড়িতে কলিংবেল দিয়ে অথবা নির্দিষ্ট মোবাইল অ্যাপের ময়লা দেওয়ার সংকেত পাঠানো যাবে।

গতকাল মঙ্গলবার (২৪ ডিসেম্বর ২০১৯) বিকালে নগরভবনে আনুষ্ঠানিকভাবে অত্যাধুনিক প্রযুক্তির এই ইলেকট্রিক গাড়ি দু’টির উদ্বোধন করেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী।

গাড়ি দু’টির উদ্বোধন শেষে মেয়র সেলিনা হায়াৎ আইভী গণমাধ্যমকে জানান, ৬০ ভোল্টের ব্যাটারিচালিত এবং ঘণ্টায় সর্বোচ্চ ৩৫ কিলোমিটার গতিসম্পন্ন একেকটি গাড়ি প্রতিদিন কমপক্ষে ৫০ কিলোমিটার চলতে সক্ষম। প্রতিটি গাড়ির প্রতিবারে ৮০০ কেজি বর্জ্য বহনের সক্ষমতা রয়েছে। অত্যাধুনিক এই গাড়িগুলো শহরের সরু গলিতেও প্রবেশ করতে পারবে  একই সাথে পরিবেশসম্মতভাবে বর্জ্য সংগ্রহ করবে।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াৎ আইভী আরও বলেন, গাড়ি দু’টি পরিচালিত হবে সিটি করপোরেশনের নিজস্ব ব্যবস্থাপনায় । প্রাথমিক অবস্থায় পরীক্ষামূলকভাবে কেনা হয়েছে দু’টি গাড়ি । যদি সুফল পাওয়া যায় তবে পরে প্রতিটি ওয়ার্ডে একটি করে গাড়ি দেওয়া হবে বলে জানান তিনি।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এ.এফ.এম এহতেশামূল হক জানান, “প্রকৃতির বন্ধু” নামের এই গাড়িটি স্বয়ংক্রিয় ঢাকনাযুক্ত হওয়ায় বর্জ্য পরিবহনের সময় আশপাশে ছড়াবে না কোন দুর্গন্ধ ও জীবাণু । অত্যাধুনিক আইওটি প্রযুক্তিসম্পন্ন অ্যাপ ব্যবহার করার ফলে স্বয়ংক্রিয়ভাবে এই গাড়ির অবস্থান জানা যাবে। পাশাপাশি বাসাবাড়ির কলিংবেল অথবা মোবাইল অ্যাপে ময়লা দেওয়ার সংকেত পাঠাবে অত্যাধুনিক প্রযুক্তির এই ইলেকট্রিক গাড়ি।

এর আগে গাড়ি দুটি নারায়ণগঞ্জ সিটি করপোরেশনকে হস্তান্তর করে এর প্রস্তুতকারক প্রতিষ্ঠান এসটেলার করপোরেশন। গাড়ি দু’টি সরকারের আইসিটি বিভাগের স্ট্যার্টআপ বাংলাদেশ প্রকল্পের একটি অংশ বিশেষ। গাড়ি দুটি কেনা হয়েছে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নিজস্ব তহবিল থেকে ।

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত