28 C
ঢাকা, বাংলাদেশ
রাত ১২:২৫ | ১৭ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ১লা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
নতুন যন্ত্র দ্বারা Mars-এর জমি পরীক্ষা।
আন্তর্জাতিক পরিবেশ পরিবেশ বিজ্ঞান

নতুন যন্ত্র দ্বারা মঙ্গলের (Mars) জমি পরীক্ষা

নতুন যন্ত্র দ্বারা মঙ্গলের (Mars) জমি পরীক্ষা

নাসার (NASA) মঙ্গল অভিযান খুব তারাতারি এগোচ্ছে। এবার লালগ্রহের জমির যেটুকু অংশে এতদিন ঘোরাফেরা করছিল রোভার পারসিভিয়ারেন্স (Perseverance), এবার তার থেকে আরও দূরে গিয়ে নমুনা সংগ্রহ করবে।

তার একটি নমুনা নিয়ে আসা হবে পৃথিবীতে। এই গুরুত্বপূর্ণ কাজে নেমেছে ইনজেনুইটি (Ingenuity) নামে একটি কপ্টার, যা পারসিভিয়ারেন্সের সঙ্গে যুক্ত থাকে। এটি একটি SUV-এর আকারের রোভার। এবার তার গন্তব্য মঙ্গলের আর কঠিন জমির দিকে। বিজ্ঞানীদের মত, এই অংশের শক্ত পাথুরে মাটি থেকে নমুনা পরীক্ষা আরও সুবিধাজনক হবে।

নরম থেকে কঠিন। মঙ্গলের (Mars) বুকে পারসিভিয়ারেন্সের রোভার ক্রমশই এগিয়ে চলেছে। এতদিন নরম মাটির উপর ঘুরছিল। এবার Jazero crater অংশ ছাড়িয়ে South Séítah-এর উপর দিয়ে গড়াচ্ছে। এটি মঙ্গলের উত্তরপশ্চিম দিকে।



ইতিমধ্যেই সেখানে ৮ সেন্টিমিটার গভীরে খুঁড়ে ফেলেছে লালগ্রহের মাটি। এই অংশটি রুক্ষ পাথুরে জমি। মিশন পারসিভিয়ারেন্সের নমুনা সংগ্রহকারী দলের বিজ্ঞানী লুইস জান্দুরা টুইট করে জানাচ্ছেন, আমাদের চারপাশের জমির বদল স্বচক্ষে দেখতে পাচ্ছি।

সবরকম নমুনা পরীক্ষা করার পরিকাঠামো রয়েছে। কিন্তু পাথরগুলো নিয়ে কিছু প্রায় করা যাচ্ছে না। সেই কারণেই কি পৃথিবীতে নিয়ে আসার ভাবনা? তা অবশ্য জানা যায়নি এখনও। নাসা সূত্রে খবর, ৩৫ টি নমুনা সংগ্রহের টার্গেট নেওয়া হয়েছে।

জানা গিয়েছে, ইনজেনুইটি মঙ্গলের ২৩৫ মিটার পূর্ব ও উত্তপূর্ব বরাবর এগিয়ে চলেছে। সেখান থেকে 3D ছবি পাঠিয়েছে। নাসার জেট প্রপালশন ল্যাবরেটরির তরফে জানা গিয়েছে, ইনজেনুইটির অনেক ভাল কাজ করার ক্ষমতা রাখে। এর আগেও ইনজেনুইটির মতো অন্তত ১০ টি কপ্টার পারসিভিয়ারেন্সে জুড়ে পাঠানো হয়েছিল মঙ্গলে। কিন্তু তারা কেউ সফল হয়নি। এমনকি এটিও একবার ব্যর্থ হয়।

তবে এবার আর তেমনটা হল না। সেই হিসেবে ১২ তম বারের চেষ্টায় কপ্টারের মাধ্যমে মঙ্গলপৃষ্ঠ পর্যবেক্ষণের পরীক্ষায় পাশ করল পারসিভিয়ারেন্স। ইনজেনুইটি মঙ্গলে মোট ১৪৭ দিন কাটাবে। আর তারই মধ্যে প্রতিবেশী গ্রহের নানা অজানা দিক তুলে ধরবে, এই অপেক্ষাতেই দিন গুনছেন নাসার বিজ্ঞানীরা।

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত