32 C
ঢাকা, বাংলাদেশ
রাত ১১:২২ | ১৭ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ২রা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
নগরজুড়ে অপরিকল্পিত উন্নয়নের জেরে তৈরি হচ্ছে জলাবদ্ধতা
পরিবেশ দূষণ

নগরজুড়ে অপরিকল্পিত উন্নয়নের জেরে তৈরি হচ্ছে জলাবদ্ধতা

নগরজুড়ে অপরিকল্পিত উন্নয়নের জেরে তৈরি হচ্ছে জলাবদ্ধতা

বিভিন্ন নগরীর জলাবদ্ধতা নিরসনে শুধু প্রকৌশল সমাধান খোঁজা হচ্ছে। জলাবদ্ধতা নিরসনে দীর্ঘমেয়াদি পরিকল্পনা না করেই বড় বড় প্রকল্প নেওয়া হচ্ছে। নগরজুড়ে তৈরি করা হচ্ছে অবকাঠামো। কিন্তু এতে জলাবদ্ধতা নিরসন তো হচ্ছেই না, উল্টো ক্ষতির কারণ হচ্ছে।

সাম্প্রতিক চট্টগ্রাম, বরিশাল, সিলেট, সুনামগঞ্জ, বান্দরবান, কক্সবাজারসহ বিভিন্ন শহরের জলাবদ্ধতা প্রসঙ্গ শীর্ষক ভার্চ্যুয়াল আলোচনা সভায় কথাগুলো বলেন বক্তারা। শনিবার পরিকল্পনা ও উন্নয়ন গবেষণা এবং নীতি বিশ্লেষণী প্রতিষ্ঠান ইনস্টিটিউট ফর প্ল্যানিং অ্যান্ড ডেভেলপমেন্ট (আইপিডি) এর আয়োজন করে।



আইপিডির উপদেষ্টা আকতার মাহমুদ বলেন, এই বছর চট্টগ্রামে ভয়াবহ জলাবদ্ধতা হয়েছে। ২০ বছর ধরে এই নগরীতে জলাবদ্ধতার তীব্রতা বাড়ছেই। ২০-২৫ বছর ধরে ওয়াসা, সিডিএ ও পানি উন্নয়ন বোর্ডের ‘অমার্জনীয় নির্লিপ্ততার’ কারণেই চট্টগ্রামের এমন পরিস্থিতি হয়েছে।

প্রতিবছর ১০-১২ বার জলাবদ্ধতার সৃষ্টি হচ্ছে। এ বছর বান্দরবানে ভয়াবহ জলাবদ্ধতা ও বন্যা হয়েছে। সিলেট, রংপুর, খুলনা, বরিশাল ও ঢাকায় সব নগরীতেই জলাবদ্ধতা বাড়ছে।

আকতার মাহমুদ বলেন, জলবায়ু পরিবর্তন, জোয়ার-ভাটার প্রভাবের পাশাপাশি মানবসৃষ্ট কারণে চট্টগ্রামে জলাবদ্ধতা বাড়ছে। জলবায়ু পরিবর্তনের কারণে সারা দেশেই বৃষ্টিপাতের ধরনে পরিবর্তন হয়েছে।

এটাও বিভিন্ন নগরীতে জলাবদ্ধতার অন্যতম কারণ। জলাবদ্ধতা নিরসনে প্রকৌশল সমাধান খোঁজা হচ্ছে। জলাবদ্ধতা নিরসনে পরিবেশগত সমাধান খুঁজতে হবে। ভূমি সংবেদনশীল এবং জলবায়ু সংবেদনশীল পরিকল্পনা প্রণয়ন করে জলাবদ্ধতা নিরসনের উপায় বের করতে হবে।

নগরীতে পানি ধারণের জায়গা (জলাধার) সংরক্ষণ করতে হবে, বৃষ্টির পানি যেন বাধাহীনভাবে প্রবাহিত হতে পারে, সেই বিষয়ে খেয়াল রাখতে হবে। প্রকৃতিকে ‘শ্রদ্ধা’ করে পরিকল্পনা প্রণয়ন করতে হবে।

সংলাপে মূল বক্তব্য উপস্থাপন করেন আইপিডির নির্বাহী পরিচালক আদিল মুহাম্মদ খান। তিনি বলেন, সাম্প্রতিক সময়ে চট্টগ্রাম, বরিশাল, সুনামগঞ্জ, বান্দরবান, কক্সবাজারসহ বিভিন্ন শহর এলাকায় জলাবদ্ধতা বৃদ্ধি পেয়েছে।

জলাবদ্ধতা নিরসনে ড্রেনেজ প্রকল্পসহ বিভিন্ন অবকাঠামো-সংশ্লিষ্ট প্রকল্পে প্রচুর বিনিয়োগ করা হলেও তেমন একটা সুফল নেই; বরং অবস্থার আরও অবনতি হচ্ছে। জলাবদ্ধতার প্রকৌশলগত সমাধানের পাশাপাশি পরিকল্পনা ও ব্যবস্থাপনাগত সমন্বিত পদক্ষেপের ক্ষেত্রে গুরুত্ব কম দেওয়া হচ্ছে। উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের ক্ষেত্রে সরকারি সংস্থাগুলোর মধ্য সমন্বয়হীনতার অভাবও রয়েছে।



বিভিন্ন নগর এলাকার জলাবদ্ধতার কারণ সম্পর্কে আদিল মুহাম্মদ খান বলেন, নগর এলাকার প্রাকৃতিক পানিনিষ্কাশনের ব্যবস্থা ধ্বংস করে কৃত্রিম ড্রেনেজ-ব্যবস্থার ওপর নির্ভরশীল করা হচ্ছে।

এই ব্যবস্থা ব্যয়বহুল হলেও এ ধরনের প্রকল্পে অর্থনৈতিক লাভের সুযোগ থাকায় বিভিন্ন নগর সংস্থা এ ধরনের প্রকল্প গ্রহণে অতি আগ্রহ দেখায়। প্রাকৃতিক জলাধারগুলো নগরায়ণের চাপে এবং নগর সংস্থাগুলোর উদাসীনতায় ধ্বংস হচ্ছে। নগর এলাকায় পুকুরগুলো ভরাট হওয়ায় এলাকাভিত্তিক পানির ধারণক্ষমতা কমছে।

ড্রেনেজ-সংশ্লিষ্ট প্রকল্পগুলো যথাযথভাবে বাস্তবায়ন না করে সময় এবং প্রকল্প ব্যয় বাড়ানো হচ্ছে। পানিনিষ্কাশনের অবকাঠামো রক্ষণাবেক্ষণের অভাবে অকার্যকর হচ্ছে। জলাবদ্ধতা নিরসনে এই সমস্যাগুলোর সমাধান করতে হবে।

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের সহকারী অধ্যাপক এ টি এম শাহজাহান রংপুর শহরের জলাবদ্ধতার প্রসঙ্গে বলেন, রংপুর শহরে জনসংখ্যা বাড়ছে, শহর বিস্তৃত হচ্ছে।

তবে নগর-পরিকল্পনার ক্ষেত্রে উদ্যোগ নেই। শহরে ড্রেনেজ-ব্যবস্থার কাজ করা হচ্ছে। কিন্তু এই ব্যবস্থায় পানি কোথায় গিয়ে পড়বে সেই, ব্যবস্থা নেই।

আইপিডির পরিচালক আরিফুল ইসলাম বলেন, জলাবদ্ধতা নিরসনে পরিকল্পনা তৈরি করা হচ্ছে, প্রকল্প নেওয়া হচ্ছে। কিন্তু এগুলোর সুফল মিলছে না। উল্টো ক্ষতির কারণ হচ্ছে। মূলত নগরের মাস্টারপ্ল্যান আমলে না নিয়ে প্রকল্পগুলো নেওয়া হচ্ছে। এ কারণেই ফল উল্টো হচ্ছে।

সংলাপে আরও বক্তব্য দেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের সহযোগী অধ্যাপক ফরহাদুর রেজা, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের সহকারী অধ্যাপক মো. শাহজালাল মিশুক, নগর-পরিকল্পনাবিদ হিশাম উদ্দিন চিশতি ও ফাহিম আহমেদ মণ্ডল।

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত