27 C
ঢাকা, বাংলাদেশ
সকাল ৯:০১ | ১৪ই জুলাই, ২০২০ খ্রিস্টাব্দ | ৩০শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
দেশে বন্য প্রাণীর তালিকায় ক্ষুদ্রতম নতুন স্তন্যপায়ী প্রাণী ‘বামন চিকা’
জীববৈচিত্র্য

দেশে বন্য প্রাণীর তালিকায় ক্ষুদ্রতম নতুন স্তন্যপায়ী প্রাণী ‘বামন চিকা’

দেশে প্রাণীর তালিকায় যুক্ত হলো নতুন একটি স্তন্যপায়ী প্রাণী। বামন চিকা নামের এই প্রাণী চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ এলাকায় দেখা গেছে। বন্য প্রাণী বিশেষজ্ঞরা বলছেন, এটি এখন পর্যন্ত দেশে সবচেয়ে ছোট স্তন্যপায়ী প্রাণী।

সম্প্রতি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক মনিরুল এইচ খান উত্তরাঞ্চলে বন্য প্রাণীদের ছবি তুলতে গিয়ে চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ এলাকার একটি আমবাগানে বামন চিকা তাঁর চোখে পড়ে।

বিশ্বের অন্যতম ছোট এই স্তন্যপায়ী প্রাণীটির ওজন ১ দশমিক ৮ গ্রাম থেকে ৩ গ্রাম। লেজ ছাড়া দৈর্ঘ্য ৩ থেকে সাড়ে ৫ সেন্টিমিটার। লেজের দৈর্ঘ্য আড়াই থেকে ৩ সেন্টিমিটার। গায়ের রং ধূসর কালো। লেজের রং রুপালি বাদামি। এদের চোখ খুবই ছোট। তবে চোখ দিয়ে তারা খুব বেশি দেখতে পায় না। শরীরের তুলনায় কিছুটা লম্বা নাক ও স্পর্শ দিয়ে এরা আশপাশের পরিস্থিতি টের পায়। ঘ্রাণ ও স্পর্শকে সম্বল করে তারা খাবার খুঁজে খায়। এরা পিঁপড়া ও ইঁদুরের গর্তে লুকিয়ে থাকতে পারে। এ ছাড়া ঝরা পাতার নিচেও এরা বিশ্রাম নেয়। ইংরেজিতে একে বলে পিগমি হোয়াইট টিথেড শ্রিও। বৈজ্ঞানিক নাম Suncus etruscus। মূলত পিঁপড়া ও ছোট পোকা খেয়ে এরা বাঁচে।

অধ্যাপক মনিরুল এইচ খান বলেন, ‘ভারতের উত্তর-পূর্বাঞ্চল ও নেপালে এই প্রাণী দেখা যেত। তাই আমাদের ধারণা ছিল এটি সিলেট অঞ্চলে থাকতে পারে। এটি চাঁপাইনবাবগঞ্জে পাওয়া যাবে, তা ভাবিনি। এটিকে পৃথিবীর অন্যতম ক্ষুদ্র স্তন্যপায়ী প্রাণী বলা হয়ে থাকে। এটি ইঁদুরের মতো ফসল কাটে না, মূলত ফসলের জন্য ক্ষতিকর পোকামাকড় খেয়ে এরা জীবিকা নির্বাহ করে। ফলে সব অর্থেই এটি একটি উপকারী প্রাণী।’

প্রকৃতি সংরক্ষণবিষয়ক সংস্থাগুলোর আন্তর্জাতিক জোট আইইউসিএন কয়েক বছর পরপর বিশ্বের বেশির ভাগ দেশের বন্য প্রাণীদের একটি তালিকা প্রকাশ করে। ২০১৪ সালে প্রকাশিত রেড লিস্ট নামের ওই তালিকায় বামন চিকা ছিল না। কারণ, তখন পর্যন্ত এটিকে কেউ দেখতে পায়নি। যদিও এর বসবাসের উপযুক্ত পরিবেশ বাংলাদেশে আছে বলে বন্য প্রাণী বিশেষজ্ঞরা বলে আসছিলেন।

এ ব্যাপারে জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ও বন্য প্রাণিবিষয়ক সংস্থা ওয়াইল্ড টিমের প্রধান নির্বাহী অধ্যাপক আনোয়ারুল ইসলাম বলেন, বামন চিকা বাংলাদেশে পাওয়া গেছে, এটি খুব আনন্দের সংবাদ। এটি এখন পর্যন্ত দেশে সবচেয়ে ছোট স্তন্যপায়ী প্রাণী।সূত্র: প্রখম আলো

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত