29 C
ঢাকা, বাংলাদেশ
রাত ১০:৪২ | ৪ঠা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
দেশের প্রকৃতি থেকে যেনো হারিয়ে না যায় বালিহাঁস
প্রাকৃতিক পরিবেশ

দেশের প্রকৃতি থেকে যেনো হারিয়ে না যায় বালিহাঁস

দেশের প্রকৃতি থেকে যেনো হারিয়ে না যায় বালিহাঁস

দেশি আরও অনেক পাখির মতো বালিহাঁসও কমে আসছে। এই পাখি যাতে দেশের প্রকৃতি থেকে হারিয়ে না যায়, প্রকৃতি-পরিবেশের অংশ হয়ে টিকে থাকে—সেই উদ্দেশ্যে মৌলভীবাজারের হাইল হাওরের শ্রীমঙ্গল উপজেলার বাইক্কা বিলের পাড়ে পাকা খুঁটি, বাঁশ ও বিভিন্ন ধরনের গাছে বালিহাঁসের জন্য পরীক্ষামূলক কাঠের কৃত্রিম বাসা স্থাপন করা হয়েছিল। দেড় দশক আগে এগুলো স্থাপন করা হয়।

এত দিনে সেই উদ্যোগ অনেকটাই সফল হয়েছে। প্রতিবছরই প্রজনন মৌসুমে বালিহাঁস এই কৃত্রিম বাসাগুলোকে বেছে নিচ্ছে। বাসায় ডিম পাড়ছে, বাচ্চা ফোটাচ্ছে। বাইক্কা বিল এলাকায় বালিহাঁসের অবাধ বিচরণ বেড়েছে। এবারও সাতটি কাঠের তৈরি কৃত্রিম বাসায় বালিহাঁস ডিম পেড়েছে।



বেসরকারি সংস্থা সেন্টার ফর ন্যাচারাল রিসোর্স স্টাডিজ (সিএনআরএস)-প্রতিবেশ কার্যক্রম এবং হাইল হাওরের স্থায়ী মৎস্য অভয়াশ্রম বাইক্কা বিলের ব্যবস্থাপনা ও সংরক্ষণের দায়িত্বে নিয়োজিত বড়গাঙ্গিনা সম্পদ ব্যবস্থাপনা সংগঠন সূত্রে জানা গেছে, হাইল হাওর দেশের গুরুত্বপূর্ণ একটি জলাশয় ও বাদাভূমি হিসেবে পরিচিত।

স্থায়ীভাবে প্রাকৃতিক সম্পদসহ পরিবেশ-প্রতিবেশ সুরক্ষায় হাইল হাওরের ১০০ হেক্টর আয়তনের বাইক্কা বিলকে ২০০৩ সালে মাছ ও পাখির অভয়াশ্রম ঘোষণা করে সরকার।

এ হাওরকে গুরুত্বপূর্ণ পাখি এলাকা হিসেবেও আন্তর্জাতিকভাবে তালিকাভুক্ত করা হয়েছে। এই কার্যক্রমের অংশ হিসেবে বালিহাঁসকে টিকিয়ে রাখতে ও প্রজনন বাড়াতে নতুন একটি উদ্যোগ নেয় সিএনআরএস।

২০০৫ সালে পরীক্ষামূলক বাইক্কা বিলের পাড়ে পাকা খুঁটি ও বাঁশ এবং গাছে ১২টি কাঠের বাসা স্থাপন করে সংস্থাটি। কিন্তু সেই বছর বালিহাঁস কাঠের কৃত্রিম আশ্রয়ে বাসা তৈরি করেনি।

২০০৭ সালে চারটি বাক্সে বালিহাঁসকে ডিম দিয়ে বাচ্চা ফোটাতে দেখা যায়। দেশের ইতিহাসে কৃত্রিম কাঠের বাক্সে এটাই ছিল প্রথম বালিহাঁসের ডিম দেওয়ার ঘটনা। এর পর থেকে প্রতিবছরই কমবেশি বালিহাঁস কৃত্রিম বাক্সে বাসা তৈরি করছে। ডিম পাড়ছে।



এ বছর পাকা খুঁটি, বাঁশ এবং হিজল, করচ, জারুল, বট, শিমুল, জামগাছের মধ্যে নতুন করে ২২টি বাক্স স্থাপন করা হয়েছিল। কৃত্রিম বাসাগুলো ও পাখির পরিবেশ যাতে ক্ষতিগ্রস্ত না হয়, এ জন্য সিএনআরএস-প্রতিবেশ কার্যক্রমের হাইল হাওর সাইটের পর্যবেক্ষক দল নিয়মিত পাখির এই বাক্সগুলো পর্যবেক্ষণ করে।

এই পর্যবেক্ষণের অংশ হিসেবে ১১ আগস্ট কৃত্রিম বাসাগুলো ঘুরে ঘুরে দেখা হয়। এ সময় দেখা যায়, ২২টির মধ্যে ৭টি কাঠের বাক্সে বালিহাঁস বাসা করেছে, ডিম দিয়েছে।

সিএনআরএস-প্রতিবেশ কার্যক্রমের হাইল হাওর সাইট অফিসার মো. মনিরুজ্জামান চৌধুরী বলেন, ‘আমি মনে করি, এই কৃত্রিম বাসার কারণে বাইক্কা বিলে বালিহাঁসের সংখ্যা বাড়ছে।’

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত