27 C
ঢাকা, বাংলাদেশ
বিকাল ৩:২০ | ২০শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ৬ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
দূষিত নর্দমায় পরিণত হয়েছে ঢাকার চারপাশের নদীগুলো
পরিবেশ দূষণ

দূষিত নর্দমায় পরিণত হয়েছে ঢাকার চারপাশের নদীগুলো

দূষিত নর্দমায় পরিণত হয়েছে ঢাকার চারপাশের নদীগুলো

ঢাকার চারপাশের নদ-নদীগুলোকে সংরক্ষণের নামে দূষিত নর্দমায় পরিণত করা হয়েছে বলে অভিযোগ করেছেন পরিবেশবাদীরা। তাঁরা আরও অভিযোগ করেছেন, নদী দখল-দূষণকারীদের নামের তালিকা থাকা সত্ত্বেও তাঁদের উচ্ছেদ করা বা শাস্তির আওতায় আনা যাচ্ছে না।

মঙ্গলবার ঢাকার গাবতলীর ল্যান্ডিং স্টেশন ঘাটে আয়োজিত কর্মসূচিতে বক্তারা এসব অভিযোগ করেন। ১৫টি সংগঠনের যৌথ উদ্যোগে এ কর্মসূচির আয়োজন করা হয়।

কর্মসূচির প্রধান অতিথি ও জাতীয় নদী রক্ষা কমিশনের সাবেক চেয়ারম্যান মুজিবুর রহমান হাওলাদার বলেন, ‘নদী দখল-দূষণকারীদের নামের তালিকা থাকা সত্ত্বেও তাঁদের উচ্ছেদ করা বা শাস্তি প্রদানের আওতায় আনা যাচ্ছে না। তাই যাঁরা আগামী দিনে ভোট চাইতে আসবেন, তাঁদের সরাসরি জিজ্ঞেস করবেন, তাঁরা তুরাগ-বুড়িগঙ্গার জন্য কী করবেন?’

ঢাকার নদীগুলোকে সংরক্ষণের নামে দূষিত নর্দমায় পরিণত করা হয়েছে বলে অভিযোগ করেন ধরিত্রী রক্ষায় আমরা (ধরা)র সদস্যসচিব শরীফ জামিল। সভাপতির বক্তব্যে তিনি বলেন, তুরাগ অববাহিকায় নদীর দখল মারাত্মক আকার ধারণ করেছে। বর্তমানে নদীগুলোর পানি কুচকুচে কালো ও দুর্গন্ধময়।

নদীসংশ্লিষ্ট সবাইকে শুধু আজকের দিনই নয়, বরং নদী রক্ষার জন্য প্রতিদিনই নদীর প্রতি দায়িত্বশীল আচরণ করার আহ্বান জানান শরীফ জামিল।



পরিবেশবাদী ও আইনজীবী জিএলটিএস লিডারশিপ প্ল্যাটফর্মের সভাপতি রাওমান স্মিতা বলেন, ‘আমরা সমস্যা জানি, সমাধানও জানি, কিন্তু সমস্যা সমাধানে সদিচ্ছার অভাব রয়েছে। জ্যেষ্ঠ প্রজন্ম একটা টেকসই বাংলাদেশ দিতে ব্যর্থ হয়েছে। তাই নিজেদের জীবন বাঁচাতেই নদী রক্ষায় তরুণ প্রজন্মের এগিয়ে আসা ছাড়া উপায় নাই।

তবে তরুণদের শুধু আলোচনা সভা, দিবস পালন করার মধ্যে সীমাবদ্ধ থাকা যাবে না। তাদের নেতৃত্ব নিতে হবে, নদী ও দেশ রক্ষার দায়িত্ব নিতে হবে।’

আয়োজকদের মধ্যে ধরিত্রী রক্ষায় আমরা (ধরা) ছাড়াও সংগঠনের ভেতরে ছিল বুড়িগঙ্গা রিভারকিপার, আমিন বাজার ঘাট শ্রমিক ইউনিয়ন, বনলতা নারী উন্নয়ন সংস্থা, এনভায়রনমেন্টাল রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অলটারনেটিভস, গ্লোবাল’ল থিংকার্স সোসাইটি, নিরাপদ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন, অর্গানাইজেশন ফর ক্লাইমেট রেজিলিয়েন্স অ্যান্ড এনভায়রনমেন্টাল কনজারভেশন, ভয়েজ অব দ্য ওল্ড ব্রহ্মপুত্র রিভার, রিভার বাংলা ও ওয়াটারকিপার্স বাংলাদেশ।

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত