29 C
ঢাকা, বাংলাদেশ
রাত ১০:১৪ | ৪ঠা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
দূষণের ফলে বছরে ৯০ লাখ মানুষের মৃত্যু
পরিবেশ দূষণ

দূষণের ফলে বছরে ৯০ লাখ মানুষের মৃত্যু

দূষণের ফলে বছরে ৯০ লাখ মানুষের মৃত্যু

দূষণ ও স্বাস্থ্য বিষয়ক ল্যানসেট কমিশনের নতুন এক গবেষণায় দেখা গেছে, ক্রমবর্ধমান বায়ু দূষণ ও সিসার বিষক্রিয়ায় ২০১৫ সাল থেকে প্রতি বছর প্রায় ৯০ লাখ মানুষ মারা গেছেন। তাদের প্রায় তিন-চতুর্থাংশ মারা গেছেন বায়ুদূষণে।

সোমবার অনলাইন জার্নাল ল্যানসেট প্ল্যানেটারি হেলথে প্রকাশিত এই গবেষণায় আরও দেখা গেছে, ২০১৯ সালে সারাবিশ্বে প্রতি ৬ জনে একজন দূষণের কারণে মারা গেছেন। যুদ্ধ, ম্যালেরিয়া, এইচআইভি, যক্ষ্মা বা মাদকের কারণে বার্ষিক বৈশ্বিক মৃত্যুর চেয়ে এ হার বেশি। মঙ্গলবার সিএনএনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।



গবেষণার বরাত দিয়ে প্রতিবেদনে আরও বলা হয়েছে, দূষণের কারণে মৃত্যুর হার গত ২ দশকে ৬৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে। অপরিকল্পিত নগরায়ন, জনসংখ্যা বৃদ্ধি এবং জীবাশ্ম জ্বালানির ওপর নির্ভরতা এর পেছনে কারণ হিসেবে কাজ করছে।

গবেষণার প্রধান লেখক রিচার্ড ফুলার বলেছেন, ‘স্বাস্থ্যের ওপর দূষণের প্রভাব প্রচুর। নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোর ওপর এই প্রভাব পড়ে। বিশাল স্বাস্থ্য, সামাজিক ও অর্থনৈতিক প্রভাব থাকা সত্ত্বেও, আন্তর্জাতিক উন্নয়ন এজেন্ডায় দূষণ প্রতিরোধ উপেক্ষিত।’

ল্যানসেট কমিশনের তথ্য অনুসারে, ২০১৯ সালে বায়ু দূষণের পর সবচেয়ে মারাত্মক হুমকি ছিল পানিদূষণ। পানিদূষণে ২০১৯ সালে ১ দশমিক ৩৬ মিলিয়ন অকাল মৃত্যু ঘটে। এরপর মৃত্যুর কারণ হিসেবে শীর্ষে ছিল সিসার বিষক্রিয়া।

গবেষণা অনুসারে, মৃত্যুর ৯০ শতাংশই ঘটেছে দূষণকে অগ্রাধিকার দিতে অক্ষম নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোতে।

গবেষণার বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, দূষণে সবচেয়ে বেশি মৃত্যু হওয়া ১০টি দেশের বেশিরভাগই আফ্রিকার। দেশগুলো হলো চাদ, মধ্য আফ্রিকা প্রজাতন্ত্র, নাইজার, সোলোমন দ্বীপপুঞ্জ, সোমালিয়া, দক্ষিণ আফ্রিকা, উত্তর কোরিয়া, লেসোথো, বুলগেরিয়া ও বুরকিনা ফাসো। এ ছাড়া, ২০১৯ সালে বায়ুদূষণে মৃত্যুর তালিকার শীর্ষে ছিল ভারত।



বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, বৈশ্বিক মৃত্যুহার এবং দূষণের মাত্রার উপর বিজ্ঞানীদের তথ্য বিশ্লেষণ অনুসারে, শিল্পপণ্য উৎপাদন প্রক্রিয়াসহ নগরায়ণের ফলে বায়ু দূষণে ২০১৫ সাল থেকে ২০১৯ পর্যন্ত দূষণজনিত মৃত্যু ৭ শতাংশ বেড়েছে।

এর আগে ২০১৭ সালে একই গবেষণার প্রাথমিক সংস্করণ প্রকাশিত হয়। এতেও বলা হয়েছিল, প্রতি বছর দূষণে প্রায় ৯০ লাখ মানুষ প্রাণ হারাচ্ছে। এর অর্থ প্রতি ৬ জনে একজনের মৃত্যুর কারণ দূষণ। এতে করে প্রতি বছর বিশ্ব অর্থনীতিতে ৪ দশমিক ৬ ট্রিলিয়ন কোটি মার্কিন ডলারের ক্ষতি হচ্ছে বলে প্রতিবেদনে বলা হয়। সাম্প্রতিক গবেষণার জন্য, গবেষকরা ২০১৯ সালের ডেটা বিশ্লেষণ করেছেন।

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত