29 C
ঢাকা, বাংলাদেশ
রাত ১১:৩৮ | ৪ঠা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
দূষণের কারণে মাথাভাঙ্গা নদীতে অক্সিজেন হ্রাস পেয়েছে
পরিবেশ দূষণ

দূষণের কারণে মাথাভাঙ্গা নদীতে অক্সিজেন হ্রাস পেয়েছে

দূষণের কারণে মাথাভাঙ্গা নদীতে অক্সিজেন হ্রাস পেয়েছে

পানিতে অক্সিজেন সংকটের কারণেই নদীর মাছ ভেসে উঠেছে মাথাভাঙ্গা নদীতে। মৃত মাছের সঙ্গে জীবিত মাছও নদীর উপরিভাগে উঠে আসতে থাকে। প্রাথমিক তদন্ত ও পর্যবেক্ষণে অক্সিজেন সংকটকে কারণ হিসেবে উল্লেখ করছেন প্রশাসন ও মৎস্য কর্মকর্তারা।



বুধবার (১০ আগস্ট) সন্ধ্যার পর থেকে চুয়াডাঙ্গার মুন্সিগঞ্জ থেকে দামুড়হুদা এলাকা পর্যন্ত মাথাভাঙ্গা নদীতে মাছ ভাসতে থাকে। মাছ ভেসে ওঠার খবর ছড়াতে থাকে। এ খবরে উৎসুক জনগণ মাছ ধরতে শুরু করেন।

রাতভর নদীতে মাছ ধরেন হাজার হাজার মানুষ। তখনই পানির মাছ না ধরার জন্য সতর্ক করে স্থানীয় প্রশাসন। এরপর প্রশাসন ও মৎস্য কর্মকর্তাদের সমন্বয়ে নদীর পানি পরীক্ষা করা হয়।

নদীর পানি পরীক্ষার প্রতিবেদনে দেখা যায়, পানিতে অক্সিজেনের মাত্রা ছিল শূন্য দশমিক পাঁচ মিলিগ্রাম। যেখানে থাকার কথা তিন দশমিক পাঁচ মিলিগ্রাম। তবে নদীর পানিতে অ্যামোনিয়ার মাত্রা ছিল কিছুটা বেশি।



যা সাত দশমিক আট শতাংশ। চুয়াডাঙ্গা সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা রাজিউল ইসলাম জানান, পানিতে অক্সিজেনের পরিমাণ খুবই কম। সে কারণেই মাছ ওপরে ভেসে উঠেছে।

চুয়াডাঙ্গা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শামীম ভূইয়া জানান, দূষণের কারণে পানিতে অক্সিজেনের মাত্রা হ্রাস পেয়েছে। ধারণা করা হচ্ছে, অক্সিজেন সংকটের কারণে মাছ ওপরে উঠে আসে। তবে এর অন্য কোনো কারণও থাকতে পারে। এজন্য বিশেষজ্ঞদের পর্যবেক্ষণ কাজ চলছে।

তবে রাতে মাছধরার সময় জেলেরা বলেছিলেন, পানিতে বিষক্রিয়ার কারণে মাছ ভেসে উঠতে পারে।

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত