33 C
ঢাকা, বাংলাদেশ
সন্ধ্যা ৬:১৭ | ২৭শে মে, ২০২২ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ১৩ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
দখল-দূষণে ক্রমশ হবিগঞ্জ থেকে হারিয়ে যাচ্ছে নদীর অস্তিত্ব
পরিবেশ দূষণ পরিবেশ রক্ষা

দখল-দূষণে ক্রমশ হবিগঞ্জ থেকে হারিয়ে যাচ্ছে নদীর অস্তিত্ব

দখল-দূষণে ক্রমশ হবিগঞ্জ থেকে হারিয়ে যাচ্ছে নদীর অস্তিত্ব

হবিগঞ্জ জেলায় নদীর সংখ্যা ছিল ৫৪টি। কিন্তু স্বাধীনতার পর থেকে এ পর্যন্ত প্রভাবশালীদের অবৈধ দখল ও দূষণসহ বিভিন্ন কারণে হারিয়ে গেছে ৪৬টি নদী।

টিকে থাকা বাকি ৮টি নদীও রয়েছে অস্তিত্ব সংকটে। এখনই চলমান নদী দূষণ বন্ধ না করলে এ জেলার মানবিক বিপর্যয় অবধারিত।



হবিগঞ্জ জেলা প্রেসক্লাবে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ও খোয়াই রিভার ওয়াটার কিপার আয়োজিত ‘শিল্প দূষণে বিপন্ন হবিগঞ্জের প্রাণ ও প্রকৃতি’ বিষয়ক আলোচনা সভায় এ তথ্য জানান বক্তারা।

বক্তারা বলেন, হবিগঞ্জ জেলাজুড়ে গড়ে ওঠা শিল্প প্রতিষ্ঠানগুলোর সঠিক বর্জ্য ব্যবস্থাপনা না থাকায়, খরকী, সুতাং ও খোয়াইসহ বিভিন্ন নদীর পানি পুরোপুরিভাবে দূষিত হয়ে গেছে। নদীর পানি গাঢ় কালো রঙ ধারণ করেছে।

এগুলোতে এখন কোনো মাছ নেই। কোনো প্রাণী নদীর পানি খেলে মারা যাচ্ছে এবং এলাকার মানুষ নানা অসুখে আক্রান্ত হচ্ছে। এরপরও প্রশাসন নিরব ভূমিকায় থাকায় ভয়াবহ হচ্ছে দূষণের মাত্রা।

তারা আরো বলেন, আগামী কিছুদিনের মধ্যে হবিগঞ্জে আরও অন্তত ২০০টি শিল্প প্রতিষ্ঠান গড়ে তোলার পরিকল্পনা চলছে। এগুলোতে সঠিক বর্জ্য ব্যবস্থাপনা নিশ্চিত না হলে হুমকিতে পাড়বে হবিগঞ্জবাসীর জীবন। এ বিপর্যয় রুখতে জনতার আন্দোলনের বিকল্প নেই।

আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশন দক্ষিণ আমেরিকার সভাপতি ডা. অধ্যাপক জিয়া উদ্দিন আহমেদ।



বিশেষ অতিথি ছিলেন মুক্তিযুদ্ধে তিন নম্বর সেক্টরের গণযোদ্ধা কর্নেল এমএ সালাম বীর প্রতীক, বাপা কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক শরীফ জামীল, বাপা সিলেটের সাধারণ সম্পাদক আব্দুল করিম কিম ও হবিগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক রাশেদ আহমদ খান।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন বাপা হবিগঞ্জের সহ-সভাপতি মনসুর উদ্দিন আহমেদ ইকবাল ও সঞ্চালনায় ছিলেন সাধারণ সম্পাদক তোফাজ্জল সোহেল। এতে নানা শ্রেণি পেশার পরিবেশপ্রেমীরা উপস্থিত ছিলেন।

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত