28 C
ঢাকা, বাংলাদেশ
ভোর ৫:৪৬ | ২৭শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ১৩ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
দক্ষিণাঞ্চলের মতো বরেন্দ্র অঞ্চলেও বৃষ্টির পানির সংরক্ষণ বাড়াতে হবে
পরিবেশ বিশ্লেষন

দক্ষিণাঞ্চলের মতো বরেন্দ্র অঞ্চলেও বৃষ্টির পানির সংরক্ষণ বাড়াতে হবে

দক্ষিণাঞ্চলের মতো বরেন্দ্র অঞ্চলেও বৃষ্টির পানির সংরক্ষণ বাড়াতে হবে

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহার বলেছেন, দক্ষিণাঞ্চলের মতো বরেন্দ্র অঞ্চলেও বৃষ্টির পানির সংরক্ষণ ও ব্যবহার বাড়াতে হবে। সুন্দরবনের জীববৈচিত্র্য টিকিয়ে রাখতে হলে সবাই মিলে কার্যকর উদ্যোগ নেওয়া জরুরি।

বৃহস্পতিবার জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে নেটজ পার্টনারশিপ ফর ডেভেলপমেন্ট অ্যান্ড জাস্টিসের এক সেমিনারে তিনি এসব কথা বলেন।

হাবিবুন নাহার বলেন, ‘সুন্দরবন আছে বলেই আমরা টিকে আছি। সুন্দরবনকে টিকিয়ে রাখতে হলে আমাদের ইকো ট্যুরিজম হতে হবে আরও পরিকল্পিত।



জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব মোকাবিলায় স্থানীয় মানুষের সচেতনতা বাড়াতে হবে। সেই সঙ্গে উপকূলীয় ১৯টি জেলার জলবায়ু পরিবর্তনের বিষয় নিয়ে আরও বেশি গবেষণা করা প্রয়োজন।’

সেমিনারে গবেষণাপত্র তুলে ধরেন রিসার্চ ইনিশিয়েটিভ বাংলাদেশের (রিইব) নির্বাহী পরিচালক ড. মেঘনা গুহঠাকুরতা এবং বিসিএএস’র জলবায়ু বিশেষজ্ঞ ও পরিচালক ড. দ্বিজেন এল মল্লিক।

সেমিনারে জানানো হয়, বাংলাদেশে জলবায়ু অভিঘাতের শিকার এমন তিনটি অঞ্চলের মানুষের বিপন্নতা, অভিযোজন ক্ষমতা ও স্থানীয় সম্পদ বা সুযোগ-সুবিধায় প্রবেশাধিকার সম্পর্কিত দ্বন্দ্বের নানা দিক নিয়ে গবেষণাটি করা হয়েছে। গবেষণার ফলাফলে দেখা যায়, জলবায়ু পরিবর্তন প্রতিনিয়ত মানুষকে বিভিন্ন সমস্যার দিকে ঠেলে দিচ্ছে।

বাংলাদেশে দরিদ্র জনগোষ্ঠীর জীবন-জীবিকার ওপর জলবায়ু পরিবর্তনের প্রভাব ক্রমেই বেড়ে চলেছে। এর ফলে মানুষের জীবনধারণের জন্য প্রয়োজনীয় বিভিন্ন প্রাকৃতিক সম্পদ ও জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় সরকারের দেওয়া সুযোগ-সুবিধাকে পেতে স্থানীয় জনগোষ্ঠীর মধ্যে দ্বন্দ্ব-সংঘাতের সৃষ্টি হচ্ছে।

সমাজের ক্ষমতাবানরা জলবায়ু অভিযোজনের জন্য বরাদ্দকৃত সব সুযোগ-সুবিধা দখল করে নিচ্ছে। সুবিধাবঞ্চিত জনগোষ্ঠী প্রকৃত সেবা থেকে বঞ্চিত হচ্ছে।



সেমিনারে প্যানেল আলোচক ঢাকা বিশ্ববিদ্যালয়ে শান্তি ও সংঘর্ষ বিভাগের অধ্যাপক ড. রফিকুল ইসলাম বলেন, ‘জলবায়ু পরিবর্তনের নেতিবাচক অভিঘাত মোকাবিলায় আরও বেশি বরাদ্দ দরকার।’

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ডিজাস্টার ম্যানেজম্যান্ট অ্যান্ড ভালনারেবিলিটি বিভাগের সহযোগী অধ্যাপক ড. মনিরুজ্জামান বলেন, ‘যাদের জন্য উন্নয়ন তাদের যুক্ত করে উন্নয়ন পরিকল্পনা করতে হবে।’

সেমিনারে সভাপতিত্ব করেন এনইটিজেড পার্টনারশিপ ফর ডেভেলপমেন্ট অ্যান্ড জাস্টিজের কান্ট্রি ডিরেক্টর হাবিবুর রহমান চৌধুরী।

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত