30 C
ঢাকা, বাংলাদেশ
রাত ১:৪৮ | ১৪ই জুলাই, ২০২০ খ্রিস্টাব্দ | ৩০শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
তরল বর্জ্য ফেলে সমুদ্র দূষণ, কক্সবাজারের সায়মন বিচ রিসোর্টকে অর্থদন্ড
পরিবেশ দূষণ

তরল বর্জ্য ফেলে সমুদ্র দূষণ, কক্সবাজারের সায়মন বিচ রিসোর্টকে অর্থদন্ড

পরিবেশ দূষণের কারনে পৃথিবীতে জলবায়ুর ব্যাপক পরিবর্তন ঘটছে।এই প্রভাব বাংলাদেশের উপরও সক্রিয়মান।তাই এই পরিবর্তন ঠেকাতে বিশ্ববাসী যেমন বিভিন্ন কার্যক্রম গ্রহণ করছে তেমনি বাংলাদেশেও পরিবেশ দূষণ বন্ধে বিভিন্ন অভিযান চালাচ্ছে।এরই ধারাবাহিকতায় সম্প্রতি পরিবেশের ছাড়পত্রের শর্ত ভঙ্গ করে তরল বর্জ্য সমুদ্রে ফেলার দায়ে কক্সবাজারের সায়মন বিচ রিসোর্ট লিমিটেডকে অর্থদন্ড প্রদান করা হয়।

কক্সবাজার জেলা পরিবেশ অধিদপ্তরের উপপরিচালক নুরুল আমিন গত ৭ অক্টোবর সায়মন বিচ রিসোর্ট পরিদর্শন করে সেখানে এসটিপি অকার্যকর অবস্থায় পান। সেখান থেকে নমুনা সংগ্রহ করে পরিবেশ অধিদপ্তরে পাঠালে পরীক্ষায় বিধিমালা বর্হিভূত মাত্রা পাওয়া যায়।ফলে এসটিপি (সুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্ট) অকার্যকর রেখে কার্যক্রম পরিচালনা করায় কক্সবাজারের সায়মন বিচ রিসোর্ট লিমিটেডকে ৫০ হাজার টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর।

হোটেলটির মালিক সাবেক গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী এবং আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের পরিবার।

সোমবার (১৪ অক্টোবর) জরিমানার বিষয়টি নিশ্চিত করে পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম অঞ্চলের সহকারী পরিচালক মুক্তাদির হাসান বলেন, ‘কক্সবাজার হচ্ছে পরিবেশগত সংকটাপন্ন এলাকা। প্রতিষ্ঠানটি এসটিপি (সুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্ট) অকার্যকর রেখে কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। এছাড়াও ছাড়পত্রের শর্তভঙ্গ করে তরল বর্জ্য সমুদ্রে ফেলছেন। গবেষণাগারে তরল বর্জ্যের নমুনা পরীক্ষা করে বিধিমালা বর্হিভূত মাত্রা পাওয়ার কারণে পরিবেশ দূষণের দায়ে তাদের ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত