34 C
ঢাকা, বাংলাদেশ
রাত ৮:৩৬ | ৫ই এপ্রিল, ২০২০ খ্রিস্টাব্দ | ২২শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
ঢাকা দক্ষিণের ১৮ ওয়ার্ডে আটকে আছে বর্জ্য ব্যবস্থাপনার দুটি প্রকল্প
পরিবেশ দূষণ

ঢাকা দক্ষিণের ১৮ ওয়ার্ডে আটকে আছে বর্জ্য ব্যবস্থাপনার দুটি প্রকল্প

ঢাকা দক্ষিণের নতুন ১৮ ওয়ার্ডে বর্জ্য ব্যবস্থাপনার ৯৩৮ কোটি টাকার দুটি প্রকল্প গ্রহণ করা হলেও আট মাসেও অনুমোদন পায়নি প্রকল্পটি। প্রকল্পের জন্য বরাদ্দ পেতে আরো ছয় মাস থেকে এক বছর লাগতে পারে বলে জানিয়েছে স্থানীয় সরকার মন্ত্রণালয়।

প্রস্তাবিত এ প্রকল্পে, প্রতিটি ওয়ার্ড থেকে এক একর জমি অধিগ্রহণ করা হবে। যেখানে এসটিএস ও অফিস কক্ষ নির্মাণ, বর্জ্য রিসাইক্লিং, গভীর নলকূপ স্থাপনসহ থাকবে আধুনিক প্রযুক্তি।

ইউনিয়ন থেকে ওয়ার্ড হয়েছে ২০১৭ সালে। আর ২০১৯ সালের ২৮ ফেব্রুয়ারি দক্ষিণ ঢাকার ১৮ ওয়ার্ডে প্রথম নির্বাচন হয়। গ্রাম থেকে মেট্রোপলিটান শহরে প্রবেশ প্রায় ২৫ লাখ মানুষের। কিন্তু আড়াই বছরেও নগরের সুযোগ-সুবিধা থেকে অনেক দূরে এখানকার বাসিন্দারা। গড়ে ওঠেনি বর্জ্য ব্যবস্থাপনা।

জানা গেছে, বাসিন্দারা ৬০ থেকে একশো টাকা করে দিচ্ছেন ময়লা নেয়ার জন্য। কিন্তু সেটিও পর্যাপ্ত না থাকার কারণে যত্রতত্র ময়লা-আবর্জনা ফেলায় বাড়ছে দূষণ।

দক্ষিণ ঢাকার প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা বলছেন, এ বছরের ২৫ ফেব্রুয়ারি দীর্ঘমেয়াদি ও স্বল্পমেয়াদি দুইটি প্রকল্প স্থানীয় সরকার মন্ত্রণালয়ে জমা দেয়া হয়েছে। কিন্তু এখনও বরাদ্দ পাওয়া যায়নি। প্রকল্প দুটি যাচাই-বাছাই করছে স্থানীয় সরকার মন্ত্রণালয়। এরপর যাবে পরিকল্পনা মন্ত্রণালয়ে। সেখানে থেকে উঠবে একনেকে।

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত