32 C
ঢাকা, বাংলাদেশ
বিকাল ৪:৩৮ | ২৯শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ | ১৩ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
ঢাকায় সাড়ে ৩ ডিগ্রি তাপমাত্রা বেশি 
আবহাওয়া ও পরিবেশ বাংলাদেশ পরিবেশ

ঢাকায় সাড়ে ৩ ডিগ্রি তাপমাত্রা বেশি 

গ্রীষ্ম আর বর্ষার সময়ে গ্রামের তুলনায় ঢাকায় তাপমাত্রা প্রায় সাড়ে তিন ডিগ্রি সেলসিয়াস বেশি থাকে।তবে শহরের অন্যান্য এলাকার চেয়ে গুলশান-বনানীর মতো পরিকল্পিত এলাকা বেশি উত্তপ্ত হচ্ছে বলে জানা যায়।

জানা যাচ্ছে, এই এলাকাগুলোতে ধনীদের বসতি ও অফিস থাকায় তারা ঘরের ভেতর বেশি পরিমাণে শীতাতপ নিয়ন্ত্রণযন্ত্র স্থাপন করছেন। যার কারনে ঘরের ভেতর ঠান্ডা হলেও বাইরের তাপমাত্রা বাড়ছে।বাংলাদেশ ইনস্টিটিউট ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিস), অস্ট্রেলিয়ার কার্টিন বিশ্ববিদ্যালয় ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া বিভাগের এক যৌথ গবেষণায় এসব তথ্য উঠে তুলে ধরা হয়েছে।

গতকাল রোববার রাজধানীর বিস মিলনায়তনে ‘ঢাকা শহরের উত্তাপ বেড়ে যাওয়ার সঙ্গে অভিযোজন: টেকসই উন্নয়নের ওপর প্রভাব’ শীর্ষক এক সেমিনারে এ তথ্য তুলে ধরা হয়। কার্টিন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আশরাফ দেওয়ান ও বিসের গবেষণা পরিচালক মাহফুজ কবির গবেষণার মূল ফলাফল তুলে ধরেন।

তথ্যানুসারে, ঢাকায় মোট আয়তনের মাত্র ২.৪ শতাংশ এখন সবুজ এলাকা হিসেবে টিকে আছে। শহরে মোট ২১৮টি মাঠ ও ১০৩টি ঘাস আচ্ছাদিত উন্মুক্ত এলাকা রয়েছে। একের পর এক জলাশয় ভরাট করে বসতি এলাকা গড়ে তোলা হয়েছে।

সেমিনারে বহুতল ভবনের ছাদ ও বারান্দায় গাছ লাগানোর পরামর্শ দেয়া হয় এবং সবুজ এলাকা ও জলাশয় রক্ষা করার তাগিদও দেয়া হয়।

সেমিনারে বক্তব্য রাখেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া বিভাগের চেয়ারম্যান অধ্যাপক তৌহিদা রশিদ, বিসের চেয়ারম্যান রাষ্ট্রদূত এম ফজলুল করিম ও কার্টিন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক রুহুল সেলিম, ইন্টারন্যাশনাল সেন্টার ফর ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড ডেভেলপমেন্টের (ইকাড) পরিচালক সালিমুল হক, পরিকল্পনা কমিশনের সদস্য অধ্যাপক শামসুল আলম, সেন্টার ফর আরবান স্টাডিজের চেয়ারম্যান ও নগর পরিকল্পনাবিদ নজরুল ইসলাম।

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত