28 C
ঢাকা, বাংলাদেশ
বিকাল ৩:০৯ | ২৮শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ১৩ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
টানা পাঁচ বছর স্বচ্ছতার রেকর্ড গড়ল রাজধানী ইন্দোর
পরিবেশ বিশ্লেষন প্রাকৃতিক পরিবেশ

টানা পাঁচ বছর স্বচ্ছতার রেকর্ড গড়ল রাজধানী ইন্দোর

টানা পাঁচ বছর স্বচ্ছতার রেকর্ড গড়ল রাজধানী ইন্দোর

জোড়া হ্যাটট্রিকের পথে মধ্যপ্রদেশের রাজধানী ইন্দোর (Indore)। দেশের সবচেয়ে পরিচ্ছন্ন, দূষণহীন শহর হিসেবে পঞ্চমবারের জন্য পুরস্কৃত হল এই শহর।

তার ঝুলিতে এল ‘স্বচ্ছ সর্বেক্ষণ অ্যাওয়ার্ড ২০২১’। আগামী বছরও যদি ইন্দোরের মুকুটে এই পালক জোড়া হয়, তাহলে জোড়া হ্যাটট্রিকের অধিকারী হবে এই শহর। সোমবারই কেন্দ্রের তরফে প্রকাশিত হয়েছে স্বচ্ছ শহর রাজ্যের তালিকা। দেশের মধ্যে সবচেয়ে পরিচ্ছন্ন রাজ্যের তকমা পেয়েছে ছত্তিশগড়।

কয়েকবছর ধরে পরিবেশ দূষণ রুখে স্বচ্ছতায় জোর দিতে পরিচ্ছন্ন শহর, রাজ্যের তালিকা প্রকাশ করে কেন্দ্র। শুধু তাই নয়, তালিকার শীর্ষ স্থানাধিকারীদের পুরস্কৃত করা হয় কেন্দ্রের তরফে।

দেখা গিয়েছে, পরপর পাঁচ বছর সবচেয়ে দূষণমুক্ত শহর হিসেবে ইন্দোরই এক নম্বর স্থান ধরে রেখেছে। এবছর প্রকাশিত হওয়া তালিকাতেও প্রথম নামটি ইন্দোরের। দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে নরেন্দ্র মোদির শহর – সুরাট ও বিজয়ওয়াড়া। স্বচ্ছতার নিরিখে এই দুই শহরের পারফরম্যান্স দারুণ।

Green Page – In Article Advertise


সোমবার নগরোয়ন্নয় ও আবাসন মন্ত্রকের তরফে প্রকাশিত তালিকায় রয়েছে স্বচ্ছ রাজ্য এবং গঙ্গা তীরবর্তী স্বচ্ছ শহরের নামও। বারাণসীই এই তালিকায় প্রথম স্থান দখল করেছে। এ দেশে ধর্মচর্চার অন্যতম পীঠস্থান গঙ্গার ধার ঘেঁষা বারাণসী বা বেনারস শহরের পরিবেশের যথেষ্ট উন্নতি হয়েছে গত কয়েক বছরে।

বিশেষত দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উদ্যোগে পরিচ্ছন্ন করা হয়েছে গঙ্গার ধার এবং তার পার্শ্ববর্তী এলাকা। ফলে ২০২১ সালে গঙ্গা তীরবর্তী পরিচ্ছন্ন শহর হিসেবে বারাণসীর নাম উঠে আসা প্রত্যাশিতই ছিল।

অন্যদিকে, স্বচ্ছতম রাজ্য হিসেবে এবছর প্রথম পুরস্কার জিতে নিয়েছে ছত্তিশগড়। সোমবারই প্রাপকদের হাতে পুরস্কার তুলে দিয়েছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। ভাল কাজের জন্য সকলকে ধন্যবাদ জানিয়ে তাঁর পরামর্শ, ইন্দোর কিংবা বারাণসীর মতো কাজ করুক অন্যরাও।

প্রসঙ্গত, দেশের স্বচ্ছ শহরের তালিকায় নেই কলকাতার নাম। দীপাবলির মরশুমে শব্দবাজির দৌরাত্ম্য ঠেকাতে আতসবাজি অতিরিক্ত পোড়ানোর ফলে বাতাসে দূষণের মাত্রা বেড়েছিল। এখনও তা সেভাবে নিয়ন্ত্রণে আসেনি।

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত