26 C
ঢাকা, বাংলাদেশ
বিকাল ৪:২৮ | ১৯শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ খ্রিস্টাব্দ | ৫ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ বঙ্গাব্দ
গ্রীন পেইজ
জলবায়ু সম্মেলনকে ঘিরে শত শত মানুষের বিক্ষোভ
জলবায়ু

জলবায়ু সম্মেলনকে ঘিরে শত শত মানুষের বিক্ষোভ

জলবায়ু সম্মেলনকে ঘিরে শত শত মানুষের বিক্ষোভ

জলবায়ু পরিবর্তন ঠেকাতে ব্যবস্থা নিতে বিশ্বনেতাদের চাপে ফেলতে গ্লাসগোতে বিক্ষোভ–সমাবেশ করেছেন শত শত মানুষ। জলবায়ু পরিবর্তনবিষয়ক আন্দোলনে সাড়া জাগানো সুইডিশ পরিবেশকর্মী গ্রেটা থুনবার্গও এদিন সমাবেশে যোগ দেন।

স্কটিশ শহর গ্লাসগোতে শুরু হয়েছে কপ–২৬ সম্মেলন। আগামী ১২ নভেম্বর পর্যন্ত সম্মেলন চলবে। জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ব্যবস্থা নেওয়ার জন্য বিশ্বনেতাদের চাপে ফেলতে বিভিন্ন দেশের পরিবেশ আন্দোলনকর্মীরাও বিক্ষোভ–সমাবেশে যোগ দিচ্ছেন।



গতকাল ১৮ বছর বয়সী পরিবেশকর্মী গ্রেটা থুনবার্গ লন্ডন থেকে ট্রেনে করে স্কটল্যান্ডে পৌঁছান। তাঁকে রেলস্টেশন থেকে পুলিশি পাহারায় গ্লাসগোতে নিয়ে যাওয়া হয়। টুইটারে দেওয়া এক পোস্টে থুনবার্গ বলেন, ‘অবশেষে কপ–২৬ সম্মেলনে যোগ দিতে গ্লাসগোতে এলাম।’ উষ্ণ অভ্যর্থনার জন্য সবার প্রতি কৃতজ্ঞতা জানান তিনি।

বিভিন্ন দেশের পরিবেশকর্মীরা গ্লাসগোতে ভিড় করছেন। অনেক দূর-দূরান্ত থেকেই মানুষ সম্মেলনস্থলে আসছেন। নিজেদের হতাশার কথা ব্যক্ত করতে অনেকে অনেক পথ হেঁটেও সম্মেলনস্থলে জড়ো হচ্ছেন।

বিক্ষোভকারীরা প্ল্যাকার্ড নিয়ে গ্লাসগোর প্রাণকেন্দ্রে মিছিল করে। প্ল্যাকার্ডে লেখা ছিল, ‘শুধু মুখের কথা নয়, পদক্ষেপ চাই’ এবং ‘জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধ করুন’। এক্সটিংকশন রেবেলিয়ন নামক সংগঠনের সদস্যরা বিক্ষোভে নেতৃত্ব দিয়েছেন।



বেলজিয়ামের অবসরপ্রাপ্ত নাগরিক ডির্ক ভান এসব্রোয়েক বলেন, রাজনৈতিক নেতাদের পরিবেশ বিপর্যয় নিয়ে সচেতন করতে আমরা আরও জোরালো পদক্ষেপ নিতে চাই। আমাদের সন্তান ও নাতি–নাতনিরা জলবায়ু পরিবর্তনের ঝুঁকিতে পড়ছে। ‘গ্র্যান্ড প্যারেন্টস ফর দ্য ক্লাইমেট’ গ্রুপ নামে একটি সংগঠনের হয়ে তিনিসহ আরও প্রায় ২০ জন সদস্য বেলজিয়াম থেকে ট্রেনে করে এডিনবরায় এসেছেন। এরপর সেখান থেকে ৪৭ মাইল হেঁটে গ্লাসগোতে পৌঁছান তাঁরা।

৬৮ বছর বয়সী এসব্রোয়েকের ৫ সন্তান ও ১২ জন নাতি-নাতনি রয়েছে। তিনি বলেন, ‘ঘোষণা থেকে শুরু করে পদক্ষেপ পর্যন্ত আরও অনেক পথ যেতে হবে।’

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনসহ শতাধিক নেতা সম্মেলনে উপস্থিত থাকবেন। জলবায়ু পরিবর্তন মোকাবিলায় এ সম্মেলনকে গুরুত্বপূর্ণ বলে বিবেচনা করা হচ্ছে।

বিক্ষোভে যোগ দিতে স্পেন থেকে এসেছেন ৩১ বছর বয়সী বেকি স্টোকস। তিনি বলেন, ‘আমরা শুধু দৃঢ় পদক্ষেপ চাই। এটিই শেষ সুযোগ।’

“Green Page” কে সহযোগিতার আহ্বান

সম্পর্কিত পোস্ট

Green Page | Only One Environment News Portal in Bangladesh
Bangladeshi News, International News, Environmental News, Bangla News, Latest News, Special News, Sports News, All Bangladesh Local News and Every Situation of the world are available in this Bangla News Website.

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন, তবে আপনি ইচ্ছা করলেই স্কিপ করতে পারেন। গ্রহন বিস্তারিত